গড়াপেটায় অভিযুক্ত ক্রিকেট কর্তা

এ ক্ষেত্রে নায়ারকে জানুয়ারির ৩০ তারিখের মধ্যে এর ব্যাখ্যা দিতে বলা হয়েছে। তিনি এর সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারলে ক্রিকেট প্রশাসন থেকে তাঁকে চিরনির্বাসনে পাঠানো হতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৮ ০৩:৫৫
Share:

প্রতীকী ছবি।

ক্রিকেট দুর্নীতির অভিযোগ উঠল খোদ ক্রিকেট কর্তার বিরুদ্ধেই। জিম্বাবোয়েতে ঘটেছে এই ঘটনা। হারারে মেট্রোপলিটন ক্রিকেট সংস্থার কোষাধ্যক্ষ ও মার্কেটিং ডিরেক্টর রাজন নায়ারের বিরুদ্ধে তিন দফায় ক্রিকেট দুর্নীতিতে জড়িয়ে থাকার অভিযোগ করেছে আইসিসি। একটি ঘটনায় তো তিনি এক ক্রিকেটারকে নগদ অর্থের বিনিময়ে আন্তর্জাতিক ম্যাচ গড়াপেটার প্রস্তাবও দেন বলে অভিযোগ করা হয়েছে। ওয়াকিবহাল মহলের ধারণা, গত বছর অক্টোবরে জিম্বাবোয়ের অধিনায়ক গ্রেম ক্রেমার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে গড়াপেটার যে প্রস্তাব পাওয়ার কথা আইসিসি-কে জানিয়েছিলেন, সেই প্রস্তাব তাঁকে এই রাজন নায়ারই দেন। ক্রেমারকে তিনি ৩০ হাজার মার্কিন ডলার দিতে চেয়েছিলেন বলে খবর পওয়া গিয়েছে। এই ঘটনার জেরে হারারের ক্রিকেট সংস্থার পদ থেকে তাঁকে সাময়িক ভাবে নির্বাসন দেওয়া হয়েছে বলে খবর। রাজন ক্রিকেটারদের মধ্যে বেশ পরিচিত ছিলেন বলে খবর। তিনি যে এমন কাজ করতে পারেন না, তা ক্রিকেটারদের অনেকেই বিশ্বাস করতে পারছেন না বলে স্থানীয় মিডিয়া জানিয়েছে।

Advertisement

এর আগে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আমেদও একই ঘটনার কথা জানিয়েছিলেন। এর অর্থ, আইসিসি-র বহু দুর্নীতি বিরোধী পদক্ষেপ সত্ত্বেও গড়াপেটার খলনায়কেরা অবাধ বিচরণ করে যাচ্ছে। গত বছর পুণের পিচ কিউরেটরকেও জুয়াড়ি সেজে যাওয়া সাংবাদিককে পিচ সম্পর্কিত আগাম তথ্য দিতে দেখা যায় এক সর্বভারতীয় সংবাদ চ্যানেলের গোপন ক্যামেরার সামনে।

এ ক্ষেত্রে নায়ারকে জানুয়ারির ৩০ তারিখের মধ্যে এর ব্যাখ্যা দিতে বলা হয়েছে। তিনি এর সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারলে ক্রিকেট প্রশাসন থেকে তাঁকে চিরনির্বাসনে পাঠানো হতে পারে। তবে তাঁর বিরুদ্ধে আইনি শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে কি না, তা ঠিক করবে জিম্বাবোয়ে সরকারের আইন মন্ত্রক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন