চিন অনেক এগিয়ে, বলছেন গোপীচন্দ

‘‘আমার মনে হয়, আমরা এখনও অনেক পিছিয়ে রয়েছি চিনের থেকে। এই তুলনাটা করাই ঠিক হবে না বলে আমার মনে হয়,’’ সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন গোপী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০৪:৪৩
Share:

সোজাসাপ্টা: শ্রীকান্তের আরও সাফল্যই লক্ষ্য গোপীচন্দের। ফাইল চিত্র

তাঁর ছাত্র-ছাত্রীদের সাফল্য দেখেও আত্মতুষ্টিতে ভুগছেন না দেশের সেরা ব্যাডমিন্টন গুরু পুল্লেলা গোপীচন্দ। শুক্রবার তিনি বলে দিলেন, চিনের মতো সুপারপাওয়ারের চেয়ে এখনও অনেক পিছিয়ে রয়েছে ভারত। যদি ভারতকে ব্যাডমিন্টনের সুপারপাওয়ার হতে হয় তা হলে পরিকাঠামো এবং প্রশাসনের দিক থেকে অনেক পরিবর্তন আনতে হবে বলেও মনে করেন গোপীচন্দ।

Advertisement

‘‘আমার মনে হয়, আমরা এখনও অনেক পিছিয়ে রয়েছি চিনর থেকে। এই তুলনাটা করাই ঠিক হবে না বলে আমার মনে হয়,’’ সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন গোপী। সঙ্গে যোগ করেন, ‘‘এটা ঠিক যে, আমরা খুব ভাল করেছি। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নশিপে আমাদের ভাল করতে হবে। অলিম্পিক্সে ভাল করতে হবে, অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে ভাল করতে হবে।’’

গুরু গোপী আরও মনে করিয়ে দিতে চান যে, যখন একটি দেশ সাফল্য পায়, তখন তার সমস্ত কিছুতেই উন্নতি ঘটতে থাকে। সরকারি পরিকাঠামো এবং কোচেদের মান সব কিছুই উপরের দিকে উঠতে হবে বলে উল্লেখ করেন তিনি। ২০০১ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন বলছেন, ‘‘আমাদের নিজেদের চেষ্টায় খেলোয়াড়দের মান বাড়ছে। তারা উচ্চ পর্যায়ের প্রতিযোগিতায় গিয়ে সফল হচ্ছে। কিন্তু আমাদের এখানকার কোচ, সাপোর্ট স্টাফ, ম্যানেজারদের মান ততটা ভাল নয়।’’

Advertisement

আরও পড়ুন: মাঠে-ময়দানে জিএসটির প্রভাব কী পড়ছে, দেখে নিন

ভারতীয় খেলোয়াড়রা এই মুহূর্তে দুর্ধর্ষ ফর্মে আছেন। কিদম্বি শ্রীকান্তের নেতৃত্বে তাঁরা গত ছ’টি সুপার সিরিজের মধ্যে চারটিতে জিতেছে। পি ভি সিন্ধু ইন্ডিয়ান ওপেন জিতেছেন। তার পর প্রনীত সিঙ্গাপুরে জীবনের প্রথম সুপার সিরিজ জিতলেন। তার পরেই ইন্জোনেশিয়া এবং অস্ট্রেলিয়ায় পর-পর দু’টি সুপার সিরিজ জিতলেন শ্রীকান্ত। কিন্তু গোপীর কথায় স্পষ্ট যে, সুপার সিরিজ জেতা এক আর বিশ্ব চ্যাম্পিয়নশিপ বা অল ইংল্যান্ড জেতা আর এক ব্যাপার।

২০০৬ সাল থেকে ভারতীয় ব্যাডমিন্টন দলের কোচের দায়িত্ব পালন করে আসছেন গোপীচন্দ। কিন্তু এত দিন পরেও তিনি খুব পরিকাঠোমাগত উন্নত দেখতে পাচ্ছেন না। ‘‘আমাদের টুর্নামেন্ট এবং প্রশাসনিক পদ্ধতি বিশ্ব মানের নয়,’’ সমালোচনার সুরে বলেছেন তিনি। দ্রুত যোগ করছেন, ‘‘পঁচিশ বছর ধরে একই ধরনের ঘরোয়া টুর্নামেন্ট খেলিয়ে যাওয়া হচ্ছে। সেই এক জাতীয় চ্যাম্পিয়নশিপ, সেই এক মেজর আর সেই এক র‌্যাঙ্কিং পদ্ধতি।’’ আগেকার দিনের সঙ্গে কোচের মানেও কোনও তফাত ঘটেনি বলে তিনি সাফ জানিয়ে দেন।

কোচ হিসেবে তিনি দু’জন অলিম্পিক্স মেডেলজয়ী উপহার দিয়েছেন, সাইনা নেহওয়াল (লন্ডনে ব্রোঞ্জ) এবং পি ভি সিন্ধু (রিওতে রুপো)। তবু মনে করছেন, সুষ্ঠু পরিকল্পনার অভাব রয়েছে। ‘‘সরকারের দিক থেকে আমরা অনেক সাহায্য পাচ্ছি ঠিকই, কিন্তু সংস্থায় কোনও উন্নতি ঘটেনি,’’ জাতীয় ব্যাডমিন্টন সংস্থার দিকেই কার্যত আঙুল তুলে বলেছেন গোপী। ‘‘আমরা পরিকল্পনা করছি না। আমাদের ভাবনা বিশ্ব মানের নয়। বিশ্ব মানের বলতে কী বোঝায়, সেটাও আমাদের জানা নেই। এ সব নিয়ে ভাবার সময় হয়েছে।’’ বেশ কঠোর ভাষাতেই সাবধান করে দিচ্ছেন দেশের সেরা ব্যাডমিন্টন গুরু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন