তৃতীয় রাউন্ডে ফেডেরার, বিদায় শারাপোভার

ম্যাচ জেতার পরে ফেডেরার বলেন, ‘‘নিজের খেলায় খুব খুশি। কোর্টে নেমে আজ প্রথম রাউন্ডের থেকে অনেক চাপমুক্ত লাগছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৮ ০৪:২৩
Share:

ছন্দে: দ্বিতীয় রাউন্ডে জয়ের পথে রজার ফেডেরার। বুধবার। ছবি: এএফপি

উইম্বলডনে রজার ফেডেরারের রথ চলছে। দ্বিতীয় রাউন্ডেও সহজেই জয় পেলেন সুইস মহাতারকা। হারালেন অবাছাই লুকাস লাকোকে। ফল ফেডেরারের পক্ষে ৬-৪, ৬-৪, ৬-১।

Advertisement

ম্যাচ জেতার পরে ফেডেরার বলেন, ‘‘নিজের খেলায় খুব খুশি। কোর্টে নেমে আজ প্রথম রাউন্ডের থেকে অনেক চাপমুক্ত লাগছিল। যে ভাবে চাইছি, বল মারতে পারছি। প্রতিযোগিতার প্রথম দিকে খুব বেশি পরিশ্রম না করে জিততে পারায় আরও ভাল লাগছে।’’ ফেডেরারের মতো তৃতীয় রাউন্ডে উঠেছেন সেরিনা উইলিয়ামসও। তিনি ৬-১, ৬-৪ হারান অবাছাই ভিক্টোরিয়া তোমোভাকে। সাত বারের চ্যাম্পিয়ন মার্কিন তারকা ২০১৬-র পরে উইম্বলডনে খেলেননি। কিন্তু প্রথম রাউন্ডের পরে দ্বিতীয় রাউন্ডেও এত সাবলীল ভাবে জিতলেন, মনেই হচ্ছিল না গত বার তিনি এই প্রতিযোগিতায় অনুপস্থিত ছিলেন।

তবে ফেডেরার, সেরিনা জিতলেও প্রায় তিন বছর পরে ঘাসের কোর্টে প্রথম জয়ের খোঁজে নেমেও হতাশ হতে হল মারিয়া শারাপোভাকে। নাটকীয় ভাবে প্রথম রাউন্ডেই বিদায় নিলেন তিনি মঙ্গলবারের শেষ ম্যাচে। ফল ৭-৬ (৩), ৬-৭ (৩), ৩-৬। রুশ তারকার ১৪ বারের উইম্বলডন অভিযানে যা কখনও হয়নি। তাঁকে হারালেন আবার রাশিয়ারই বাছাই পর্ব পেরিয়ে আসা খেলোয়াড় ভিতালিয়া দিয়াচেঙ্কো।

Advertisement

তাও এ বারের উইম্বলডনে ২৪ নম্বর বাছাই শারাপোভা এক সময় প্রথম সেট জিতে দ্বিতীয় সেটে ৫-২ এগিয়ে ছিলেন। তাও শেষরক্ষা হয়নি। হতাশ শারাপোভা বলেন, ‘‘ক্লে-কোর্ট থেকে ঘাসের কোর্টে মানিয়ে নেওয়ার ব্যাপারটা সোজা নয়। আমারও তো বয়স হচ্ছে। তাই কাজটা আরও কঠিন। আমায় ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে ফিরে আসতেই হবে। আরও অনুশীলন করতে হবে। সাফল্যের কোনও নিখুঁত ফর্মুলা নেই।’’

হতাশ: ভিতালিয়া দিয়াচেঙ্কোর বিরুদ্ধে প্রথম রাউন্ডে ডাবল ফল্ট করে মেজাজ হারালেন মাশা। ছবি: গেটি ইমেজেস

ম্যাচ পয়েন্টে ১১ নম্বর ডাবল ফল্ট করার পরেই আর এক প্রাক্তন চ্যাম্পিয়ন পেত্রা কিতোভার মতো প্রথম রাউন্ডে নিশ্চিত হয়ে যায় ২০০৪-এর চ্যাম্পিয়ন এবং ২০১১-এর রানার্স শারাপোভার ছিটকে যাওয়াও। ম্যাচটা শেষ হচ্ছে যখন, এস ডব্লিউ নাইনটিনে সূর্য অস্ত যাওয়ার পথে। প্রায় তিন ঘণ্টার লড়াইয়ের পরে এত বড় একটা অঘটন ঘটবে অনেকেই ভাবতে পারেননি। প্রতিদ্বন্দ্বী হিসেবে শারাপোভার সঙ্গে কোনও তুলনাই হয় না দিয়াচেঙ্কোর। শারাপোভা নেমেছিলেন ৫৩ নম্বর গ্র্যান্ড স্ল্যামে। দিয়াচেঙ্কো সেখানে সাত নম্বর। মাশার ৩৬টি কেরিয়ার খেতাব রয়েছে। দিয়াচেঙ্কার একটিও নেই। তবু ২৭ বছর বয়সি রুশ খেলোয়াড় দুরন্ত লড়েন। এক বার তো মেডিক্যাল টাইম আউটও নিতে হয় তাঁকে। ফরাসি ওপেনের পরে দ্বিতীয় কোনও গ্র্যান্ড স্ল্যামে জয়ের পরে এ বার তাঁর সামনে সোফিয়া কেনিন।

এ ছাড়া, নামী খেলোয়াড়দের মধ্যে ছিটকে গিয়েছেন বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা এবং ক্যারোলিন ওজনিয়াকি। প্রাক্তন গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন আজারেঙ্কাকে হারান সপ্তম বাছাই ক্যারোলিন গার্সিয়া। ফল চেক প্রজাতন্ত্রের তারকার পক্ষে ৬-৩, ৬-৩। পাশাপাশি অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন ড্যানিশ তারকা ওজনিয়াকি দ্বিতীয় রাউন্ডে ৪-৬, ৬-১, ৫-৭ হারেন রাশিয়ার অঘটন বিশেষঞ্জ একাতেরিনা মাকোরোভার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন