‘ঘরে’ ফেরা জিজুর হাত ধরে নজিরের স্বপ্নে রিয়াল

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যেখানেই যান বাকি সব তুচ্ছ। তিনি মাঠে থাকা মানে বাকি দশ রিয়াল ফুটবলার তখন থেকেও যেন অদৃশ্য। দৈনিকের হেডলাইন হোক, বা সমর্থকদের সেল্ফির আব্দার মেটান— গত ছয় বছরের রিয়াল মাদ্রিদ মানেই তো রোনাল্ডো-বন্দনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:৪৮
Share:

রোম, রিয়ালকে সামলাও। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে চলে এলেন রোনাল্ডো-জিদানরা। মঙ্গলবার। ছবি টুইটার

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যেখানেই যান বাকি সব তুচ্ছ। তিনি মাঠে থাকা মানে বাকি দশ রিয়াল ফুটবলার তখন থেকেও যেন অদৃশ্য। দৈনিকের হেডলাইন হোক, বা সমর্থকদের সেল্ফির আব্দার মেটান— গত ছয় বছরের রিয়াল মাদ্রিদ মানেই তো রোনাল্ডো-বন্দনা।

Advertisement

চব্বিশ ঘণ্টা বাদে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বে নামছে রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষ ইতালির এএস রোমা। তবে এ বার ‘স্পটলাইট’ রিয়ালের সাতের উপরে নেই। বরং আছে রিয়ালের কড়া হেডস্যারের উপর। ফ্রান্সের সেই প্রবাদপ্রতিম ফুটবলার যিনি এখন রোনাল্ডোদের কোচ— জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগে কোচ হিসেবে জিদানের অভিষেক হচ্ছে আবার ইতালির মাটিতে! যে দেশের বিখ্যাত ক্লাব জুভেন্তাসের জার্সিতে ফুটবলারজীবনে নানা মণিমুক্ত রয়েছে এই মহাতারকার।

অ্যাওয়ে ম্যাচে রোমার মুখোমুখি হওয়ার আগে রিয়াল কোচ জিদান বলছেন, ‘‘আমরা তৈরি। তবে রোমার জন্য তৈরি থাকলেও ম্যাচটা রিয়ালের পক্ষে সহজ হবে না।’’

Advertisement

রিয়াল কোচ হিসেবে জিদানের ইতালিতে ফিরতে চলার আরও এক তাৎপর্য, এই দেশের বিরুদ্ধেই ২০০৬ বিশ্বকাপ ফাইনালে লাল কার্ড দেখে ফুটবলকে চিরবিদায় জানিয়েছিলেন ভক্তদের আদরের জিজু। জিদান তাই ইতালিতে পা রাখার আগেই সেখানকার প্রচারের কেন্দ্রবিন্দুতে। যদিও সেই মাতেরাজ্জি তথা ঢুঁসো প্রসঙ্গ এড়িয়ে জিদানের এই মুহূর্তে মনোযোগ রোম থেকে তিন পয়েন্ট তুলে আনা। কারণ, ইতালির ক্লাব মানেই রিয়াল মাদ্রিদের অপয়া একটা হার্ডল। যা তারা ১৯৮৭-র পর নক আউটে টপকাতে পারেনি। চ্যাম্পিয়ন্স লিগ থেকে কোনও ইতালীয় ক্লাবকে আজ পর্যন্ত হারাতে পারেনি রিয়াল।

রোমা ম্যাচেও জিদানের তুরুপের তাস সেই পর্তুগিজ মহাতারকাই। যাঁকে উইংয়ে ব্যবহার করে মোক্ষম ফুটবলবুদ্ধির পরিচয় দিচ্ছেন জিদান। রিয়ালে কোচ বদল হওয়ায় পরিসংখ্যানের দিক দিয়েও উন্নতি হয়েছে রোনাল্ডোর। বেনিতেজের অধীনে ফর্ম হারালেও জিদান কোচ হওয়ার পরে সিআর সেভেন ফের অপ্রতিরোধ্য। চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ১১ গোল করে সর্বোচ্চ গোলদাতা।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে রোমায় ফিরছেন ড্যানিয়েল দে রোসি। ঘরের মাঠে লড়াইয়ের আগে দলের কোচ লুসিয়ানো স্পালেত্তিও শুধু রোনাল্ডোকে নিয়ে ভাবতে নারাজ। রিয়ালের বিরুদ্ধে রোমার গতিকেই হাতিয়ার করছেন স্পালেত্তি। ‘‘রোনাল্ডো বিশ্বসেরাদের মধ্যে একজন। তা বলে এই না ওকে একা আটকানোর কথা ভাবছি আমরা। আমাদের দলে এমন সব ফুটবলার আছে যাদের গতি অনেক। তাই সেটা কাজে লাগবে,’’ বলছেন স্পালেত্তি।

চোটের জন্য রিয়াল দলে থাকবেন না গ্যারেথ বেল, পেপের মতো দলের প্রধান অস্ত্ররা। তবে যে-ই খেলুক বা না খেলুক, চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্যতম সেরাদের মধ্যে থাকা জিজু-ই এই ম্যাচের ইউএসপি। জিদান প্লেয়ার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। সহকারী কোচ হিসেবে জিতেছেন। এ বার কি তা হলে স্বপ্নের হ্যাটট্রিক? কোচ হিসেবে যে অভিযান শুরু হচ্ছে আজই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন