অঙ্ক মাথায় নিয়েই নামছে লো-র জার্মানি

কাগজে-কলমে দক্ষিণ কোরিয়ার চেয়ে এগিয়ে থেকেই শুরু করার কথা জার্মানির। কিন্তু ঘটনা হল, এই বিশ্বকাপে ফেভারিটদের ভাগ্য যা দাঁড়াচ্ছে, তাতে স্বস্তিতে থাকতে পারছে না কেউ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জুন ২০১৮ ০৪:৫৮
Share:

পরীক্ষা: দলকে কি পরের রাউন্ডে নিয়ে যেতে পারবেন জার্মানির কোচ?

বিশ্বকাপ চ্যাম্পিয়নদের ভাগ্য এখন এশিয়ার হাতে। রাশিয়া বিশ্বকাপে জার্মানি গ্রুপের বাধা টপকাতে পারবে কি না, নির্ভর করবে আজ, বুধবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচের ওপরে। যে ম্যাচ জিতলে নক আউট পর্বে উঠে যাওয়ার ভাল সম্ভাবনা থাকবে ওয়াকিম লো-র দলের। কিন্তু ড্র করলে বা হারলে অঙ্ক আরও জটিল হয়ে উঠবে।

Advertisement

কাগজে-কলমে দক্ষিণ কোরিয়ার চেয়ে এগিয়ে থেকেই শুরু করার কথা জার্মানির। কিন্তু ঘটনা হল, এই বিশ্বকাপে ফেভারিটদের ভাগ্য যা দাঁড়াচ্ছে, তাতে স্বস্তিতে থাকতে পারছে না কেউ। স্বস্তিতে নেই জার্মান কোচ ওয়াকিম লো-ও। মঙ্গলবার তিনি বলেছেন, ‘‘দলের মনোবল খারাপ জায়গায় নেই। বিশ্বকাপে এখনও আমাদের সামনে সুযোগ রয়েছে। আমরা হাল ছেড়ে দিইনি। জার্মান দলের প্রচণ্ড মনের জোর। আমরা বিশ্ব চ্যাম্পিয়ন। এক নম্বর দল।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘তবে কিছুই বলা যায় না। অনেকেই ভাবেনি আমরা মেক্সিকোর কাছে হারব। আমরা সেরাটা দেওয়ার চেষ্টা করব। জিততেই হবে। ম্যাচটা খেলতে খেলতেই আমাদের গ্রুপের অন্য ম্যাচের দিকেও নজর থাকবে। যাতে আমরা ওই ম্যাচের ফল অনুযায়ী এগিয়ে থাকার চেষ্টা করতে পারি।’’

লো-র কথাতেই পরিষ্কার শেষ ষোলোয় যাওয়ার অঙ্ক নিয়েই নামছেন তাঁরা, ‘‘আমাদের প্রতিপক্ষের থেকে দু’গোলে এগিয়ে থাকতে হবে। তা হলে পরের রাউন্ডে যাওয়ার পথ পরিষ্কার হবে। চেষ্টা করব নিজেদের ভাগ্য যেন আমরা নিজেই তৈরি করতে পারি।’’ অনেকে মনে করেন, কোরীয়দের গতি সামলানোই হবে লো-র দলের প্রথম কাজ।

Advertisement

আরও পড়ুন: ‘যাও ব্রাজিল, যাও ছেলেরা, জয় করে এসো!’

জার্মানির এই গ্রুপ ‘এফ’ এখন সব চেয়ে জটিল গ্রুপ। চার দলের যে কোনও দলই পরের রাউন্ডে যেতে পারে। দু’টো ম্যাচ জিতে থাকা সত্ত্বেও মেক্সিকো যে পরের রাউন্ডে চলে গিয়েছে, এমন বলা যাচ্ছে না। যদি শেষ দু’টো ম্যাচ ড্র হয়, তা হলে মেক্সিকো চলে যাবে। জার্মানি এবং সুইডেনের পয়েন্ট দাঁড়াবে চার। তখন গোল পার্থক্য দেখা হবে। সেখানেও সমান হলে কে ক’টা গোল করেছে, তা হিসেব করা হবে। সেটাও সমান হলে মুখোমুখি ম্যাচের ফল। সেখানে জার্মানি পরের রাউন্ডে উঠে যাবে সুইডেনকে হারানোর কারণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন