আইএসএল যুদ্ধে সচিনের কেরল ব্লাস্টার্স

ক্রিকেট, ফুটবল দু’খেলাতেই সমান ভাবে মজে গিয়েছেন তিনি! সেটা কী রকম? রাত পেরোলেই আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোয়ালিফায়ার পর্বে মরণ-বাঁচন ম্যাচ মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচি শেষ আপডেট: ২৮ মে ২০১৪ ০৩:১১
Share:

কোচিতে সচিন। রয়েছেন কেরলের মুখ্যমন্ত্রীও। মঙ্গলবার। ছবি: পিটিআই।

ক্রিকেট, ফুটবল দু’খেলাতেই সমান ভাবে মজে গিয়েছেন তিনি!

Advertisement

সেটা কী রকম? রাত পেরোলেই আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোয়ালিফায়ার পর্বে মরণ-বাঁচন ম্যাচ মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। যেখানে হারলে এ বারের মতো আইপিএল থেকে ছুটি হয়ে যাবে মুম্বইয়ের। তাঁর আগের সকালেই কোচিতে উড়ে এলেন মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর সচিন তেন্ডুলকর। উদ্দেশ্য, আইপিএলের ধাঁচে ফুটবলের ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-এ তাঁর মালিকানাধীন কোচির ফুটবল টিমের নাম ঘোষণা।

সচিন থাকবে কিন্তু সেখানে জনতার উত্‌সাহের বিস্ফোরণ থাকবে না, তা হয় নাকি? ক্রিকেটের মাস্টার ব্লাস্টারের আইএসএল টিমের নামও ধামাকাদার। ‘কেরল ব্লাস্টার্স’। মঙ্গলবার কেরলের মুখ্যমন্ত্রী উম্মেন চান্ডি টিমের নাম ঘোষণার পর যার সমর্থনে সচিনের মন্তব্য, “লোকে আমাকে মাস্টার ব্লাস্টার বলে থাকে...। হতেই পারে তার সঙ্গে টিমের নামের একটা সম্পর্ক রয়েছে।” আর বুধবার আইপিএলে তাঁর দলের হাড্ডাহাড্ডি ম্যাচ প্রসঙ্গে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বলছেন, “মহান অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কখন কী হয় তা কে জানে! তবে আমরা আশাবাদী।”

Advertisement

একই সঙ্গে তাঁর আগমনে কোচির ক্রীড়াপ্রেমীদের আবেগ, উচ্ছ্বাস দেখে সচিনের প্রতিক্রিয়া, “কেরলের মানুষের ভালবাসায় আমি মোহিত এবং বাকরুদ্ধ।” ফুটবলের সঙ্গে জড়িয়ে যাওয়ার প্রসঙ্গে আরও বলেন, “খেলোয়াড় জীবনে আমাকে ক্রিকেটের সঙ্গে কাটাতেই দেখেছেন দেশের বেশির ভাগ মানুষ। কিন্তু তাঁরা হয়তো জানেন না, হকি, ফুটবল এবং ব্যাডমিন্টনও আমার সমান পছন্দের খেলা। আইএসএল এই দেশের ফুটবলের উত্‌কর্ষ অনেকটাই বাড়াতে সক্ষম হবে বলে মনে করি।”

সচিনের সঙ্গে এ দিন কোচির টিমের আর এক মালিক হায়দরাবাদের ব্যবসায়ী প্রসাদ পটলুরি ছাড়াও টিমের নাম ঘোষণার সময় মঞ্চে হাজির ছিলেন কেরলের মুখ্যমন্ত্রী চান্ডি-সহ প্রশাসনের কর্তাব্যক্তিরা। সেখানেই মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, আইএসএলে কোচির লিগ পার্টনাররা রাজ্যের এক লক্ষ পঁচিশ হাজার ছাত্রকে প্রশিক্ষণ দেবে প্রতিভা খুঁজে নেওয়ার জন্য। এ ছাড়াও আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে কেরলে অনুষ্ঠিত হতে চলেছে জাতীয় গেমস। যার শুভেচ্ছা দূত হিসেবে এ দিনই সরকারি ভাবে সচিনের নাম জানিয়ে দেওয়া হয় ওই মঞ্চ থেকে। যা শুনে সচিনের প্রতিক্রিয়া, “অত্যন্ত বড় সম্মান।” সরকারের পদস্থ আধিকারিকদের সঙ্গে দেখা করার পাশাপাশি এ দিন কেরলের বিরোধী দলনেতা ভিএস অচ্যুতানন্দনের সঙ্গেও দেখা করেন সচিন এবং কোচির দলের অন্য সহ-মালিকরা। কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা আইএসএল-এ তাঁদের এগিয়ে চলার অনুপ্রেরণা জোগাবে বলে মনে করেন মাস্টার ব্লাস্টার।

আজ আইপিএল প্লে অফে

কলকাতা নাইট রাইডার্স : কিংস ইলেভেন পঞ্জাব (ইডেন, ৪-০০)

চেন্নাই সুপার কিংস : মুম্বই ইন্ডিয়ান্স (ব্র্যাবোর্ন, ৮-০০)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন