Washim Akram

যে ভারতীয়কে আউট করে আক্রম সবচেয়ে গর্বিত, তিনি সচিন নন

সব সময়ই ক্রিকেটারদের পাশে থাকা এক প্রাক্তন ক্রিকেটার আক্রম। শুধু দেশের নয়, দেশের বাইরেও তাঁর সাহায্য পেয়েছেন অনেকেই। সেই তালিকায় রয়েছেন ভারতের ইরফান পঠান, জাহির খানের মতো বোলাররা।

Advertisement

সংবাদ সংস্থা

শারজাহ শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৭ ১৭:২৪
Share:

ওয়াসিম আক্রম। ছবি: সংগৃহীত।

সচিনই তাঁর দেখা সেরা ক্রিকেটার। কিন্তু কাকে আউট করে সবচেয়ে গর্বিত হতেন ওয়াসিম আক্রম? কাকে বল করা সবচেয়ে কঠিন ছিল তাঁর কাছে? তিনিও একজন ভারতীয়, তবে সচিন নন। তিনি সুনীল গাওস্কর। আক্রমের কথায়, ‘‘আমি অনেক সেরা ব্যাটসম্যানকে বল করেছি। কিন্তু আমার কাছে প্রাইজ উইকেট হল সুনীল গাওস্করের উইকেট। সেরা একজন ওপেনার। কেউ যদি সঠিক ব্যাটিং টেকনিক শিখতে চান, তা হলে তাঁকে গাওস্করের খেলা দেখতে হবে। যে হেলমেট ছাড়া ব্যাট করত।’’

Advertisement

তবে তাঁর দেখা সেরা ক্রিকেটার যে সচিনই, সে কথা নির্দ্বিধায় কবুল করলেন রিভার্স সুইংয়ের আর্কিটেক্ট ওয়াসিম আক্রম। শারজা বই মেলায় তাঁর কথায় বার বার ঘুরে ফিরে এল ভারতীয় ক্রিকেটের দুই গ্রেট মাস্টারের কথা। আক্রম বলেন, ‘‘সচিন অসাধারণ মানুষ। দীর্ঘ ক্রিকেট জীবনে তাঁকে নিয়ে কোনও বিতর্ক নেই। সে মাঠের নেমে খেলা হোক বা মাঠের বাইরে থাকা, ওর জীবনে ক্রিকেট ছাড়া আর কিছুই নেই। বিশ্বের সেরা ক্রিকেটার।’’ আক্রম বলেন, তাঁর গোড়াতেই মনে হয়েছিল সচিন এক দিন বিরাট কিছু করবে। তাঁর মত আরও অনেকেরই সেই ভবিষ্যত্ বাণী সচিন প্রমাণ করেছেন বলে উচ্ছ্বসিত আক্রম। বললেন ‘‘একজনের ঝুলিতে ১০০টা সেঞ্চুরি। বিশ্ব ক্রিকেট আবার কবে এমনটা দেখবে!’’

আরও পড়ুূন: আত্মহত্যা করতে চেয়েছিলেন কুলদীপ যাদব!

Advertisement

আরও পড়ুন: চতুর্থ বার বাবা হলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো

সব সময়ই ক্রিকেটারদের পাশে থাকা এক প্রাক্তন ক্রিকেটার আক্রম। শুধু দেশের নয়, দেশের বাইরেও তাঁর সাহায্য পেয়েছেন অনেকেই। সেই তালিকায় রয়েছেন ভারতের ইরফান পঠান, জাহির খানের মতো বোলাররা। শেষ বেলায় কোহালি সম্পর্কেও বলতে ভুললেন না আক্রম। বলেন, ‘‘বিরাট কোহালি এই যুগের সেরা। ৩২টি ওয়ান ডে সেঞ্চুরি হয়ে গিয়েছে। আর তাঁর প্রায় সব সেঞ্চুরিই দলের জয়ের কাজে লেগেছে। এটাই একজন ক্রিকেটারের কৃতিত্ব।’’ আক্রমের সেরা ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় সচিন, সুনীলের পাশাপাশি ঢুকে পড়লেন বিরাটও।

দুই কিংবদন্তি: সুনীল গাওস্করের সঙ্গে সচিন তেন্ডুলকর

পাশাপাশি নিজের দেশের ক্রিকেটেরও বর্তমান পুনরুত্থানের প্রশংসা শোনা গেল তাঁর গলায়। আক্রমের মতে, সঠিক পথেই এগোচ্ছে পাকিস্তানের ক্রিকেট। অধিনায়ক সরফরাজ আহমেদেরও প্রশংসা করতে ভুললেন না। সরফরাজ ভবিষ্যতের যোগ্য অধিনায়ক হয়ে উঠবে বলেই মনে করেন আক্রম। কিন্তু এই মঞ্চে যেন নিজের দেশের থেকে অনেক বেশি ভারতীয় ক্রিকেটেই মজে থাকলেন তিনি। আগেও অবশ্য বার বার আক্রমের আলোচনায় উঠে এসেছে ভারতীয় ক্রিকেটে তাঁর পছন্দ, ভাললাগার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন