আজ পেশাদারিত্বের পরীক্ষা চার আই লিগ ক্লাবের

বাংলার চার ক্লাব সামনের মরসুমে কি আই লিগ খেলার যোগ্যতা পাবে? আজ বুধবার তার ইঙ্গিত পাওয়া যেতে পারে। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান, ইউনাইটেডের কর্তাদের আজ যোগ্যতা অর্জনের পরীক্ষা দিতে হবে ফেডারেশনের লাইসেন্সিং কমিটির কাছে। জাতীয় কোচ উইম কোভারম্যান্সের মঙ্গলবার রাতে ছুটি কাটিয়ে দিল্লিতে ফেরার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৪ ০৩:১৯
Share:

বাংলার চার ক্লাব সামনের মরসুমে কি আই লিগ খেলার যোগ্যতা পাবে? আজ বুধবার তার ইঙ্গিত পাওয়া যেতে পারে।

Advertisement

ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান, ইউনাইটেডের কর্তাদের আজ যোগ্যতা অর্জনের পরীক্ষা দিতে হবে ফেডারেশনের লাইসেন্সিং কমিটির কাছে। জাতীয় কোচ উইম কোভারম্যান্সের মঙ্গলবার রাতে ছুটি কাটিয়ে দিল্লিতে ফেরার কথা। তিনি না এলেও ফেডারেশনের চার সদস্যের প্রতিনিধি দল আসছে ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান এবং ইউনাইটেড স্পোর্টসের পেশাদার পরিকাঠামো দেখতে। এ এফ সি-র লাইসেন্সিং-এর ছাড়পত্র পাওয়ার জন্য যে নিয়মকানুন আছে সেগুলো মূলত দু’টি ভাগে ভাগ। এক) ক্লাবের পরিকাঠামো। দুই) ফুটবল টিমের পেশাদারিত্ব।

স্টেডিয়াম, অফিস, মাঠ, অডিট রিপোর্ট-- ক্লাবের পেশাদার পরিকাঠামো নিয়ে খোঁজখবর নেওয়ার পাশাপাশি টিম নিয়েও ক্লাবগুলির দেওয়া কাগজপত্র সত্যি কি না তা-ও দেখবে লাইসেন্সিং কমিটি। পেশাদারিত্বের নিয়মে অন্তত তিনটি ছাত্র বা যুব দল (অনূর্ধ্ব ১০ থেকে অনূর্ধ্ব ২১) থাকা বাধ্যতামূলক। এবং সেখানে হেড কোচ হিসাবে যিনি থাকবেন তাঁর ‘এ’ লাইসেন্স থাকতেই হবে। ক্লাবগুলি জহর দাস, সুব্রত ভট্টাচার্য (পটলা), সুজিত চক্রবর্তীদের মতো লাইসেন্স থাকা কোচেদের ইতিমধ্যেই নিয়োগ করেছে এ জন্য। কল্যাণী থেকে কলকাতাঘুরে দেখার পর যুবভারতীতে বিকেলে ক্লাবগুলির প্রতিনিধিদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় বসবেন লাইসেন্সিং কমিটির কর্তারা। ইতিমধ্যেই গোয়া, বেঙ্গালুরু এবং মুম্বইতে গিয়ে আই লিগের ক্লাবগুলির পরীক্ষা নিয়ে এসেছে কমিটি। কলকাতার পর শিলং-এর দলগুলির কাগজপত্র পরীক্ষা করতে যাবে কমিটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন