মেসি-বন্ধু নাইজিরিয়া

আর্জেন্টিনার আশা বাঁচিয়ে রাখলেন মুসারা

সেই অভাবনীয় ও অপ্রত্যাশিত সুযোগ শেষ পর্যন্ত এসেই গেল লিয়োনেল মেসিদের কাছে। শুক্রবার নাইজিরিয়া ২-০ গোলে হারিয়ে দিয়েছে আইসল্যান্ডকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুন ২০১৮ ০৪:৩৭
Share:

উৎসব: বিশ্বকাপে আইসল্যান্ডের বিরুদ্ধে প্রথম গোলের পরে নাইজিরিয়ার ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: গেটি ইমেজেস

নাইজিরিয়া ২ : আইসল্যান্ড ০

Advertisement

কোনও দেশের নাম করেননি তিনি। ক্রোয়েশিয়ার কাছে বিশ্রী হারের পরে সাংবাদিক সম্মেলনে এসে আর্জেন্টিনা কোচ হর্হে সাম্পাওলি বলেছিলেন, ‘‘এখন দেখতে হবে অন্য দল কী করে। অন্যদের ফলের উপর ভিত্তি করে যদি কোনও সম্ভাবনা তৈরি হয়। আর শেষ সুযোগ পেলে আমাদের চেষ্টা করতে হবে নিজেদের উজাড় করে দেওয়ার।’’

সেই অভাবনীয় ও অপ্রত্যাশিত সুযোগ শেষ পর্যন্ত এসেই গেল লিয়োনেল মেসিদের কাছে। শুক্রবার নাইজিরিয়া ২-০ গোলে হারিয়ে দিয়েছে আইসল্যান্ডকে। যে অন্ধকার বৃহস্পতিবার রাতে নেমে এসেছিল আর্জেন্টিনা শিবিরে সেখানে একটু হলেও আলো প্রবেশ করল।

Advertisement

গ্রুপ ডি–তে পর পর দু’ম্যাচ জিতে ৬ পয়েন্টসহ ইতিমধ্যেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গিয়েছে ক্রোয়েশিয়া। এ দিন আইসল্যান্ডকে হারানোয় ৩ পয়েন্ট নিয়ে নাইজিরিয়া উঠে এসেছে দ্বিতীয় স্থানে। গ্রুপের বাকি দুই দল আইসল্যান্ড এবং আর্জেন্টিনার পয়েন্ট ১। গোল পার্থক্যে মেসিরা চার নম্বরে। মঙ্গলবার আর্জেন্টিনা-নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচ একই সময়ে। এই দু’টি ম্যাচের পরেই বোঝা যাবে ক্রোয়েশিয়ার সঙ্গে এই গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে কোন দল যাচ্ছে। এর আগে বিশ্বকাপের বাছাই পর্বে ক্রোয়েশিয়া কিন্তু এক গোলে হেরে গিয়েছিল আইসল্যান্ডের কাছে।

এ দিকে, যদি ক্রোয়েশিয়া হারায় আইসল্যান্ডকে? তা হলে ১ পয়েন্টেই থেকে যাবে আইসল্যান্ড। সেক্ষেত্রে আর্জেন্টিনা জিতলেই চলে যাবে প্রিকোয়ার্টার ফাইনালে। পাশাপাশি যদি আইসল্যান্ড জিতে যায় সেক্ষেত্রে আর্জেন্টিনাকে জিততে হবে বড় ব্যবধানে। এবং তাকিয়ে থাকতে হবে বেশ কয়েকটি যদি ও কিন্তুর উপর।

শুক্রবার নাইজিরিয়া হয়ে জোড়া গোল করলেন আহমেদ মুসা। খেললেনও অসাধারণ। ভলোগার্ডের ভলোগার্ড এরিনায় খেলার প্রথমার্ধে কিন্তু বেশ ম্যাড়ম্যাড়ে ফুটবল হয়েছে। কিন্তু দ্বিতীয়ার্ধে অসাধারণ খেলতে শুরু করে আফ্রিকার দেশটি। বিশেষ করে মুসা। ৪৯ মিনিটে ১-০ করেন তিনি। দুরন্ত এক প্রতিআক্রমণের ফল এই গোল। ভিক্টর মোজেসের একটা সুন্দর ক্রশ নিখুঁত ভাবে গোলে রাখেন মুসা। ৭৫ মিনিটে দ্বিতীয় গোল মুসা করে যান কার্যত একক দক্ষতায়।

ম্যাচের পরে উল্লসিত নাইজিরিয়ার জার্মান কোচ গের্নট রোর বলেন, ‘‘মনে রাখবেন আমাদের দলটা এই বিশ্বকাপের সব চেয়ে কমবয়সিদের দল। শুধু আজকের ফল দেখে আমাদের পারফরম্যান্স বিচার করবেন না। আগামী বছরগুলিতে আমার দলের ছেলেরা আরও ভাল জায়গায় নিয়ে যাবে ওদের দেশকে। শুধু তাই নয়, আমার দলের অনেকেই এ বার ইউরোপের বড় ক্লাবে খেলার ডাক পাবে বলে আমার ধারণা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন