Ethiopia

World Athletics Championships: বিশ্ব অ্যাথলেটিক্সে ১৭ বছরের রেকর্ড ভাঙল মেয়েদের ম্যারাথনে

এ বারের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ছেলে এবং মেয়ে দুই ধরনের ম্যারাথনেই জিতলেন ইথিওপিয়ার দৌড়বিদ। ভেঙে গেল ১৭ বছরের পুরনো রেকর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৩:১৪
Share:

পদক নিয়ে গেব্রেসলেসি। ছবি: রয়টার্স

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মেয়েদের ম্যারাথনে ১৭ বছরের পুরনো মিট রেকর্ড ভেঙে দিলেন গোটিতম গেব্রেসলেসি। ইথিয়োপিয়ার ২৭ বছরের এই দৌড়বিদ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। সময় নিলেন দু’ঘণ্টা ১৮ মিনিট ১১ সেকন্ড। ভেঙে গেল ব্রিটেনের পলা র‍্যাডক্লিফের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের রেকর্ড। ২০০৫ সালে তিনি ২ ঘণ্টা ২০ মিনিট ৫৭ সেকেন্ডে ম্যারাথন শেষ করে সোনা জিতেছিলেন।

Advertisement

গত বছর বার্লিন ম্যারাথনে জিতেছিলেন গেব্রেসলেসি। সেটাই ছিল তাঁর প্রথম ম্যারাথন দৌড়। ম্যারাথনের ইতিহাসে অষ্টম দ্রুততমা ছিলেন তিনি। এই বছরের শুরুতে টোকিয়ো ম্যারাথনে দৌড়ালেও তৃতীয় হয়েই থামতে হয়েছিল তাঁকে। সময় নিয়েছিলেন দু’ঘণ্টা ১৮ মিনিট ১৮ সেকেন্ড। বিশ্ব অ্যাথলেটিক্সের মঞ্চে আরও সাত সেকেন্ড কম সময় নিলেন তিনি। সেই সঙ্গে জিতে নিলেন সোনাও। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রেকর্ডও গড়লেন।

মেয়েদের ম্যারাথনে বিশ্ব রেকর্ডের অধিকারিণী ব্রিজিড কসগেই। তিনি ২০১৯ সালে শিকাগো ম্যারাথনে দু’ঘণ্টা ১৪ মিনিট চার সেকেন্ডে দৌড় শেষ করেছিলেন। সেই রেকর্ড ভাঙতে পারেননি গেব্রেসলেজ।

Advertisement

মহিলাদের ম্যারাথন জেতার পর গেব্রেসলেসি। ছবি: রয়টার্স

এ বারের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের ম্যারাথনে জেতেন তামিরাত তোলা। তিনিও ইথিওপিয়ার বাসিন্দা। গেব্রেসলেসি জয়ের পর বলেন, “তোলার জয় আমাকে অনুপ্রেরণা দিয়েছে।” ম্যারাথনের লম্বা দৌড়ে গেব্রেসলেসির ভরসা ছিল এই অনুপ্রেরণা এবং ঈশ্বর। পদক জিতে তিনি বলেন, “আমি খুব খুশি। এই পদক জয়ের সব কৃতিত্ব ঈশ্বরের।” ম্যারথনে যে আট প্রতিযোগীর মধ্যে লড়াই ছিল সেই দলে এগিয়ে ছিলেন কেনিয়ার রুথ শেপগিচ। তিনিই গত বারের বিজয়ী। কিন্তু এগারো মাইলের কাছাকাছি এসে তিনি হাল ছাড়েন। পেটের সমস্যা দেখা দেয় তাঁর। ইথিওপিয়ার আবাবেল ইয়েশানেহও মাঝপথেই থেমে যান সাত মাইল বাকি থাকতে।

আমেরিকার ওরেয়নে ইউজিনের রাস্তায় হয় এই ম্যারাথন। কিছুটা অংশ ছিল শহরের বাইরের ফাঁকা অঞ্চলে। গেব্রেসলেসির সঙ্গে শেষ মাইলে দৌড়ালেন কেনিয়ার জুডিথ কোরির। তিনি রুপো পান। গেব্রেসলেসি বলেন, “কেনিয়ার দৌড়বিদ আমাকে বলেছিল গতি বাড়িয়ে এগিয়ে যেতে, কিন্তু আমি ধৈর্য ধরেছিলাম। ৪০ কিলোমিটার পার করার পর মনে হল পারব। তখন আমি এগিয়ে যাই।”

কোরির চেয়েছিলেন গেব্রেসলেসি এগিয়ে যান। ইথিওপিয়ার দৌড়বিদ হাঁপিয়ে গেলে সুবিধা হতো কোরির। সেটাই চেয়েছিলেন তিনি। রুপো পেয়ে কোরির বলেন, “ইথিওপিয়ার দৌড়বিদরা খুব দ্রুত দৌড়ায়। ওদের সঙ্গে দৌড়ানো খুব সহজ নয়। আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি।” ব্রোঞ্জ পান ইজরাইলের লোনাহ সালপিটার। ইথিওপিয়ার আবাবেল ম্যারাথন থেকে বেরিয়ে যেতে সুবিধা হয় তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন