Irfan Pathan

ক্রিকেটার হিসাবে যাঁদের অপছন্দ করতেন, এখন তাঁদেরই এক জন ইরফান!

২০০৩ সালের ডিসেম্বরে অ্যাডিলেডে টেস্টে অভিষেক হয়েছিল ইরফান পাঠানের। এই সফরেই ২০০৪ সালের জানুয়ারিতে মেলবোর্নে এক দিনের ক্রিকেটে প্রথম বার জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২০ ১০:২৮
Share:

খেলা ছাড়ার পর ধারাভাষ্যে নজর কাড়ছেন ইরফান পাঠান। ছবি টুইটার থেকে নেওয়া।

ক্রিকেটার নন, এখন তিনি প্রাক্তন ক্রিকেটার। শুধু প্রাক্তনই নন, ইরফান পাঠান এখন ধারাভাষ্যকারও। মাইক হাতে লাইভ কভারেজ নিজের মতো করে মেলে ধরেন তিনি। পৌঁছে যান ক্রিকেটপ্রেমীদের কাছে। অথচ, যখন খেলতেন, তখন ধারাভাষ্যকারদেরই পছন্দ করতেন না একদম!

Advertisement

ইনস্টাগ্রাম লাইভ সেশনে শিখর ধওয়নের সঙ্গে আড্ডায় ইরফান বলেছেন, “আমরা যখন খেলতাম, তখন ধারাভাষ্যকারদের পছন্দ করতাম না একদম। ওদের ভাবনাচিন্তা নিয়ে প্রশ্ন উঠত আমাদের মনে। ভাবতাম, ওরা কি কিছুই জানে না, ওরা কি নিজেদের খেলার সময়ের কথা একেবারে ভুলে গিয়েছে! কিন্তু এখন যখন আমরা ধারাভাষ্য দিই, তখন ব্যাপারটা বুঝতে পারি। শিখর যদি সেঞ্চুরি করে তবে ওর ইনিংসের প্রশংসা করতেই হবে। আবার শিখর যদি শূন্য রানে আউট হয়ে যায়, তখন ও কেন আউট হল সেটাও তুলে ধরতে হবে। ধারাভাষ্যকার হিসেবে আমার লক্ষ্য হল মাঠে যা ঘটছে সেটাকেই সুন্দর করে তুলে ধরা।”

আরও পড়ুন: ‘তিন ফরম্যাট মিলিয়ে বিশ্বের সেরা এখন কোহালিই’​

Advertisement

আরও পড়ুন: গতির সঙ্গে অসাধারণ নিয়ন্ত্রণ, শামির ভূয়সী প্রশংসা হোল্ডিংয়ের মুখে

২০০৩ সালের ডিসেম্বরে অ্যাডিলেডে টেস্টে অভিষেক হয়েছিল ইরফান পাঠানের। এই সফরেই ২০০৪ সালের জানুয়ারিতে মেলবোর্নে এক দিনের ক্রিকেটে প্রথম বার জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে ইরফানকে শেষ বার দেখা গিয়েছে ২০১২ সালে। ২৯ টেস্ট, ১২০ ওয়ানডে ও ২৪ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন