সহবাগের মন্ত্র নিয়ে নামছেন ঋদ্ধিমান

বড় শট নেওয়ার পর কখনও ডট বল খেলবে না। মন্ত্র ২- স্ট্রাইক রোটেট করে খেলার প্রবণতা বাড়াও। মন্ত্র ৩- নিজের ওপর আস্থা থাকলে ভাল বলেও বড় শট মারা যায়। বীরেন্দ্র সহবাগের এই তিন মন্ত্র নিয়ে এ বারের আইপিএলে নামছেন ঋদ্ধিমান সাহা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৭ ০৪:০৬
Share:

ঋদ্ধিমান সাহা। ফাইল চিত্র।

মন্ত্র ১- বড় শট নেওয়ার পর কখনও ডট বল খেলবে না।

Advertisement

মন্ত্র ২- স্ট্রাইক রোটেট করে খেলার প্রবণতা বাড়াও।

মন্ত্র ৩- নিজের ওপর আস্থা থাকলে ভাল বলেও বড় শট মারা যায়।

Advertisement

বীরেন্দ্র সহবাগের এই তিন মন্ত্র নিয়ে এ বারের আইপিএলে নামছেন ঋদ্ধিমান সাহা।

টেস্ট মরসুমে নিজেকে প্রমাণ করার পর এ বার সামনে আর এক বড় পরীক্ষা, আইপিএল। যদিও ২০১৪-র ফাইনালে সেঞ্চুরি করে নিজেকে প্রমাণ করেছিলেন ঋদ্ধিমান। তবে এ বার তাঁকে নিয়ে প্রত্যাশার পারদ চড়ে রয়েছে অনেক বেশি।

ভারতীয় টেস্ট কিপার যে ভাবে ব্যাট হাতে নেমে দলকে একাধিকবার বিপদের হাত থেকে বাঁচিয়ে জয়ের দিকে নিয়ে গিয়েছেন, তার পর তো তা হবেই। তা ছাড়া ঋদ্ধির ওপর ভরসাও বেড়েছে তাঁর ফ্র্যাঞ্চাইজি ও ভক্তদের।

আরও পড়ুন: জীবনের সেরা আইপিএলের স্বপ্ন দেখছেন উমেশ যাদব

সেই ভরসার দাম দিতে চান ঋদ্ধি এবং সে জন্যই বীরেন্দ্র সহবাগের এই তিন মন্ত্র তাঁর সম্বল। মঙ্গলবার সংবাদ সংস্থাকে তিনি বলেন, ‘‘বীরুভাইয়ের পরামর্শ নিয়ে আশা করি গতবারের চেয়ে ভাল পারফরম্যান্স দিতে পারব এ বার। ভারতীয় দলে যোগ দেওয়ার পর থেকে বীরুভাই আমাকে নানা ভাবে পরামর্শ দিয়েছেন। সেগুলো বিভিন্ন ফর্ম্যাটে বিভিন্ন ভাবে কাজে লাগানোর চেষ্টাও করেছি আমি। এ বার আশা করি আইপিএলেও কাজে লাগবে। বড় শটের পর উনি ডট বল খেলতে বারণ করেছেন, যাতে ছন্দটা নষ্ট হয়ে না যায়। আত্মবিশ্বাস থাকলে যে ভাল বলেও বড় শট মারা যায়, তাও বলেছেন তিনি। আর স্ট্রাইক রোটেট করে ব্যাট করতে বলেছেন।’’

বীরেন্দ্র সহবাগ এ বার ঋদ্ধিদের কিংগস ইলেভেন পঞ্জাবের চিফ অব ক্রিকেট অপারেশনস। তাই প্রাক্তন ওপেনারের পরামর্শ নেওয়ার সুযোগ পেয়েছেন বাংলার তারকা। কার্পন্য করেননি বীরুও। উজাড় করে দিয়েছেন নিজের ক্রিকেটীয় জ্ঞানের ভান্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন