World Cup Qualyfying

রোনাল্ডোর জোড়া গোল, বড় জয় পর্তুগাল, বেলজিয়ামের

হ্যাটট্রিক করতে পারতেন। তাঁর নামের পাশে লেখা হতে পারত চার গোল। কিন্তু সেই সুযোগ রীতিমতো হেলায় হারালেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পেনাল্টি থেকে গোল করলেন, আবার পেনাল্টি মিসও করলেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৬ ১৫:৫৯
Share:

জোড়া গোলের পর ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ছবি: এএফপি।

হ্যাটট্রিক করতে পারতেন। তাঁর নামের পাশে লেখা হতে পারত চার গোল। কিন্তু সেই সুযোগ রীতিমতো হেলায় হারালেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পেনাল্টি থেকে গোল করলেন, আবার পেনাল্টি মিসও করলেন। সব করেও তাঁর নামের পাশে লেখা হল দু’গোল। বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচে লাতভিয়াকে ১-৪ গোলে হারিয়ে দিল পর্তুগাল। রোনাল্ডোর জোড়া গোল ছাড়াও গোল করলেন উইলিয়াম ও ব্রুনো আলভেজ। একই দিনে বেলজিয়াম ৮-১ গোলে হারিয়ে দিল এস্তোনিয়াকে। গ্রিস ও বসনিয়া-হার্জেগোভেনিয়ার মধ্যে ম্যাচটি শেষ হল ১-১ গোলে।

Advertisement

ম্যাচ শুরুর ২৬ মিনিটের মধ্যেই পেনাল্টি আদায় করে নিয়েছিল পর্তুগাল। ২৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি রোনাল্ডো। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলেই। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবারও পেনাল্টি পেয়ে গিয়েছিল হোম টিম। কিন্তু রোনাল্ডোর প্রথম পেনাল্টি দূর্বল হলেও গোলে গিয়েছিল। কিন্তু দ্বিতীয় পেনাল্টি থেকে আর গোল এল না। যদিও তার জন্য গোল থেমে থাকেনি। ৬৮ মিনিটেই লাতভিয়াকে সমতায় ফেরান আরতুস জুজিনস। ৬০ মিনিটেই পরিবর্ত হিসেবে নেমেছিলেন জুজিনস।

বড় ব্যবধানে জয়ের পর বেলজিয়াম ফুটবল দলের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

Advertisement

কিন্তু লাতভিয়ার উচ্ছ্বাস পরের মিনিটেই থামিয়ে দেন উইলিয়াম সিলভা দে কারভালহো। ৬৯ মিনিটে আবার পর্তুগালকে এগিয়ে দেন উইলিয়াম। পেনাল্টি মিস করে দ্বিতীয় গোলের জন্য ছটফট করছিলেন রোনাল্ডো। পেয়েও গেলেন। তখন ম্যাচের বয়স ৮৫ মিনিট। বার্নার্দোর ক্রস থেকে রোনাল্ডোর ভলি চলে যায় গোলে। এই গোলের সঙ্গেই গার্ড মুলারকে ছুঁয়ে ফেললেন রোনাল্ডো। ম্যাচের অতিরিক্ত সময়ে ৪-১ করে যান এডুয়ার্ডো আলভেজ। তার আগেই অল্পের জন্য নিজের হ্যাটট্রিকটি মিস করেছেন রোনাল্ডো।

অন্য ম্যাচে বেলজিয়াম ৮-১ গোলে হারিয়ে দিল এস্তোনিয়াকে। ম্যাচ শুরুর আট মিনিটের মধ্যেই থমাস মুনিয়ের গোলে এগিয়ে যায় বেলজিয়াম। এর পর জোড়া গোল করেন দ্রাইস মার্তেন্স ও রোমেলু লুকাকু। একটি করে গোল এডে হ্যাজার্ড ও ফেরেরা কারাসকোর। একটি সেম সাইড গোল করেন ক্লাভান। এস্তোনিয়ার হয়ে একমাত্র গোলটি করেন হেনরি অ্যানিয়ের। গ্রিস ও বসনিয়া-হার্জেগোভিনিয়ার মধ্যে ম্যাচটি শেষ হয় ১-১ গোলে। গ্রিসের হয়ে গোলটি করেন জিওরজিওস জাভেলাস ও বসনিয়ার হয়ে গোল মিরালেম প্যানিক।

আরও খবর

বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচে জয় ইতালি, স্পেনের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন