Wada

খেলোয়াড়রা করোনার টিকা নিলে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হবেন? প্রশ্ন ওয়াডার

প্রশ্ন, খেলোয়াড়রা করোনার টিকা নিলে কি কোনওভাবে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হবেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২০ ১৬:৩৮
Share:

করোনার টিকার মধ্যে কোনও নিষিদ্ধ ড্রাগ আছে কিনা, খোঁজ নিচ্ছে ওয়াডা। —ফাইল চিত্র।

কোভিড-১৯ টিকা হয়ত অদূর ভবিষ্যতে এসে যাবে। কিন্তু এই টিকার উপাদান নিয়ে চিন্তিত বিশ্ব ডোপ বিরোধী সংস্থা ওয়াডা (ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি)। প্রশ্ন, খেলোয়াড়রা করোনার টিকা নিলে কি কোনওভাবে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হবেন?

Advertisement

ওয়াডা বিভিন্ন ডোপ বিরোধী সংস্থাকে বলেছে, করোনার টিকার মধ্যে কোনও নিষিদ্ধ ড্রাগ আছে কিনা, সেটা ভাল করে পরীক্ষা করে নিতে। ওয়াডা জানিয়েছে, এখনই ভ্যাক্সিনের উপদান নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়। তবে এই টিকার মধ্যে খেলাধুলোয় নিষিদ্ধ ড্রাগের উপস্থিতির সম্ভাবনা তারা একেবারেই উড়িয়ে দিচ্ছে না।

এক বিবৃতিতে ওয়াডা জানিয়েছে, ‘‘আমরা সারাক্ষণ করোনার টিকা নিয়ে তথ্য সংগ্রহের চেষ্টা করছি। এই টিকা নিলে ডোপিংয়ের আওতায় অ্যাথলিটদের পড়তে হবে কিনা, সে বিষয়ে আমরা সারাক্ষণ ভাবনা-চিন্তা করছি। এরকম হতেই পারে, করোনার টিকা নিলে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হচ্ছে খেলোয়াড়রা। তবে অ্যাথলিটরা নিশ্চিন্ত থাকতে পারে, ওয়াডা এ ব্যাপারে তাদের পরিষ্কার করে সব জানিয়ে দেবে।’’

Advertisement

আরও পড়ুন: প্রথম অর্ধশতরান করে উচ্ছ্বসিত বুমরা​

আরও পড়ুন: বিশ্বনাথন আনন্দের বায়োপিক তৈরি হচ্ছে​

ওষুধ প্রস্তুতকারী বিভিন্ন সংস্থার সঙ্গে ওয়াডা কথা বলছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফার্মাসিউটিকাল ম্যানুফ্যাকচারার্সের কর্তাদের সঙ্গেও যোগাযোগ রেখে চলেছে ওয়াডা। তবে অতিমারীর আবহে ওয়াডাও চায়, টিকা বাজারে এলে খেলোয়াড়রাও যেন তা নেন। কারণ, খেলোয়াড়দের স্বাস্থ্য ওয়াডার কাছেও অগ্রাধিকার পাচ্ছে। ওয়াডা বিবৃতিতে বলেছে, ‘‘আমরা চাই না করোনার টিকা ও ডোপ বিরোধী আইনের মধ্যে কোনও মতবিরোধ হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন