টেস্ট বিশ্বকাপ নিয়ে উন্মাদনা, ভিভের সতর্কবার্তা ভারতকে

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অ্যাশেজ সিরিজ দিয়ে সূচনা হতে চলেছে টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের। যে প্রতিযোগিতার মাধ্যমে ঠিক হবে বিশ্বের সেরা টেস্ট খেলিয়ে দল কোনটি। ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ সফরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৯ ০৪:২৯
Share:

আশাবাদী: হোল্ডারদের উপরে ভরসা রাখছেন রিচার্ডস। ফাইল চিত্রআশাবাদী: হোল্ডারদের উপরে ভরসা রাখছেন রিচার্ডস। ফাইল চিত্র

অনেকেই মনে করছেন, আসন্ন ক্যারিবিয়ান সফরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিততে কোনও সমস্যা হবে না বিরাট কোহালির ভারতের। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের এক কিংবদন্তি ক্রিকেটার তা মনে করেন না। সেই কিংবদন্তি ক্রিকেটারের নাম ভিভিয়ান রিচার্ডস।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ভিভ বলেছেন, ‘‘ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ মানেই কিন্তু দারুণ উত্তেজক লড়াই। এ বারও সে রকমই কিছু দেখার অপেক্ষায় আছি। ওয়েস্ট ইন্ডিজের এই দলটা বেশ ভাল। আশা করছি, ভারতকে ওরা কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলবে।’’ সিরিজের সম্প্রচারকারী চ্যানেল, সোনি স্পোর্টস নেটওয়ার্কের অনুষ্ঠান ‘এক্সট্রা ইনিংস’-এর বিশেষজ্ঞ হিসেবে দেখা যাবে ভিভকে। সঙ্গে থাকবেন সুনীল গাওস্করও।

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অ্যাশেজ সিরিজ দিয়ে সূচনা হতে চলেছে টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের। যে প্রতিযোগিতার মাধ্যমে ঠিক হবে বিশ্বের সেরা টেস্ট খেলিয়ে দল কোনটি। ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। আগামী দু’বছর ধরে চলা এই সিরিজে অংশ নিচ্ছে ন’টি টেস্ট খেলিয়ে দল— অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজ়িল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ। ২৭টি সিরিজ, ৭১ টেস্টের পরে সেরা দুই দল ফাইনাল খেলবে।

Advertisement

আইসিসি ওয়েবসাইটে ভারত অধিনায়ক বিরাট কোহালি বলেছেন, ‘‘টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে আমরা দারুণ আগ্রহী। টেস্ট ক্রিকেটকে আরও প্রাসঙ্গিক, আরও আকর্ষণীয় করে তুলবে এই প্রতিযোগিতা।’’

টেস্ট ক্রিকেট নিয়ে বরাবরই আগ্রহ কোহালির। ভারত অধিনায়ক আরও বলেন, ‘‘টেস্ট ক্রিকেট খুবই চ্যালেঞ্জিং। পাঁচ দিনের ক্রিকেটে সেরা হতে পারার অনুভূতিটাই অন্য রকম। সাম্প্রতিক সময়ে ভারতীয় ক্রিকেট দল খুবই ভাল খেলেছে টেস্টে। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভাল কিছু করার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’’ প্রতিটা দলই তিনটি হোম এবং তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি টেস্ট জেতার জন্য থাকছে পয়েন্ট।

শুধু কোহালিই নন, টেস্ট চ্যাম্পিয়নশিপের দিকে তাকিয়ে আরও অনেক ক্রিকেটার। যেমন ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসন। টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে তিনি বলেছেন, ‘‘টেস্ট হল ক্রিকেটের সর্বোত্তম মঞ্চ। বেশির ভাগ ক্রিকেটার টেস্ট খেলতে চায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন