কোহালিকে আটকানোর অস্ত্র আছে তাঁর হাতে, মত পেনের

ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে মাঠে নামার আগেই বিপক্ষ অধিনায়ককে নিশানা বানিয়ে গোলাগুলি ছোড়া শুরু হয়ে গেল অস্ট্রেলিয়ার। 

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮ ০৪:১১
Share:

অস্ট্রেলিয়া অধিনায়ক পেন। ছবি: রয়টার্স।

ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে মাঠে নামার আগেই বিপক্ষ অধিনায়ককে নিশানা বানিয়ে গোলাগুলি ছোড়া শুরু হয়ে গেল অস্ট্রেলিয়ার।

Advertisement

রবিবারই অস্ট্রেলিয়ার টেস্ট ও একদিনের দলের অধিনায়ক টিম পেন জানিয়ে দিলেন, ভারত অধিনায়ক বিরাট কোহালিকে সমস্যায় ফেলার কৌশল জানা রয়েছে তাঁর দলের পেসারদের।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে পেন বলেন, ‘‘আমাদের পেসারদের যে সম্মিলিত শক্তি, তা ভারত অধিনায়ক বিরাট কোহালিকে সমস্যায় ফেলার জন্য যথেষ্ট।’’ একই সঙ্গে তিনি বলেন, ‘‘মাঠে কোনও মতেই আবেগপ্রবণ হওয়া চলবে না অস্ট্রেলীয়দের। শান্ত মাথায় বিপক্ষকে কোণঠাসা করতে হবে।’’

Advertisement

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারদের বল-বিকৃতি কাণ্ডের জন্য প্রবল সমালোচিত হয় ক্রিকেট মাঠে অস্ট্রেলীয়দের মানসিকতা ও আচরণ। দলের বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গারও আসন্ন টেস্ট সিরিজে দলের ভদ্র আচরণের হয়ে সওয়াল করেছেন। কিন্তু সিরিজ শুরুর আগে মাঠে অস্ট্রেলীয়দের কুখ্যাত আগ্রাসী আচরণ বন্ধ নিয়ে যতই সমালোচনা হোক না কেন, দেখা যাচ্ছে, বিপক্ষ দলের সম্পর্কে মন্তব্য করে পরোক্ষে চাপ তৈরি করার কৌশল থেকে এখনও সরে আসেননি অস্ট্রেলীয় ক্রিকেটাররা।

মাঠে আচরণ নিয়ে অধিনায়ক পেন বলেন, ‘‘যদি আমাদের মনে হয়, কোহালির সঙ্গে বাক্য বিনিময়ের দরকার রয়েছে, তা হলে অবশ্যই তা করব। কিন্তু যখন দেখব, ভাল বোলিং হচ্ছে, কোহালি সমস্যায় পড়ছে, তখন তো বাক্য বিনিময়ের দরকার নেই।’’ পেনের দল ভদ্র হওয়ার চেষ্টা করতে পারে বলে মনে হলেও এতে আপত্তি আছে অনেকের। মাইকেল ক্লার্ক, ম্যাথু হেডেনরা তাঁদের আগের মতো আগ্রাসী হওয়ার পরামর্শই দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন