আইপিটিএলে ভারতের শুধু মুম্বই

মহেশ ভূপতির মস্তিষ্কপ্রসূত অভিনব আন্তর্জাতিক পেশাদার টেনিস লিগ ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লিগ (আইপিটিএল) দিনের আলো দেখার দিকে আরও একটা বড় পা বাড়াল। পূর্ব প্রতিশ্রুতি মতো অস্ট্রেলীয় ওপেন চলাকালীন মেলবোর্নে মঙ্গলবার টুর্নামেন্টের পাঁচটি শহরকেন্দ্রিক ফ্র্যাঞ্চাইজি দলের নাম জানিয়ে দিলেন মহেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৪ ১৯:৩২
Share:

মহেশ ভূপতির মস্তিষ্কপ্রসূত অভিনব আন্তর্জাতিক পেশাদার টেনিস লিগ ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লিগ (আইপিটিএল) দিনের আলো দেখার দিকে আরও একটা বড় পা বাড়াল। পূর্ব প্রতিশ্রুতি মতো অস্ট্রেলীয় ওপেন চলাকালীন মেলবোর্নে মঙ্গলবার টুর্নামেন্টের পাঁচটি শহরকেন্দ্রিক ফ্র্যাঞ্চাইজি দলের নাম জানিয়ে দিলেন মহেশ। ব্যাঙ্কক, সিঙ্গাপুর, কুয়ালা লামপুর এবং ভারত থেকে মুম্বই। পঞ্চম দলটি মধ্যপ্রাচ্যের কোনও একটি শহর। যার নাম পরে ঘোষিত হবে। যদিও টুর্নামেন্টের সঙ্গে জড়িত এক অন্যতম কর্তা এ দিন বললেন, “খুব সম্ভবত পঞ্চম ফ্র্যাঞ্চাইজি দোহা। আর ২০১৪-র টুর্নামেন্ট পাঁচ দলেরই হবে।” টুর্নামেন্টের সম্ভাব্য সময় ২৮ নভেম্বর-২০ ডিসেম্বর।

Advertisement

কলকাতা কেন হল না? প্রশ্ন হলে সেই প্রাক্তন টেনিস তারকা বললেন, “আসলে ভারত থেকে একটা দলকেই নেওয়ার সুযোগ ছিল। সেটা মুম্বই হল, কলকাতা না হয়ে।” সঙ্গে তিনি আরও যোগ করলেন, “মুম্বইয়ের টিমের ফ্র্যাঞ্চাইজি হওয়ার সম্ভাবনা রিল্যায়ান্স-এর। আর মুম্বইয়ের হয়ে লিয়েন্ডার পেজকে খেলতে দেখা যেতে পারে।”

আইপিটিএলের প্লেয়ার তালিকা আগামী ২ মার্চ, সংযুক্ত আরব আমিরশাহিতে ঘোষিত হবে বলে এ দিন জানিয়েছেন মহেশ। তবে সংগঠকদের একটি সূত্র রীতিমতো আশাবাদী গলায় এ দিন জানালেন, বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে জকোভিচ, নাদাল, মারে, সেরেনা, ওজনিয়াকি, সামান্থা স্তোসুরের মতো বর্তমানের শীর্ষস্থানীয় তারকাদের সঙ্গে বরিস বেকার, লেটন হিউইট, প্যাট ক্যাশের মতো প্রাক্তন কিংবদন্তিদের ‘লেজেন্ড সিঙ্গলসে’ খেলার প্রবল সম্ভাবনা।

Advertisement

বেকার তো আইপিটিএলের যুগ্ম স্রষ্টাই। হিউইট-ও এ দিন এই টুর্নামেন্টে খেলবেন জানিয়ে মেলবোর্নে মহেশের সাংবাদিক সম্মেলনে বলেছেন, “এই লিগের অনেক অভিনব পরিকল্পনা সম্পর্কে শুনেছি। আইপিটিএলে খেলতে আমি মুখিয়ে আছি।” আর বেকার বলেছেন, “টেনিসের এখন এ ধরনের টুর্নামেন্টের দরকার। এশিয়ায় বিশ্বমানের টেনিস টুর্নামেন্টের সিরিজের চাহিদা আমাদের খেলার সময় ছিল, এখনও আছে। আইপিটিএল সেই চাহিদা মেটাবে।”

টুর্নামেন্টের টিভিস্বত্ব-ও দেওয়া হয়ে গিয়েছে। ২০১৪ ফুটবল বিশ্বকাপের আংশিক টিভিস্বত্ব, ইপিএল, ফরাসি ওপেনের টিভিস্বত্ব যাদের, সেই আন্তর্জাতিক কোম্পানি-ই পেয়েছে আইপিটিএলের টিভিস্বত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন