Wimbledon 2022

Wimbledon 2022: জিতলেই রেকর্ড টাকা! জোকোভিচ-নাদালদের জন্য টাকার থলি নিয়ে হাজির উইম্বলডন

পয়েন্ট না থাকায় টেনিস খেলোয়াড়দের অনেকে উইম্বলডন খেলছেন না। আগ্রহ ধরে রাখতে বিপুল পুরস্কার মূল্য ঘোষণা করেছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ২০:০২
Share:

প্রতীকী ছবি।

টেনিস খেলোয়াড়দের অনেকেই এ বারের উইম্বলডন নিয়ে আগ্রহ হারিয়েছেন, পয়েন্ট না থাকাই কারণ। রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ, ইগা শিয়নটেকদের আকর্ষণ করতে রেকর্ড পরিমাণ মোট পুরস্কার মূল্য ঘোষণা করেছে অল ইংল্যান্ড ক্লাব। এ বার মোট পুরস্কার মূল্য রাখা হয়েছে প্রায় ৩১৩ কোটি ৯৬ লক্ষ ৯৪ হাজার টাকা।

Advertisement

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জন্য এ বারের উইম্বলডনে খেলতে পারছেন না রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়রা। এমন সিদ্ধান্ত নেওয়ায় পাল্টা শাস্তির মুখে পড়তে হয়েছে অল ইংল্যান্ড টেনিস ক্লাবকেও। এটিপি এবং ডব্লুটিএ এ বারের উইম্বলডনে কোনও পয়েন্ট রাখেনি। অর্থাৎ, বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম খেলে কোনও পয়েন্ট পাবেন না খেলোয়াড়রা।

পয়েন্ট না থাকায় উইম্বলডন নিয়ে আগ্রহ হারিয়েছেন টেনিস খেলোয়াড়দের একাংশ। রজার ফেডেরার, নাওমি ওসাকাদের মতো প্রথম সারির খেলোয়াড়রা খেলছেন না। এই অবস্থায় খেলোয়াড়দের আগ্রহ বাড়াতে পুরস্কার মূল্য বাড়িয়েছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব কর্তৃপক্ষ। ২০১৯ সালের থেকে মোট পুরস্কার মূল্য ২০২১ সালে কমিয়ে দেওয়া হয়েছিল। এ বার মোট পুরস্কার মূল্য এক লাফে অনেকটাই বাড়িয়েছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব কর্তৃপক্ষ। যা ২০১৯ সালের মোট পুরস্কার মূল্যকেও ছাপিয়ে গিয়েছে।

Advertisement

২০১৯ সালে উইম্বলডনের মোট পুরস্কার মূল্য ছিল ভারতীয় মুদ্রায় প্রায় ২৯৫ কোটি ৬৮ লক্ষ ৩৭ হাজার টাকা। ২০২১ সালে তা কমে হয় প্রায় ২৭২ কোটি ৪৬ লক্ষ ৪৯ হাজার টাকা। এ বার মোট পুরস্কার মূল্য বাড়িয়ে করা হয়েছে প্রায় ৩১৩ কোটি ৯৬ লক্ষ ৯৪ হাজার টাকা। এই পুরস্কার মূল্য ২০১৯ সালের তুলনায় ৬.২ শতাংশ বেশি এবং ২০২১ সালের তুলনায় ১৫.২ শতাংশ বেশি।

পুরুষ এবং মহিলা সিঙ্গলসের চ্যাম্পিয়নরা এ বার পুরস্কার মূল্য হিসেবে পাবেন ভারতীয় মুদ্রায় প্রায় ১৯ কোটি ২৩ লক্ষ টাকা। ২০১৯ সালে সিঙ্গলস চ্যাম্পিয়নরা পেয়েছিলেন প্রায় ২২ কোটি ৯২ লক্ষ ৪০ হাজার টাকা। ২০২১ সালের চ্যাম্পিয়নরা পান প্রায় ১৬ কোটি ৫৮ লক্ষ ৯৪ টাকা।

এ বার সিঙ্গলসের দুই রানার-আপ পাবেন প্রায় ১০ কোটি ৯ লক্ষ টাকা। যাঁরা সেমিফাইনালে হেরে যাবেন, তাঁরাও পাবেন প্রায় ৫ কোটি ১৪ লক্ষ টাকা। কোয়ার্টার ফাইনালে উঠলে পাওয়া যাবে প্রায় ২ কোটি ৯৪ লক্ষ টাকা। এ ছাড়াও চতুর্থ রাউন্ডে উঠলে প্রায় ১ কোটি ৮৩ লক্ষ, তৃতীয় রাউন্ডে উঠলে প্রায় ১ কোটি ১৫ লক্ষ, দ্বিতীয় রাউন্ডে উঠলে প্রায় ৭৫ লক্ষ টাকা পাবেন খেলোয়াড়রা। প্রথম রাউন্ডে হেরে গেলেও এ বার পাওয়া যাবে প্রায় ৪৮ লক্ষ টাকা।

উইম্বলডনে মোট পুরস্কার মূল্য অনেকটা বাড়লেও চ্যাম্পিয়নশিপের পুরস্কার মূল্য সেই অনুপাতে বৃদ্ধি পায়নি। আয়োজকরা তুলনায় বেশি পরিমাণে পুরস্কার মূল্য বাড়িয়েছেন যোগ্যতা অর্জন পর্ব বা প্রথম দিকের রাউন্ডগুলিতে। সব স্তরের পেশাদার টেনিস খেলোয়াড়দের আকৃষ্ট করতেই এমন কৌশল নিয়েছেন উইম্বলডনের আয়োজকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন