Sports News

বিরাটের পিছনে লাগার ঝুঁকি নেবে না অস্ট্রেলিয়া

অনুশীলন ম্যাচের শেষে এমনটাই জানিয়ে দিলেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক নিশ্চিত করে দিলেন তাঁরা স্লেজিং করবেন না। যদিও অস্ট্রেলিয়া ছাড়ার আগেই শোনা গিয়েছিল, স্লেজিং করার পরিকল্পনা নিয়েই ভারতে পা রাখতে চলেছেন স্মিথরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৭ ২১:৪৫
Share:

ডেভিড ওয়ার্নার। ছবি: এএফপি।

অনুশীলন ম্যাচের শেষে এমনটাই জানিয়ে দিলেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক নিশ্চিত করে দিলেন তাঁরা স্লেজিং করবেন না। যদিও অস্ট্রেলিয়া ছাড়ার আগেই শোনা গিয়েছিল, স্লেজিং করার পরিকল্পনা নিয়েই ভারতে পা রাখতে চলেছেন স্মিথরা। এমন কী অনুশীলন ম্যাচেও সেই পথেই হেঁটেছেন তাঁরা। দ্বিতীয় দিনের শেষে শ্রেয়াস আইয়ার অভিযোগ তুলেছিলেন স্লেজিংয়ের। কিন্তু ডেভিড ওয়ার্নার বলেন, ‘‘আমাদের জন্য, এখানে আমরা আমাদের সেরা খেলাটা খেলতে এসেছি। বিরাট কোহালি এমন একজন প্লেয়ার যাঁকে তুচ্ছ কারণে রাগানো হলে হয়তো ও আরও বেশি ভাল খেলবে। এই মুহূর্তে ও বিশ্বের সেরা প্লেয়ার। কিন্তু আমরা সে সব নিয়ে না ভেবে নিজেদের খেলাটাই খেলতে চাই।’’

Advertisement

আরও খবর: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডবল সেঞ্চুরি করে নজর কাড়লেন শ্রেয়াস

অনুশীলনে টিম অস্ট্রেলিয়া।

Advertisement

ওয়ার্নার পরিষ্কার করে দিয়েছেন স্লেজিং নিয়ে তাঁদের কোনও ভাবনা-চিন্তা নেই। ক্রিকেটের স্পিরিট মেনেই খেলতে চান তাঁরা। কিন্তু যিনি স্লেজিং নিয়ে এত কথা বলছেন সেই ওয়ার্নারই শ্রেয়াসকে স্লেজ করেছিলেন শনিবার। এমন কী অনুশীলন ম্যাচে ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি। যদিও তা নিয়ে খুব একটা ভাবতে রাজি নন তিনি। বলেন, ‘‘আমি হতাশ নই। এটাই আমার খেলার ধরন। যেদিন আমি খেলি সেদিন দারুণ খেলি না হলে খুব খারাপভাবে আউট হয়ে যাই। এভাবেই আমি খেলি।’’ দুই ইনিংসে ২৫ ও ৩৫ রান করেছেন ওয়ার্নার। পাশাপাশি ভারতীয় ব্যাটসম্যানদেরও প্রশংসা করেন তিনি। ‘‘ওরা আমাদের স্পিনারদের ওপর চাপ সৃষ্টি করতে চেয়েছিল। যেটা ওরা সাময়িকভাবে পেড়েছে। ওরা খুব ভাল খেলেছ।’’ তিনি এটাও জানান, রবিচন্দ্রন অশ্বিনের জন্য তাঁদের পরিকল্পনা তৈরি। তাঁর মতে, অশ্বিনের জন্য সবাইকে আলাদা করে পরিকল্পনা করতে হয়। ‘‘শুধু অশ্বিন নয়, অন্য বোলারদের জন্য পরিকল্পনা রাখতে হবে। এখানে বহুদিন হয়ে গিয়েছে আমরা টেস্ট ক্রিকেট খেলিনি। শেষ যখন খেলেছিলাম তখন আমার প্রথম ম্যাচ ছিল। আমার জন্য কঠিন ছিল। চ্যালেঞ্জও ছিল। সেখান থেকে অনেক কিছু শিখেছিলাম। ছোট ছিলাম। গত চার বছরে অনেক উন্নতি করেছি।’’

অনুশীলন ম্যাচ থেকে অবশ্য মূল ভারতীয় দলকে বুঝে ফেলাটা সহজ নয়। কিন্তু টানা ঘরের মাঠে টেস্ট খেলে পর পর সিরিজ জেতা ভারতকে সমীহ করছে অস্ট্রেলিয়া তা বোঝাই যাচ্ছে তাঁদের বডি ল্যাঙ্গুয়েজে। সব থেকে ভাবাচ্ছে ভারতের বোলিং। তাই সবাইকে ম্যাচ নিয়ে সদর্থক থাকার আর্জিই জানিয়েছেন ওয়ার্নার। ‘‘একটা মাইন্ড সেট থাকা দরকার। ওরা শুরুর দিকে খুব টাইট লাইনে বল করবে। তার পর বুঝতে হবে। যদি ভাবি দ্বিতীয় হব তা হলে তুমি আউট। তাই নিজেদের পরিকল্পনায় স্থির থেকেই এগোতে হবে।’’ ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন