জোকার-মাশার এগোনোর দিনে জুড়ে থাকল বিতর্কও

ফ্যাব ফোর নয়, সেরেনা বা শারাপোভারও নন। উইম্বলডনে এখন দাপটে এক নম্বরে তাপপ্রবাহ। যার জেরে বিকেলের দিকেও কখনও ৪১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা উঠে যাচ্ছে। অসুস্থ হয়ে পড়ছেন দর্শক, বল বয়। গরমের হাত থেকে বাঁচতে জলের জন্য দীর্ঘ লাইন পড়তেও দেখা যাচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৫ ০২:৫৫
Share:

দর্শক যখন কোচ। জকোভিচের খেলা দেখছেন বেকার। ছবি: এএফপি।

ফ্যাব ফোর নয়, সেরেনা বা শারাপোভারও নন। উইম্বলডনে এখন দাপটে এক নম্বরে তাপপ্রবাহ।

Advertisement

যার জেরে বিকেলের দিকেও কখনও ৪১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা উঠে যাচ্ছে। অসুস্থ হয়ে পড়ছেন দর্শক, বল বয়। গরমের হাত থেকে বাঁচতে জলের জন্য দীর্ঘ লাইন পড়তেও দেখা যাচ্ছে। ক্যারোলিন ওজনিয়াকি, জুডি মারে, টোনি নাদালদের তাই বুধবার দর্শকদের ঠান্ডা পানীয় এগিয়ে দিতে দেখা গেল। পাশাপাশি ‘হিট ব্রেক’ নিয়ে অ্যান্ডি মারের মায়ের দাবিতে ছড়াল বিতর্কও। বুধবার নোভাক জকোভিচ, মারিয়া শারাপোভা, গ্রেগর দিমিত্রভদের সহজেই তৃতীয় রাউন্ডে ওঠার থেকেও যে বিতর্ক নিয়ে হইচই বেশি হচ্ছে।
নিয়ম অনুযায়ী মেয়েদের টেনিসে ৩০.১ ডিগ্রির বেশি তাপমাত্রা উঠলেই দ্বিতীয় আর তৃতীয় সেটের মাঝে দশ মিনিটের ব্রেক নেওয়া যায়। কিন্তু পুরুষদের টেনিসে সে রকম কোনও নিয়ম নেই এটিপির। অস্ট্রেলিয়ান ওপেনের অবশ্য পৃথক নিয়ম আছে। তবে তা ৪০ ডিগ্রি তাপমাত্রা পেরিয়ে গেলে। এই নিয়েই সরব জুডি। কেন মেয়েদের মতো ছেলেদের ক্ষেত্রেও একই নিয়ম থাকবে না উইম্বলডনে, প্রশ্ন তুলেছেন তিনি। বিশেষ করে যখন মেয়েদের তিন সেটের তুলনায় ছেলেদের অনেক সময় লড়তে হয় পাঁচ সেটও। ‘‘স্ল্যামে লড়াই করাটা খুব কঠিন। বিশ্রাম থাকলেও কাউকে চ্যাম্পিয়ন হতে গেলে ১৩ দিনের মধ্যে সাতটা ম্যাচও তো খেলতে হচ্ছে,’’ বলে জুডি সংগঠক ও এটিপিকে ভাবার কথা বলেছেন।

এ দিন অবশ্য জকোভিচের দ্বিতীয় রাউন্ডের ম্যাচ দেখে মনেই হবে না গত চার দশকে উইম্বলডনের ইতিহাসে তাপমাত্রা সর্বোচ্চ রেকর্ড ছুঁল। ১৯৭৬-এর সর্বোচ্চ ৩৪.৬ ডিগ্রির রেকর্ডকে হারিয়ে দিল বুধবারের ৩৫.৭ ডিগ্রি। যার জেরে কোর্টেই অসুস্থও হয়ে পড়ে এক বল বয়। তাকে হাসপাতালেও নিয়ে যেতে হয়। তবে এত গরমেও জিততে খুব একটা ঘাম ঝরাতে হল না সার্বিয়ার সুপারস্টারকে। বিশ্বের এক নম্বরের ৬-৪, ৬-২, ৬-৩ জার্কো নিয়েমিনেনকে হারানোর পথে শুরুতেই যা একটু ঝটকা খেয়েছিলেন। উইম্বলডনে ৩৩ বছরের ফিনল্যান্ডের প্লেয়ারের এটাই ছিল শেষ ম্যাচ। তাতে প্রথমেই ৩-১ এগিয়ে গিয়েছিলেন তিনি। জকোভিচও পরে স্বীকার করে নেন শুরুতে অবিশ্বাস্য কিছু শট খেলেছেন জার্কো। তবে, প্রথম সেটে ব্রেকের পর থেকে জোকারকে আর থামানো যায়নি।

Advertisement

ম্যাচের গোড়াতে সমস্যায় পড়তে হল শারাপোভাকেও। তাঁর প্রতিদ্বন্দ্বী বিশ্বের ১২৩ নম্বর রিচেল হজেনক্যাম্পের আবার উইম্বলডনে অভিষেক ম্যাচ ছিল এ দিন। তাতে ডাচ তরুণী নজর কাড়লেও রাশিয়ান গ্ল্যামার কুইনের দাপট বেশিক্ষণ রুখতে পারেননি। শেষ পর্যন্ত মাশা জেতেন ৬-৩, ৬-১। এ দিনই অভিযান শুরু হল লিয়েন্ডার পেজ-ড্যানিয়েল নেস্টর জুটিরও। একাদশ বাছাই ইন্দো-কানাডিয়ান জুটি প্রথম রাউন্ডে হারাল সার্বিয়ান জুটিকে।

তবে কেই নি‌শিকোরির ভক্তদের জন্য খারাপ খবর। পায়ের পেশির চোটে এ দিন নাম তুলে নিয়েছেন জাপানের তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন