FIFA World Cup 2018

হ্যারি কেনকে আটকালেই হবে, দাবি সুইডেনের

ফ্রান্স ও বেলজিয়াম উঠে গিয়েছে সেমিফাইনালে। আজ শেষ চারে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি ইংল্যান্ড-সুইডেন ও রাশিয়া-ক্রোয়েশিয়া। যা আসলে ইউরোপীয় ঘরানার লড়াই হয়ে উঠছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ১৭:৫২
Share:

হ্যারি কেন ও লুকা মদরিচ কি পারবেন সুইডেন ও রাশিয়াকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়াকে তুলতে?

আজকের সন্ধে ও রাতের লড়াই পুরোপুরি ইউরোপের। সন্ধে সাড়ে সাতটায় ইংল্যান্ড বনাম সুইডেন। রাত সাড়ে এগারটায় ক্রোয়েশিয়া বনাম আয়োজক দেশ রাশিয়া।

Advertisement

বিশ্বকাপে ফেভারিট হিসেবে শুরু করেনি ইংল্যান্ড। কিন্তু দল ক্রমশ উন্নতি করেছে। প্রতিভার অভাব নেই কোচ গ্যারেথ সাউথগেটের হাতে। সঙ্গে রয়েছে আগ্রাসী মানসিকতা। হার-না-মানা মনোভাব। কলম্বিয়ার বিরুদ্ধে টাইব্রেকারে জিতে মানসিকতার দিক থেকে অনেকটাই চাঙ্গা দল। অধিনায়ক হ্যারি কেন হলেন এবারের বিশ্বকাপের সবচেয়ে মারাত্মক স্ট্রাইকার। ছয় গোল করে ফেলেছেন তিনি। সোনার বুটের লড়াইয়ে বাকিদের থেকে অনেক এগিয়ে তিনি।

তবে সুইডেন রক্ষণ খুব জমাট। রক্ষণে ভিড় বাড়িয়ে টাইব্রেকার পর্যন্ত ম্যাচটাকে নিয়ে যাওয়ার চেষ্টা করবে তারা। বিশ্বকাপের আগে কেউ সেভাবে গুরুত্ব দেয়নি সুইডেনকে। আর এটাই মোটিভেশন দলের। কীভাবে আটকানো হবে হ্যারি কেনকে, সেই ছকও কষে ফেলার দাবি করেছেন কোচ জ্যানি অ্যান্ডারসন। কিন্তু, মাঠে তা কতটা প্রয়োগ করা যাবে, সংশয় থাকছে।

Advertisement

রাশিয়া আবার আয়োজক দেশ। ফলে গ্যালারিতে প্রচুর সমর্থন মজুত থাকবে। কিন্তু, গ্যালারির সমর্থন দিয়ে কি কোয়ার্টার ফাইনালের হার্ডল টপকানো যাবে? ক্রোয়েশিয়া দলে আবার প্রতিভার ছড়াছড়ি। লুকা মদরিচ, ইভান র‌্যাকিতিচদের বলা হয় সোনালি প্রজন্ম। এবারের বিশ্বকাপ তাদের সামনে দেশকে কিছু দেওয়ার শেষ সুযোগ। আর মাঝমাঠে মদরিচ-র‌্যাকিতিচ জুটি দাপট দেখাচ্ছেন কাপ-যুদ্ধে। সামনে মান্দজুকিচও অভিজ্ঞ স্ট্রাইকার। ফেভারিট তারাই। তবে স্পেনও তো রাশিয়ার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ফেভারিট ছিল। এবং তারপর টাইব্রেকারে হেরে গিয়েছে। অঘটনের সম্ভাবনা তাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভ আবার টাইব্রেকারে দলকে জিতিয়ে হয়ে উঠেছেন জাতীয় নায়ক। তিনি দলের অধিনায়কও। রাশিয়ার রক্ষণও বেশ ভাল। যা স্পেনের বিরুদ্ধে বোঝাও গিয়েছে।

চার দলই ইউরোপের। তাই লাতিন আমেরিকার শিল্পের ঝলক দেখতে পাওয়া যাবে না। তবে ইংল্যান্ড বেশ আকর্ষণীয় ফুটবল খেলছে। ক্রোয়েশিয়াও আক্রমণাত্মক ফুটবলে বিশ্বাসী। সুইডেন ও রাশিয়া আবার রক্ষণ সামলে উঠতে চাইবে গোলের লক্ষ্যে। প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলতে চাইবে। তবে শক্তির বিচারে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ারই ওঠা উচিত শেষ চারে। তবে এবারের বিশ্বকাপ তো অঘটনেরই!

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন: কেন হারল ব্রাজিল, পাঁচ প্রধান কারণ

আরও পড়ুন: একাই পার্থক্য গড়ে দেওয়ার ক্ষমতা রাখে হ্যারি কেন​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন