Cricket

কাঁধের চোটের জন্য অস্ত্রোপচারও হতে পারে ঋদ্ধির

আঙুলের চোটে নয়, কাঁধের চোটেই ইংল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের দলে নেই ঋদ্ধি। যা বেশ গুরুতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৮ ১৯:৩৫
Share:

আঙুলের চোট সেরে গিয়েছে ঋদ্ধির, সমস্যা কাঁধের চোট নিয়ে। ফাইল ছবি।

আঙুলের চোট নয়। কাঁধের চোট। নতুন নয়, যা বেশ পুরনো। আর সেই চোটের কারণেই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম তিন টেস্টের দলে নেই ঋদ্ধিমান সাহা।

Advertisement

চোট নিয়ে বিভ্রান্তির মতো এখানেও রয়েছে সংশয়। ঋদ্ধি কিন্তু বাদ পড়েননি। তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। সেটাও রোটেশনের কারণে নয়। চোটই কারণ। চোট সারিয়ে উঠলে তাঁর ফেরা নিয়ে কোনও প্রশ্ন নেই।

কিন্তু প্রশ্ন হল, ঋদ্ধির আঙুলের চোটের কথা সবার জানা। কাঁধের চোট এল কোথা থেকে? ঘটনা হল, দক্ষিণ আফ্রিকাতেই চোট পেয়েছিলেন টেস্টে দেশের এক নম্বর কিপার। হ্যামস্ট্রিংয়েই শুধু নয়, চোট ছিল কাঁধেও। যদিও ঋদ্ধি তাতে খুব একটা গুরুত্ব দেননি। আইপিএলের সময় সেই চোট বাড়ে। তার জন্য সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রতিযোগিতার মাঝ পর্বে কয়েকটি ম্যাচ খেলতে পারেননি। চোট সারাতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতেও যেতে হয় তাঁকে। তা সারিয়ে উঠে ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে প্লেঅফের ম্যাচে নামেন। আর নেমেই চোট পান আঙুলে।

Advertisement

আরও পড়ুন: ভুবনেশ্বর নিয়ে অভিযোগের আঙুল কোচ, সাপোর্ট স্টাফদের দিকে

অনেকেরই ধারণা, সেই আঙুলের চোটের জন্যই ইংল্যান্ডে প্রথম তিন টেস্টের দলে জায়গা হল না তাঁর। কিন্তু ঘটনা তা নয়। আঙুলের চোট সেরে গিয়েছে ঋদ্ধির। সমস্যা করছে কাঁধের পুরনো চোট। গোটা ঘটনায় বেশ হতাশ তাঁর স্ত্রী রোমি। বললেন, “উল্টোপাল্টা লেখা হচ্ছে। এটাই খুব খারাপ লাগছে। আঙুলের চোট যে সেরে গিয়েছে, তা না জেনেই লিখে দেওয়া হচ্ছে। বাদ পড়েছে বলেও মিডিয়ায় লেখা হচ্ছে। এটা কিন্তু একেবারে ঠিক নয়। ঋদ্ধি বাদ পড়েননি। ওঁকে চোটের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে।”

ঋদ্ধি এখনও রয়েছেন বেঙ্গালুরুতে। চোটের যা অবস্থা, তাতে অস্ত্রোপচার পর্যন্ত হতে পারে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড পুরো ব্যাপারটা গুরুত্বের সঙ্গে দেখছে। ডাক্তারের রিপোর্টের ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হবে। যদি সত্যিই অস্ত্রোপচার হয়, তবে মাঠে ফিরতে আরও সময় লাগবে। সে ক্ষেত্রে আর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার প্রশ্নই থাকবে না। এর আগেও চোটের জন্য দক্ষিণ আফ্রিকা ছাড়াও শ্রীলঙ্কা সফর থেকে ফিরে আসতে হয়েছিল তাঁকে। আর এ বার চোটের জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজেই না খেলার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: বিরাটদের হারের পিছনে একগুচ্ছ কারণ দেখছেন সৌরভ​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন