অতিমানবীয় হতে চায় লোর জার্মানি

উত্তর ইতালিতে এখন প্রস্তুতি শিবির চলছে জার্মানির। যেখানে অভিনব ছবি দেখা গেল বৃহস্পতিবার। চোখ ঢেকে ফুটবল খেলছেন থোমাস মুলাররা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুন ২০১৮ ০৩:৫১
Share:

সমর্থন: দৃষ্টিহীনদের ফুটবলের পাশে দাঁড়ালেন মুলাররা। ছবি: গেটি ইমেজেস

পরপর দু’বার বিশ্বকাপ শেষ যে দল জিতেছিল, তাদের নাম ব্রাজিল। ১৯৫৮ এবং ১৯৬২ সালে। এ বার সেই কৃতিত্ব অর্জনের সামনে দাঁড়িয়ে আছে জার্মানি। কিন্তু জার্মানির কোচ ওয়াকিম লো জানেন, কাজটা কতটা কঠিন হতে পারে।

Advertisement

বিশ্বকাপ অভিযান শুরুর আগে তাই লো বলেছেন, ‘‘আমাদের শিকার করার জন্য অনেকেই অপেক্ষা করে থাকবে বিশ্বকাপে। প্রথম সুযোগেই ওরা আমাদের বিশ্বকাপ থেকে ছিটকে দিতে চাইবে।’’ পরপর বিশ্বকাপ জয়ের স্বপ্ন সত্যি করা কি সম্ভব হবে? লো সতর্ক করে দিয়েছেন তাঁর দলের ফুটবলারদের। বলেছেন, ‘‘এ বার যদি আমাদের আবার বিশ্বকাপ হাতে তুলতে হয়, তা হলে কিন্তু প্রায় অতিমানবিক ফুটবল খেলতে হবে।’’

উত্তর ইতালিতে এখন প্রস্তুতি শিবির চলছে জার্মানির। যেখানে অভিনব ছবি দেখা গেল বৃহস্পতিবার। চোখ ঢেকে ফুটবল খেলছেন থোমাস মুলাররা। কারণটা কী? জানা যাচ্ছে, দৃষ্টিহীনদের সঙ্গে ফুটবল খেলায় যোগ দিয়েছিলেন তাঁরা। জার্মানির দৃষ্টিহীন ফুটবলারদের পাশে দাঁড়ানোর জন্য।

Advertisement

প্রস্তুতি শিবিরে জার্মান ফুটবলারদের খোশমেজাজেই দেখা গিয়েছে। টেনশনের তেমন ছাপ দেখা যায়নি ফুটবলারদের মধ্যে। লো-র কথা শুনে অবশ্য মনে হচ্ছে, তিনি অতটা হাল্কা মেজাজে নেই। রাশিয়ায় জার্মানির প্রধান প্রতিপক্ষ কারা হতে পারে, তা এক রকম বেছে নিয়েছেন তিনি। লো বলছেন পাঁচটি দেশের কথা। ব্রাজিল, স্পেন, ইংল্যান্ড, ফ্রান্স ও আর্জেন্তিনা।

জার্মানি দলে মাথাব্যথার কারণ হল মানুয়েল নয়্যারের চোট। তবে নয়্যার চোট সারিয়ে উঠতে পারলে, তিনিই যে এক নম্বর পছন্দ হবেন, তা বলে দিচ্ছেন দলের ম্যানেজার অলিভার বিয়েরহফ। বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘নয়্যারই আমাদের এক নম্বর গোলকিপার। ও যদি চোট সারিয়ে ফেলতে পারে, তা হলে মার্ক আন্দ্রে টার স্টেগান দু’নম্বর গোলকিপার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন