Tennis

Samir Banerjee: সমীর প্রমাণ করল, বাঙালিদের প্রতিভার অভাব নেই: জয়দীপ মুখোপাধ্যায়

বাংলার সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ জয়দীপ ১৯৬০ সালে উইম্বলডনের জুনিয়র সিঙ্গলসে সমীরের মতোই ফাইনালে উঠেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ২১:২৫
Share:

৬২ বছরের ছোট সমীরের উত্থানে উল্লসিত জয়দীপ মুখোপাধ্যায়। ফাইল চিত্র

চেনা, বা খেলা দেখা তো দূরের কথা, কখনও নাম শোনেননি। তবু সমীর বন্দ্যোপাধ্যায় যে উইম্বলডন জুনিয়র সিঙ্গলসের ফাইনালে উঠেছেন, সেই খবর রাখেন জয়দীপ মুখোপাধ্যায়। বয়সে ৬২ বছরের ছোট এই বাঙালির সাফল্যে উচ্ছ্বসিত জয়দীপ।

Advertisement

আনন্দবাজার অনলাইনের পক্ষ থেকে যখন জয়দীপের সঙ্গে যোগাযোগ করা হল, তখন তিনি মহিলাদের সিঙ্গলস ফাইনালে অ্যাশলে বার্টি ও ক্যারলিনা প্লিসকোভার খেলা দেখছিলেন। নিজেই বললেন, ‘‘সমীর তো ফাইনালে।’’

বাংলার সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ জয়দীপ ১৯৬০ সালে উইম্বলডনের জুনিয়র সিঙ্গলসে সমীরের মতোই ফাইনালে উঠেছিলেন। তবে তাঁর সাফল্য সেই গণ্ডি ছাড়িয়ে সিনিয়র পর্যায়েও পৌঁছেছিল। চার বার চতুর্থ রাউন্ডে উঠেছিলেন, তিন বার সিনিয়র ডাবলসের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন।

Advertisement

উইম্বলডন জুনিয়র সিঙ্গলসের সেমিফাইনালে প্রবাসী বাঙালি সমীর বন্দ্যোপাধ্যায়। ছবি - টুইটার।

সমীরের কথা শুনে জয়দীপ বললেন, ‘‘এটা থেকে প্রমাণ হল, বাঙালিদের প্রতিভার কোনও অভাব নেই। ও আমেরিকার টেনিস পরিবেশে বড় হয়েছে। ওর প্রতিভা বুঝতে পেরে আমেরিকার টেনিস অ্যাসোসিয়েশন (ইউএসটিএ) ওকে তৈরি করেছে। ওখানে সুযোগ-সুবিধে অনেক বেশি। কিন্তু এখানেও অনেক সমীর পাওয়া যেতে পারে। টেনিস তো মূলত বড় শহরে খেলা হয়। সেখানে তো প্রতিভা আছেই। কিন্তু মফস্বলে গেলেও হয়ত সমীরের মতো অনেক প্রতিভা পাওয়া যাবে। দরকার সেগুলো বাছাই করে তুলে আনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন