অবসর টেস্ট ড্র রেখে ‘অস্ট্রেলিয়ান’ জবাব দিয়ে গেলেন ধোনি

এমসিজির ৩০ ডিসেম্বর, ২০১৪-র সন্ধেটা বেশ ফাঁকা। শুধু প্রেস সেন্টারে সাংবাদিকদের ল্যাপটপের খুটখাট শব্দ। অথচ কিছু ক্ষণ আগেই একটা ধামাকা হয়ে গিয়েছে এখানে! যখন এখানকার প্রেস সেন্টারে ধোনি নিয়ে বিসিসিআইয়ের রিলিজটা এসে পৌঁছল। মহেন্দ্র সিংহ ধোনি এই মুহূর্ত থেকে আর ভারতের টেস্ট অধিনায়ক নন। প্রাক্তন ভারতীয় টেস্ট ক্যাপ্টেন!

Advertisement

চেতন নারুলা

মেলবোর্ন শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৪ ০২:০৩
Share:

বিদায় টেস্ট ক্রিকেট। মঙ্গলবার মেলবোর্নে ধোনি।

এমসিজির ৩০ ডিসেম্বর, ২০১৪-র সন্ধেটা বেশ ফাঁকা। শুধু প্রেস সেন্টারে সাংবাদিকদের ল্যাপটপের খুটখাট শব্দ। অথচ কিছু ক্ষণ আগেই একটা ধামাকা হয়ে গিয়েছে এখানে! যখন এখানকার প্রেস সেন্টারে ধোনি নিয়ে বিসিসিআইয়ের রিলিজটা এসে পৌঁছল।

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনি এই মুহূর্ত থেকে আর ভারতের টেস্ট অধিনায়ক নন। প্রাক্তন ভারতীয় টেস্ট ক্যাপ্টেন!

অথচ ঘণ্টাখানেক আগেই তিনি, ধোনি সাংবাদিক সম্মেলন করেছেন পঞ্চম দিনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তৃতীয় টেস্ট ড্র করে। তাতে অবশ্য আজই বর্ডার-গাওস্কর ট্রফি অস্ট্রেলিয়ার দখলে চলে গেল। কিন্তু ডনের দেশে টানা টেস্ট হারের ডাবল হ্যাটট্রিকের পর এটাই প্রথম টিম ইন্ডিয়ার না হেরে মাঠ ছাড়তে পারা।

Advertisement

যার জন্য এ বার হয়তো অস্ট্রেলীয় অধিনায়কের জবাবদিহির পালা শুরু হবে। কেন জীবনের মাত্র দ্বিতীয় টেস্টে নেতৃত্ব দেওয়া স্টিভ স্মিথ আজ সকালে আরও ২৩ ওভার ইনিংস চালিয়ে গেলেন? গতকালই তিনশোর বেশি রানে এগিয়ে যাওয়ার পরেও শেষ দিন লিডটাকে ৩৮৩-তে টেনে নিয়ে গেলেন? তাও তো ডিক্লেয়ারেশন এল অধিনায়কের থেকে নয়। কোচ ডারেন লেম্যান হাত নেড়ে বেরিয়ে আসতে বলেন অস্ট্রেলিয়ার দশ আর এগারো নম্বর ব্যাটসম্যানকে।

তা সত্ত্বেও ভারতীয় ড্রেসিংরুমে হয়তো ঠকঠকানি শুরু হয়েছিল, দ্বিতীয় ইনিংসের শুরুতেই ১৯-৩ হয়ে পড়ার পর। কিন্তু ফের কোহলি-রাহানে জুটি সিরিজ ০-৩ হওয়ার ঢেউয়ে প্রথম বাঁধ দিলেন। শেষমেশ ছ’উইকেট হারিয়ে কোনওক্রমে টেস্ট ড্র রাখল ভারত। তখনও কে জানত, অপরাজিত ২৪ ধোনি শুধু দেশের হার বাঁচিয়েই ফিরছেন না, এটাই অধিনায়ক ধোনি, ক্রিকেটার ধোনির শেষবারের মতো টেস্টের মাঠ ত্যাগ?


অবসর নেওয়ার পর ড্রেসিংরুমে রায়নার সঙ্গে।

সাংবাদিক সম্মেলনেও দিব্যি এই টেস্টের পরিণতি নিয়ে বলে গেলেন! “কেউ যখন টেস্ট খেলে, জেতার জন্যই খেলে। কিন্তু সে যখন জিততে না পারে, নিশ্চিত করতে চায় ম্যাচটা ড্র থাক। আমরাও টেস্ট হারতে চাইনি। আমি ১৪-১৫ ওভার ব্যাট করেছি। ম্যাচের শেষ চারটে ওভারও ব্যাট করতে পারতাম। হয়তো ওরা (অস্ট্রেলিয়া) ক্লাম্ত হয়ে পড়েছিল। (হেসে) এটা অস্ট্রেলিয়ানদের মতো বললাম!”

‘অস্ট্রেলিয়ান’ ধোনিও কিন্তু ওই পঁচিশ মিনিটের সাংবাদিক সম্মেলনে একবারের জন্যও ওই ঘর থেকে বেরিয়েই নিজের পরবর্তী পদক্ষেপের ব্যাপারে ঘুণাক্ষরেও কোনও ইঙ্গিত দেননি। নিজের টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত বাদে আর সব ক্রিকেটীয় বিষয়েই তখন কথা বলেছেন ধোনি। কিন্তু ততক্ষণে কি ধোনির মনের ভেতর ঝড় ওঠেনি? বিরাট কোহলির কাঁধে ভারতীয় টেস্ট দলের দায়িত্ব দিয়ে যাওয়ার আগে একবারের জন্যও কি ধোনির মনে আসেনি, ভারতীয় ক্রিকেটমাধ্যমকে ‘গুডবাই’ না বলেই নিজের টেস্ট জীবনকে ‘গুডবাই’ করে দিচ্ছেন?

আজকের দিনটা এমসিজির মাঠে নাটকীয় হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু বাস্তবে মহানাটক হল মাঠের বাইরে। ভারতীয় দল অন্যান্য দিনের তুলনায় এ দিন খানিকটা দেরিতে ড্রেসিংরুম ছাড়ে। ধোনি নাকি সাংবাদিক সম্মেলন থেকে ড্রেসিংরুমে ফিরে গিয়ে সতীর্থদের তাঁর টেস্ট ক্রিকেট থেকে অবসরে সিদ্ধান্ত জানান। ধোনিরা টিম হোটেলে ফেরার পরেও তাঁদের ঘিরে অন্য দিনের চেয়ে খানিকটা বেশি কড়াকড়ি দেখা গেল আজ।

তবে টেস্ট থেকে অবসর নিয়ে নিলেও এমএসডি দেশে ফিরে আসছেন না। ভারতীয় দলের সঙ্গেই ধোনি থেকে যাচ্ছেন অস্ট্রেলিয়ায়। সিডনিতে চতুর্থ টেস্ট শুরু হতে আরও এক সপ্তাহ। তারও পরে শুরু হবে ক্রিদেশীয় ওয়ান ডে সিরিজ। কিন্তু তা-ও ধোনি দেশে ফিরছেন না।

বোঝাই যাচ্ছে, কোহলির তরুণ ব্রিগেডকে পাঁচ দিনের ম্যাচে পরামর্শ দেওয়ার পাশাপাশি নিজের ওয়ান ডে ক্যাপ্টেন্সির প্রস্তুতিও শুরু করে দেবেন ধোনি।

তাঁর পৃথিবী তো এখন থেকে একদিনের ক্রিকেটই!

ছবি: গেটি ইমেজেস, টুইটার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন