ঐতিহাসিক লগ্নে আজ আশঙ্কা গোধূলি

টেস্ট ক্রিকেট শুরুর সময় কিনা দুপুর আড়াইটে! সাধারণত যেটা দিন-রাতের ওয়ান ডে ম্যাচ শুরুর সময়। টিভিতে সরাসরি অ্যাডিলে়ড টেস্টে দেখতে ভারতের ক্রিকেটপ্রেমীদের ভোর সাড়ে পাঁচটায় জাগতে হত এত দিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৫ ০৩:১৭
Share:

গোলাপি বলের নতুন বিশ্বে টেস্ট ক্রিকেট

টেস্ট ক্রিকেট শুরুর সময় কিনা দুপুর আড়াইটে! সাধারণত যেটা দিন-রাতের ওয়ান ডে ম্যাচ শুরুর সময়। টিভিতে সরাসরি অ্যাডিলে়ড টেস্টে দেখতে ভারতের ক্রিকেটপ্রেমীদের ভোর সাড়ে পাঁচটায় জাগতে হত এত দিন। সেখানে শুক্রবার ভারতীয় সময় সকাল ন’টায় টিভির সুইচ অন করে সংশ্লিষ্ট চ্যানেল ঘোরালে দেখা যাবে, ডন ব্র্যাডম্যান প্যাভিলিয়ন থেকে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দলের ক্রিকেটাররা বেরোচ্ছেন টেস্টের প্রথম দিন শুরু করতে!

Advertisement

টেস্ট ক্রিকেটের ১৩৮ বছরের ইতিহাসে ২৭ নভেম্বর ২০১৫ পরিবর্তনের দিন হয়ে থাকতে যাচ্ছে! প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ শুরুর তারিখ যে সেটাই। এবং যার আগের দিন আলোচনার কেন্দ্রে ঐতিহাসিক টেস্টের বল এবং সূর্যাস্ত।

গোলাপি রঙের কোকাবুরা বলে দিন-রাতের টেস্ট ম্যাচ খেলা হবে। যার প্রাক্কালে স্বয়ং বল প্রস্তুতকারী সংস্থার প্রধানেরই সতর্কবাণী— সূর্যাস্তের সময় বোলারের হাত থেকে বেরনো বলের গতিপথ ব্যাটসম্যানের দৃষ্টির বাইরে চলে যেতে পারে! ‘‘অ্যাডিলেড ওভালে যখন সূর্যাস্ত হবে, সেই আলো-আঁধারির সময়টায় ফ্লাডলাই়ট জ্বললেও গোলাপি বল খেলার সময় ব্যাটসম্যান বলটা তার দৃষ্টিপথ থেকে হারাতেই পারে। যেটার আশঙ্কা দিন-রাতের ম্যাচে সাদা বলের ক্ষেত্রে থাকে না,’’ এ দিন বলে দিয়েছেন কোকাবুরা-র ম্যানেজিং ডিরেক্টর ব্রেট এলিয়ট।

Advertisement

দু’দল আবার চিন্তায় দিনের আলোয় কত ওভার আর ফ্লা়ডলাইটে কত ওভার বল করার সুযোগ পাওয়া যাবে! নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম বলেছেন, ‘‘অ্যাডিলেডে রাত আটটার আগে সন্ধে নামে না। তার মানে পুরো ফ্লাডলাইটে এক-দেড় ঘণ্টার বেশি বল করার সুযোগ নেই। বেশি ওভার বোলিংটাই হবে দিনের আলোর পাশাপাশি সূর্যাস্তের সময়। ওই গোধূলির সময় গোলাপি বলে ব্যাট করাটাই হবে নতুন অভিজ্ঞতা।’’ যে ‘বিরল অভিজ্ঞতা’র সামিল হওয়ার জন্য অস্ট্রেলীয় ওপেনার ডেভিড ওয়ার্নার বুড়ো আঙুলের ব্যথা নিয়েও এই টেস্ট খেলবেন জানিয়ে দিয়েছেন।

তার আগে অবশ্য এ দিন অস্ট্রেলীয় নেটে ওয়ার্নারকে দেখা গিয়েছে, অ্যাডিলেডের ক্লাব পর্যায়ের এক বোলারের মাথার পিছনে বলের আঘাত লাগার পর তাঁর দিকে প্রচণ্ড আতঙ্কে ছুটে গিয়ে শুশ্রূষা করতে। এ দিনই আবার ছিল অস্ট্রেলীয় ক্রিকেট তারকা ফিলিপ হিউজের মাথায় বলের আঘাতে মর্মান্তিক মৃত্যুর প্রথম বার্ষিকী। সে দিনই অ্যাডিলেডের নেটে মিচেল মার্শের প্রচণ্ড জোরালো বোলার্স ব্যাক ড্রাইভে ওই নেট বোলার সরতে না পারায় বল তাঁর মাথার পিছনে এসে লাগে। কপাল ভাল, আঘাত গুরুতর নয়।

ফলে কপিলদেব থেকে ভিভিএস লক্ষ্মণ, মিয়াঁদাদ থেকে মহম্মদ ইউসুফ, রাহুল দ্রাবিড়— একঝাঁক প্রাক্তন তারকা এ দিন যখন দিন-রাতের টেস্ট ম্যাচকে স্বাগত জানিয়েছেন, তখন গোলাপি বল আর গোধূলি একটা আশঙ্কাও রাখছে ঐতিহাসিক লগ্নের জন্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন