কোচ হতে চাই, কিন্তু টাকা দেবো না ফুটবল মাফিয়াদের

তিনি যখনই মুখ খুলেছেন কোনও না কোনও বিস্ফোরণ ঘটেছে ফুটবলবিশ্বে। যিনি স্পষ্ট কথা বলতে কোনও দিন দ্বিধাবোধ করেন না। মেসি থেকে ব্যালন ডি’অর। সিমিওনে থেকে প্লাতিনি। একটি স্প্যানিশ দৈনিককে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে প্রতিটা প্রসঙ্গ নিয়ে আক্রমণাত্মক দিয়েগো মারাদোনা

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৬ ০৩:৩৬
Share:

পোপ ফ্রান্সিস আয়োজিত ‘ম্যাচ ফর পিস’ প্রদর্শনী ফুটবলে স্বপ্নের সব ফ্রেম। তোত্তি এবং দি’নাটালের সঙ্গে মারাদোনা। ম্যাচে খেলেন রোনাল্ডিনহোও। ছবি: টুইটার

তিনি যখনই মুখ খুলেছেন কোনও না কোনও বিস্ফোরণ ঘটেছে ফুটবলবিশ্বে। যিনি স্পষ্ট কথা বলতে কোনও দিন দ্বিধাবোধ করেন না। মেসি থেকে ব্যালন ডি’অর। সিমিওনে থেকে প্লাতিনি। একটি স্প্যানিশ দৈনিককে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে প্রতিটা প্রসঙ্গ নিয়ে আক্রমণাত্মক দিয়েগো মারাদোনা....

Advertisement

• মেসি-রোনাল্ডো

Advertisement

দু’জনেই সেরা। এদের আলাদা করা মুশকিল। ফুটবলের প্রতি রোনাল্ডোর খুব আবেগ আছে। আর আমি বলতে বলতে হাঁফিয়ে উঠেছি, শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে মেসিকে বিশ্বকাপ জিততে হবে না।

• মেসি ব্যক্তিত্ব বিতর্ক

পেলেকে বলা আমার কথাগুলো অপ্রাসঙ্গিক ভাবে ব্যবহার করা হয়েছিল। আমি বলতে চেয়েছিলাম, অতীতে প্রতিটা বড় দলেই পাঁচজন বা ছ’জন বিশ্বমানের প্লেয়ার থাকত। যেমন ব্রাজিলে তোস্তাও, রিভেলিনহো, পেলে। এরা সবাই দলকে নেতৃত্ব দিত। আমি অনেক বার বলেছি, মেসি ঠিক কতটা প্রতিভাবান। সে দিন কী বলেছিলাম, তাতে কিছু পাল্টায় না।

• ফিফা ও প্লাতিনি

আমি কথা বলেছি জিয়ানি ইনফ্যান্টিনোর সঙ্গে। আমি বিশ্বাস করি ফুটবলে প্লেয়াররাই আসল লিডার। ইনফ্যান্টিনোও সেটা মনে করে। মিশেল প্লাতিনি যা দেখাতে পারেনি। যে থালায় খেয়েছে সেটাতেই প্লাতিনি থুথু ফেলেছে। ও প্লেয়ারদের প্রতিনিধি ছিল না। আমাদের জন্য ওর কাছে কোনও সময়ও ছিল না।

• কোচ মারাদোনা

আমি কোচিংয়ে ফিরতে চাই। কিন্তু এখন ফুটবলে মাফিয়ার বড় প্রভাব। ফুটবলবিশ্বে কোচ এখন এজেন্টরা ঠিক করে। ওরাই এক একটা ফুটবল মাফিয়া। আমার ইচ্ছা সবাইকে ফুটবল শেখানোর। কিন্তু তার জন্য এজেন্টদের টাকা দিতে পারব না। ভ্যালেন্সিয়া হোক বা রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা হোক বা ম্যাঞ্চেস্টার সিটি, বর্তমান ফুটবলে প্রতিটা ক্লাবে এই নাটক চলছে। ভাবলে অবাক লাগে পনেরো বছর আগে কোনও এক রিয়াল মাদ্রিদ বা এসি মিলান স্বাধীন ভাবে দলের কোচকে বাছতে পারত। কিন্তু এখন এজেন্টরা ক্লায়েন্ট পাঠায়।

• ব্যালন ডি’অর

আমার মনে হয় ব্যালন ডি’অর যে ভাবে বাছা হয়, সে পদ্ধতিটা ঠিক নয়। ২০১৪-এ রোনাল্ডো ও মেসির সঙ্গে ম্যানুয়েল ন্যয়ারও চূড়ান্ত তিন জনের মধ্যে ছিল। ন্যয়ার বিশ্বকাপ জিতেছিল। হিসেব মতো ওরই ব্যালন ডি’অর পাওয়া উচিত ছিল।

• বর্তমান ও অতীতের ডিফেন্ডার

বর্তমান প্রজন্মের ডিফেন্ডারদের থেকে আমার সময়ের ডিফেন্ডাররা অনেক আলাদা ছিল। বারেসি, মিগেলি— এদের মধ্যে একটা ব্যক্তিত্ব ছিল। যেমন সের্জিও রামোসের মধ্যে লড়াকু মানসিকতা আছে, কিন্তু ও মোটেও বিশ্বমানের ডিফেন্ডার নয়। খারাপ সব ট্যাকল করে। কিন্তু এই মুহূর্তে ফুটবল মাঠে ডিফেন্ডারদের কোনও গুরুত্ব নেই। তার কারণ ওদের আশেপাশে দুর্দান্ত সব স্ট্রাইকার আছে।

• বিশ্বমানের কোচেরা

দিয়েগো সিমিওনে দারুণ কাজ করছে। ওকে আমি খুব শ্রদ্ধা করি। রিভার প্লেটের হয়ে চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে গিয়েছিল। কিন্তু আজ ও রিয়াল-বার্সার সঙ্গে সমানতালে লড়াই করছে। কিন্তু তাতেও বলব আমার প্রিয় কোচ য়ুরগেন ক্লপ। বরুসিয়া ডর্টমুন্ডে থাকাকালীন দারুণ কাজ করেছিল। এখন লিভারপুলে আরও উন্নতি করে চলেছে। গুয়ার্দিওলাও ভাল, কিন্তু আমি বিশ্বাস করি না ও তিকিতাকা এনেছে। জোহান ক্রুয়েফ সেটার জনক ছিলেন।

• মেসি-রোনাল্ডো পরবর্তী যুগ

মেসি-রোনাল্ডোর সঙ্গে তৃতীয় ঘোড়াও এখন শ্রেষ্ঠত্বের জন্য দৌড়চ্ছে। তার নাম নেইমার। আমি জানতাম রিভাল্ডো, কাকা, রোনাল্ডিনহোর পর ব্রাজিল ঠিক কাউকে না কাউকে পাবে। নেইমার সেই দায়িত্বটা নিয়েছে। নেইমারের সবচেয়ে বড় গুণ হচ্ছে ওকে দু’শো বার লাথি মারলেও আবার উঠে দৌড়তে শুরু করে।

• আর্জেন্তিনা কি পারবে

আমার দেশকে আরও উন্নতি করতে হবে। ফুটবল মাঠে নিজেকে আরও উজাড় করে দিতে হবে। এতে কোনও সন্দেহ নেই আমাদের আক্রমণ বিশ্বমানের। কিন্তু সত্যি বলতে পাওলো দিবালা, গঞ্জালো ইগুয়াইনের মতো ফুটবলাররা দেশের হয়ে নিজেদের সেরাটা দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন