ইনিয়েস্তার অপেক্ষায় দাঁড়িয়ে রইলেন জিদান

বার্সা-রিয়াল সম্প্রীতির সবচেয়ে বড় নিদর্শনটি দেখিয়েছেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার জিনেদিন জিদান। রবিবারের এল ক্লাসিকো ছিল বার্সেলোনার জার্সি গায়ে অধিনায়ক আন্দ্রে ইনিয়েস্তার শেষ ম্যাচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মে ২০১৮ ১৫:১১
Share:

ধাক্কাধাক্কি, কড়া ট্যাকল, চোখে চোখ রেখে তর্কাতর্কি, তেড়ে গিয়ে শাসানি—প্রতিবারের মতো রবিবারেও এ সবই ছিল এল ক্লাসিকোতে। কিন্তু নব্বই মিনিটের পরে খেলা শেষের বাঁশি বাজতেই সম্প্রীতি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ফুটবলারদের মধ্যে।

Advertisement

বার্সা-রিয়াল সম্প্রীতির সবচেয়ে বড় নিদর্শনটি দেখিয়েছেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার জিনেদিন জিদান। রবিবারের এল ক্লাসিকো ছিল বার্সেলোনার জার্সি গায়ে অধিনায়ক আন্দ্রে ইনিয়েস্তার শেষ ম্যাচ। বার্সেলোনার সেই আট নম্বর জার্সিধারী ফুটবলারের সঙ্গে দেখা করার জন্যই ম্যাচ শেষে টানেলে পাঁচ মিনিট দাঁড়িয়েছিলেন জিদান। খেলা শেষে ইনিয়েস্তা স্টেডিয়ামের দর্শক, সতীর্থদের শুভেচ্ছা নিয়ে ফেরার সময়েই টানেলে তাঁর দেখা হয়ে যায় জিদানের সঙ্গে। এর পরেই জিদান এগিয়ে গিয়ে প্রথমে করমর্দন করেন ইনিয়েস্তার সঙ্গে। তার পরে জড়িয়ে ধরে শুভেচ্ছাও জানান। ইনিয়েস্তার কানের কাছে মুখ নিয়ে জিদানকে কিছু বলতেও দেখা গিয়েছে। তবে কী কথা হয়েছে দু’জনের মধ্যে তা নিয়ে জিদান বা ইনিয়েস্তা কোনও মন্তব্য করেননি।

রিয়াল মাদ্রিদ ফুটবলার সের্খিয়ো রামোস যদিও ইনিয়েস্তার বিদায়ের দিনে তাঁর নিজের ফুটবল-ভবিষ্যৎ নিয়ে আভাস দিয়েছেন। তাঁর কথায়, ‘‘আগামী কয়েক বছরের মধ্যেই হয়তো ইনিয়েস্তার সঙ্গেই চিনে খেলতে পারি।’’ ইনিয়েস্তা তাঁর প্রিয় ক্যাম্প ন্যু থেকে বিদায়বেলায় বলে যান, ‘‘কোপা দেল রে ফাইনাল থেকেই ফিটনেস নিয়ে সমস্যা হচ্ছিল। কিন্তু তা সত্ত্বেও বার্সেলোনার জার্সি গায়ে জীবনের শেষ এল ক্লাসিকো ম্যাচটা বেশ উপভোগ করলাম। এর উপরে কোনও ম্যাচ হয় না। আগের ফিটনেস নিয়ে খেলতে পারলে আরও মজাদার হত ম্যাচটা।’’

Advertisement

ম্যাচে বার্সা, রিয়াল—দু’দলই রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছে। যে প্রসঙ্গে ইনিয়েস্তা বলছেন, ‘‘এল ক্লাসিকোর মতো বড় ম্যাচে এ রকম হয়েই থাকে। কারণ এগুলো বিশেষ ম্যাচ। দু’দলই ম্যাচটা জেতার মরিয়া চেষ্টা করেছিল। শেষ পর্যন্ত কেউই সফল হয়নি। তবে ম্যাচটা ড্র হলেও দীর্ঘদিন স্মৃতিতে থেকে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন