‘ম্যাচের আগে গোটা রাতটা টেনশনে ঘুমোতে পারিনি’

টি২০ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবোয়ের কাছে হেরে গিয়েছিল ভারত। তার আগেই ওয়ান ডে সিরিজ জিতে নিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেও এই হার মানতে পারেনি পুরো দল। তাই দ্বিতীয় ম্যাচের আগে পুরো দলকে কোনও চাপ দিতে চাননি অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জুন ২০১৬ ২৩:০৯
Share:

মনদীপ সিংহ। ছবি: এএফপি

টি২০ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবোয়ের কাছে হেরে গিয়েছিল ভারত। তার আগেই ওয়ান ডে সিরিজ জিতে নিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেও এই হার মানতে পারেনি পুরো দল। তাই দ্বিতীয় ম্যাচের আগে পুরো দলকে কোনও চাপ দিতে চাননি অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। কেউ কেউ সিনেমা দেখতে গিয়েছিলেন আবার কেউ হোটেলের ঘরেই ফিফা গেম খেলে সময় কাটিয়েছেন। ১০ উইকেটে জয় এসেছে ভারতের। বল হাতে যেভাবে বারিন্দর স্রান, বুমরাহরা জিম্বাবোয়েকে ৯৯ রানে আটকে দিয়েছিলেন, ঠিক সেভাবেই ব্যাট হাতে যোগ্য সঙ্গত লোকেশ রাহুল ও মনদীপ সিংহ। দুই ওপেনারের ব্যাটেই সহজ লক্ষ্যে পৌঁছে যায় ভারত। লোকেশ রাহুল ৪৭ ও মনদীপ সিংহ ৫২ রানে অপরাজিত থাকেন। ৫৬ বলে মনদীপ সিংহর এই ৫২ রানের ইনিংস সাজানো ছিল ৬টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারিতে। কিন্তু তার আগের রাতটা অন্যরকম ছিল মনদীপের। দু’চোখের পাতা এক করতে পারেননি পুরো রাত। ম্যাচ শেষে এমনটাই জানিয়েছেন নবাগত এই ওপেনার।

Advertisement

তবে সেই উত্তেজনা, সেই ভয় হঠাৎই উধাও হয়ে গিয়েছিল ব্যাট হাতে মাঠে নামতেই। মনদীপ বলেন, ‘‘ম্যাচের আগের রাতে ঘুমোতে পারিনি। ম্যাচটা জিততেই হবে। না হলে সিরিজ হেরে যাব এটা যেমন মাথায় ঘুরছিল তেমনই মনে হচ্ছিল নির্বাচকরা আমাকে দেখছেন। এটাকে চাপ বলা যেতে পারে বা নার্ভাসনেসও। কিন্তু যখন ব্যাট করতে নামলাম তখন অবস্থা অনেকটাই বদলে গেল। সেই সময় শুধু ভাবছিলাম ১০০ রানের টার্গেটে কী করে পৌঁছবো।’’ প্রথম ম্যাচে হারের পর এই ম্যাচটি ভারতের জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল। সিরিজে সমতায় ফেরা ছাড়া আর কোনও রাস্তাই ছিল না। হারলেই সিরিজ হাতছাড়া হয়ে যেত। মনদীপ বলেন, ‘‘এই সিরিজ খুব গুরুত্বপূর্ণ ছিল। মনে হয়েছিল আমাকে ব্যাট করতে হবে আর এই ম্যাচ জিততে হবে। অবস্থা অনুযায়ী খেলতে হবে। তবে যদি সব সময় জেতার কথা ভাবি তাহলে চাপ সৃষ্টি হবে। সে কারণে আমরা নিজেদের খেলায় মন দিতে চেয়েছিলাম।’’

ওয়ান ডে সিরিজ ৩-০তে জিতে নেওয়ার পর টি২০ সিরিজের প্রথম ম্যাচেই হারটা দলকে বড় ধাক্কা দিয়েছিল। মনদীপ বলেন, ‘‘ওই হারটা আমাদের খুব হতাশ করেছিল। কিন্তু তার পর কিছু বিষয় নিয়ে আমরা আলোচনা করি। যেটা এই ম্যাচে দারুণভাবে আমরা কাজে লাগিয়েছি। আমার মনে হয় আমরা খুব ভাল খেলেছি।’’

Advertisement

আরও খবর

বিখ্যাত প্যারা অলিম্পিয়ান নারী পাচার চক্রের পাণ্ডা! স্তম্ভিত পুলিশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন