Virat Kohli

বিরাটকে নেতা চান বীরু

বিরাটের পাশে দাঁড়ালেন আর এক প্রাক্তন দিল্লি অধিনায়ক এবং জাতীয় দলের প্রাক্তন খেলোয়াড় বীরেন্দ্র সহবাগ। তাঁর মতে,বিরাটকে অধিনায়ক হিসেবে সমর্থন করতে হবে আরসিবি কর্তাদের। বিরাটের নেতৃত্বেই কী ভাবে আগামী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া যায়, তার অঙ্ক কষা শুরু করে দেওয়া উচিত বলে মনে করেন সহবাগ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ০৭:০৯
Share:

বীরেন্দ্র সহবাগ। ফাইল চিত্র।

গত আট বছর তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের অধিনায়ক। কিন্তু আইপিএলে চ্যাম্পিয়ন হয়নি দল। তাই বিরাট কোহালির অধিনায়কত্বের সমালোচনা করেছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর, সুনীল গাওস্কর। দিল্লিরই প্রাক্তন অধিনায়ক গম্ভীর জানিয়েছিলেন, অধিনায়কত্ব থেকে সরানো হোক বিরাটকে।

Advertisement

২৪ ঘণ্টার মধ্যেই বিরাটের পাশে দাঁড়ালেন আর এক প্রাক্তন দিল্লি অধিনায়ক এবং জাতীয় দলের প্রাক্তন খেলোয়াড় বীরেন্দ্র সহবাগ। তাঁর মতে, কোহালিকে অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরানো উচিত হবে না আরসিবির। বরং বিরাটকে অধিনায়ক হিসেবে সমর্থন করতে হবে আরসিবি কর্তাদের। বিরাটের নেতৃত্বেই কী ভাবে আগামী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া যায়, তার অঙ্ক কষা শুরু করে দেওয়া উচিত বলে মনে করেন সহবাগ।

একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে সহবাগ বলেছেন, ‍‘‍‘একজন অধিনায়ক ততটাই ভাল, যতটা ভাল তাঁর দল। বিরাট কোহালি যখন জাতীয় দলের নেতৃত্ব দেয়, তখন সে ভাল ফল পায়। ওর নেতৃত্বেই ওয়ান ডে, টি-টোয়েন্টি, টেস্ট ম্যাচে জিতে চলে ভারত। কিন্তু বিস্ময়কর ব্যাপার হল, বিরাট যথন আরসিবিকে নেতৃত্ব দেয়, তখন দল সাফল্য পায় না।’’ তিনি যোগ করেছেন, ‍‘‍‘একজন অধিনায়কের কাছে একটা ভাল দল পাওয়া খুব গুরুত্বপূর্ণ বিষয়। এটা আমি বিশ্বাস করি। তাই, সংশ্লিষ্ট দল যেন অধিনায়ক বদলের রাস্তায় না হাঁটে। বরং তাঁরা ভাবুন, এই অধিনায়ককে রেখেই কী ভাবে দল সাফল্য পেতে পারে। উন্নতি করতে গেলে কোন কোন ক্রিকেটারকে দলে অন্তর্ভুক্ত করতে লাগবে, সে ব্যাপারে এখন থেকেই পরিকল্পনা করা যেতে পারে।’’ শুক্রবার হায়দরাবাদের কাছে ৬ উইকেটে হেরে এ বারের আইপিএল থেকে বিদায় নিয়েছে আরসিবি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন