অনুশীলনে ফ্রি-কিক, স্বস্তি ফেরালেন নেমার

প্রথম ম্যাচে একাধিক বার নেমারকে ফাউল করেছিলেন সুইৎজারল্যান্ডের ডিফেন্ডাররা। তার পরে মঙ্গলবার অনুশীলনে নামার পরেই একটি বল নেমারের গোড়ালিতে লাগার পরেই যন্ত্রণায় মাঠ ছাড়েন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০৪:৪২
Share:

মহড়া: চোট আতঙ্ক কাটিয়ে ব্রাজিলের প্র্যাক্টিসে নেমার। ছবি: টুইটার

চব্বিশ ঘণ্টার মধ্যেই সমর্থকদের আশঙ্কামুক্ত করে মাঠে নেমে পড়লেন বিশ্বকাপে ব্রাজিলের ভরসা নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়ার)। দলের সঙ্গে নিজস্ব ছন্দে বল নিয়ে অনুশীলনও করলেন। ফলে কোস্তা রিকার বিরুদ্ধে বিশ্বকাপের পরবর্তী ম্যাচে নেমারকে পাওয়ার ব্যাপারে সংশয়মুক্ত ব্রাজিল শিবির।

Advertisement

প্রথম ম্যাচে একাধিক বার নেমারকে ফাউল করেছিলেন সুইৎজারল্যান্ডের ডিফেন্ডাররা। তার পরে মঙ্গলবার অনুশীলনে নামার পরেই একটি বল নেমারের গোড়ালিতে লাগার পরেই যন্ত্রণায় মাঠ ছাড়েন। এর পরেই নেমারকে কোস্তা রিকার বিরুদ্ধে পাওয়া যাবে কি না তা নিয়ে জল্পনা ছড়িয়ে পড়েছিল। ব্রাজিল শিবির মঙ্গলবার জানিয়েছিল, অস্ত্রোপচারের জায়গায় কোনও চোট লাগেনি নেমারের। কিন্তু এ দিন, ব্রাজিলের প্রচারমাধ্যমের দাবি, অস্ত্রোপচার যেখানে হয়েছিল, তার আশেপাশেই সুইস ডিফেন্ডাররা পা চালিয়েছিলেন নেমারকে। তাই মাঠ ছেড়ে উঠে যেতে হয়েছিল তাঁকে।

এ দিন ব্রাজিল অনুশীলনে প্রচারমাধ্যমের প্রবেশাধিকার ছিল না। তবে তা সত্ত্বেও দেখা গিয়েছে, প্রথম দলের সঙ্গে নীল রঙের ‘ভেস্ট’ পরে স্বাভাবিক ভাবেই অনুশীলন করেছেন নেমার। কোনও রকম খোঁড়াতে দেখা যায়নি তাঁকে। ব্রাজিল দলের তরফেও জানানো হয়েছে, ‘বুধবার দলের সঙ্গে পুরো মেজাজেই অনুশীলন করেছেন নেমার। পরের রাউন্ডের জন্য অনুশীলন জারি রয়েছে।’

Advertisement

ব্রাজিল শিবির সূত্রে খবর, এ দিন সকালেও দলের ফিজিওথেরাপিস্টের কাছে অনেকটা সময় ব্যয় করেন নেমার। তার পরে দুপুরে স্বমেজাজেই দলের সঙ্গে নেমে পড়েন। এমনকি সতীর্থদের সঙ্গে হাসি-ঠাট্টাও করতে দেখা গিয়েছে ব্রাজিলের এই দশ নম্বর জার্সিধারী ফুটবলারকে। অনুশীলনের মাঝে উইলিয়ান এবং গ্যাব্রিয়েল জেসুসের সঙ্গেও নাকি একান্তে কথাও বলতে দেখা গিয়েছে নেমারকে। মার্সেলো, মিরান্দা, কুটিনহোরাও এ দিন নেমারের মতো নীল ‘ভেস্ট’ পরে অনুশীলন করেন। অনুশীলনের শেষে মেজাজে ফ্রি-কিক অনুশীলন করতে দেখা যায় তাঁকে।

এ দিনই সোচিতে শেষ অনুশীলন করল ব্রাজিল। শুক্রবার কোস্তা রিকার বিরুদ্ধে ব্রাজিলের পরবর্তী খেলা সেন্ট পিটার্সবার্গে। রাতেই সোচি ছাড়েন উইলিয়ান, মার্সেলোরা। কোস্তা রিকার বিরুদ্ধে গ্রুপের দ্বিতীয় ম্যাচ জিততে মরিয়া তিতের দল। কোস্তা রিকার বিরুদ্ধে এখনও পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে দশ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল। যার মধ্যে ন’বারই জিতেছে ‘সেলেকাও’ (ব্রাজিলের জাতীয় দলকে এই নামেই ডাকেন সমর্থকরা)-রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন