ইডেনে বিরাট খেলবেন, নাকি বিশ্রাম নেবেন সেটাই বড় প্রশ্ন

ভারতীয় ক্রিকেটে এখন দু’টো দিক নিয়ে সমান্তরাল ভাবে চিন্তাভাবনা চলছে। টেস্ট ক্রিকেটে বিদেশ সফর এবং ইংল্যান্ডে আগামী বছরে জুনে বিশ্বকাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৮ ০৪:০৯
Share:

ধোঁয়াশা: কী করবেন বিরাট।

ইডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে কমপ্লিন্টারি টিকিট নিয়ে জটিলতা কাটলেও সব চেয়ে বড় প্রশ্নের নিষ্পত্তির অপেক্ষা চলছে। সেই প্রশ্ন হল, বিরাট কোহালিকে কি ইডেনে খেলতে দেখা যাবে?

Advertisement

ভারতীয় ক্রিকেটে এখন দু’টো দিক নিয়ে সমান্তরাল ভাবে চিন্তাভাবনা চলছে। টেস্ট ক্রিকেটে বিদেশ সফর এবং ইংল্যান্ডে আগামী বছরে জুনে বিশ্বকাপ। এই দুই মহাযুদ্ধের জন্য তৈরি হতে ক্রিকেটারদের রোটেশন এবং বিশ্রাম দিয়ে তরতাজা রাখা খুব জরুরি হয়ে দাঁড়াচ্ছে। বুধবার হায়দরাবাদে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ) সঙ্গে বৈঠক হয় ভারতীয় টিম ম্যানেজমেন্টের। এই বৈঠকে নির্বাচনী বিষয় এবং দল পরিচালন সমিতির নানান সিদ্ধান্ত নিয়ে সিওএ প্রশ্ন তুলবে বলেও বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। কয়েকটি বাংলা দৈনিকে এমন খবরও প্রকাশিত হয় যে, সিওএ নাকি টিম ম্যানেজমেন্টকে প্রশ্ন করেছে যে, ইংল্যান্ডে বিপর্যয় হল কেন? কয়েকটি মহল থেকে এমনও দাবি করা হচ্ছিল যে, টিম ম্যানেজমেন্ট নাকি ভীষণ ভাবেই চাপে কারণ সুনীল গাওস্করের মতো কিংবদন্তিরাও প্রশ্ন তুলে ফেলেছেন।

এমনকি, এ দিন সংবাদসংস্থা পিটিআই জানায় যে, নির্বাচনী সিদ্ধান্ত নিয়ে যোগাযোগ সম্পর্কিত বিষয় নিয়ে বৈঠক হয়েছে সিওএ-র। কী সেই যোগাযোগের বিষয? না, মিডিয়ার দাবি মতো বাদ পড়া ক্রিকেটারকে নাকি জানাতে হবে কেন তিনি বাদ পড়লেন? সমস্ত জল্পনা-কল্পনার অবসান একটি বিবৃতিতেই শেষ করে দিয়েছে ভারতীয় বোর্ড তথা এখন ক্ষমতায় থাকা সিওএ। তারা পরিষ্কার জানিয়ে দিয়েছে, অভ্যন্তরীণ একটি বৈঠক হয়েছে। সেটা নিয়ে কোনও মন্তব্য করার নেই। আনন্দবাজারে আগেই লেখা হয়েছিল, এই বৈঠক মূলত অস্ট্রেলিয়া সফর এবং বিশ্বকাপের প্রস্তুতি নিয়ে হওয়ার ছিল। সে রকমই হয়েছে। নিউজিল্যান্ডে ভারতীয় ‘এ’ দলের সফরে যে বেশ কয়েক জন টেস্ট ক্রিকেটারকে পাঠানো হতে পারে। পাশাপাশি, দীর্ঘ চ্যালেঞ্জের কথা ভেবে কয়েক জন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়ার কথাও ভাবা হতে পারে। সম্প্রতি এশিয়া কাপে না-খেলে বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহালি। এ বার ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ওয়ান ডে সিরিজে তাঁর খেলারই সম্ভাবনা বেশি। ওয়ান ডে সিরিজে যে দল ঘোষণা করা হবে তাতে কোহালি থাকবেন বলেই ধরে নেওয়া হচ্ছে। ভারতীয় দলের বিশ্বকাপের প্রস্তুতির কথা ভেবে কোহালিকে পঞ্চাশ ওভারের ম্যাচে খেলতে হবে। তিনি যদি একান্তই বিশ্রাম নিতে চান, টি-টোয়েন্টি সিরিজে না-ও খেলতে পারেন। তখন কলকাতার টি-টোয়েন্টি ম্যাচে তাঁকে দেখার সৌভাগ্য হবে না কলকাতাবাসীর। রোহিত শর্মা যতই ইডেনে বিশ্বরেকর্ড করে থাকুন, কোহালির না আসা মানে ভক্তদের জন্য বিরাট ধাক্কা। বুধবার আনন্দবাজারে প্রকাশিত খবর অনুযায়ী, ঋষভ পন্থের একদিনের দলে থাকার সম্ভাবনা প্রবল।

Advertisement

তবে দল নিয়ে খুব একটা পরীক্ষা-নিরীক্ষা করার কোনও জায়গা নেই বলে জানিয়ে দেন ভারতীয় দলের বোলিং কোচ বি অরুণ। তিনি বলেন, ‘‘বেশি গবেষণায় না গিয়ে বরং সেরা এগারোজনকে মাঠে নামানোই ভাল। আমাদের দলে যে ১৬ জন রয়েছে, প্রত্যেকেই প্রথম এগারোয় আসার মতো। প্রতি টেস্টেই নতুন ক্রিকেটার তুলে আনছি আমরা। যেমন গত টেস্টে পৃথ্বী শ। জীবনের প্রথম টেস্টে যে মানসিকতা দেখিয়েছে, ছেলেদের মধ্যে সেই মানসিকতাই দেখতে চাই আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন