ওয়েঙ্গারের আশা, আজ বদলা নেবেন ওজিল

আলিয়াঞ্জ এরিনায় যুদ্ধে নামার আগে কি চ্যাম্পিয়ন্স লিগের সেরা প্রত্যাবর্তনের রেকর্ডগুলোয় চোখ বুলিয়ে নিচ্ছেন আর্সেন ওয়েঙ্গার? হলেও তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কোয়ার্টার ফাইনালে যেতে হলে মঙ্গলবার তাঁর টিমকেও তো বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে সেরা চমকটাই দিতে হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৪ ০২:৪৯
Share:

দেশের বিরুদ্ধে। চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখ ম্যাচের আগের দিন আর্সেনালের দুই জার্মান-অস্ত্র ওজিল ও পোডোলস্কি। ছবি: এএফপি।

আলিয়াঞ্জ এরিনায় যুদ্ধে নামার আগে কি চ্যাম্পিয়ন্স লিগের সেরা প্রত্যাবর্তনের রেকর্ডগুলোয় চোখ বুলিয়ে নিচ্ছেন আর্সেন ওয়েঙ্গার? হলেও তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কোয়ার্টার ফাইনালে যেতে হলে মঙ্গলবার তাঁর টিমকেও তো বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে সেরা চমকটাই দিতে হবে।

Advertisement

দ্বিতীয় লেগের লড়াইয়ে বায়ার্নের ঘরের মাঠে নামার আগেই প্রথম লেগে ০-২ পিছিয়ে আর্সেনাল। সেই ধাক্কা সামলে পেপ গুয়ার্দিওলার টিমকে তাঁদের ডেরায় হারানোটা কতটা কঠিন সেটা জানেন বর্ষীয়ান কোচ। তাই ‘অলৌকিক কিছু’ ঘটার আশায় ওয়েঙ্গার। “আমরা চমকে দেওয়ার মতো ফল করতে পারব ওখানে। সে ব্যাপারে আত্মবিশ্বাসী। প্রথম গোল করাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তার পর সব কিছুই সম্ভব,” বলেন ওয়েঙ্গার।

ফরাসি কোচের সবচেয়ে বড় ভরসা জার্মান তারকা মেসুট ওজিল। প্রথম পর্বে পেনাল্টি মিস করে যিনি সমর্থকদের রোষের মুখে পড়েছিলেন। বায়ার্নের মাঠে সেই দুঃস্বপ্নের ‘বদলা’ নিতে মরিয়া চেষ্টা করবেন ওজিল। ওয়েঙ্গারের কথায় অন্তত সে রকমই ইঙ্গিত, “বায়ার্নের বিরুদ্ধে পেনাল্টি শট ফস্কানোটা ওজিলকে মানসিক ভাবে ধাক্কা দিয়েছিল। সেটা কাটাতে কিছুটা সময় লাগেই। আমার মনে হয় ও সেটা কাটিয়ে উঠেছে। এই ম্যাচে ওজিলের সামনে নিজেকে তুলে ধরার সেরা সুযোগ।”

Advertisement

শনিবার এফএ কাপের কোয়ার্টার ফাইনালে এভার্টনকে ৪-১ হারানোর পারফরম্যান্সও ওয়েঙ্গারকে আলাদা আত্মবিশ্বাস জোগাচ্ছে। যে ম্যাচে ওজিলকে দেখে সন্তুষ্ট কোচ। “ওজিল প্রথম থেকে শেষ পর্যন্ত দারুণ খেলেছে। কমপ্লিট ফুটবল। যে রকম আক্রমণে, সে রকমই রক্ষণে। পরিসংখ্যানের দিক থেকে আমাদের কাজটা কঠিন মনে হলেও এর থেকে বড় ব্যবধানে হার-জিত দেখেছি। আমাদের শুধু মানসিকতাটা ঠিক রাখতে হবে,” বলেন ওয়েঙ্গার।

গত মরসুমে বায়ার্নের কাছেই হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হয়েছিল আর্সেনালকে। তবে প্রথম পর্বে ১-৩ হারলেও অ্যাওয়ে ম্যাচে ২-০ জিতেছিল ‘গানার্স’। অ্যাওয়ে গোলের সুবাদে শেষ আটে উঠেছিল বায়ার্ন। সেটা মনে করিয়ে দিয়ে ওয়েঙ্গার বলেন, “গত বার তো আমরা ২-০ জিতেছিলাম। ওই ম্যাচ থেকে আত্মবিশ্বাস নেওয়া যায়। এখনও আমরা হিসেবের বাইরে চলে যাইনি।”

বায়ার্ন শিবিরে আবার উল্টো ছবি। গত বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ীদের প্রতি ম্যাচেই আরও ভয়ঙ্কর দেখাচ্ছে। তার উপর ফ্রাঙ্ক রিবেরি, জার্দেন শাকিরি আর টমাস মুলার চোট সারিয়ে টিমে যোগ দেওয়ায় জার্মান টিমের শক্তি আরও বেড়েছে। তবুও টিমের খেলায় খুশি নন কোচ গুয়ার্দিওলা। শনিবার ঘরোয়া লিগে ৬-১ উলফসবার্গকে দুরমুশ করার পর তিনি বলেন, “আগে আরও দাপটে খেলছিলাম আমরা। আর্সেনালকে খুব বেশি বল দখলে রাখার সুযোগ দিলে আমাদের কপালে প্রচুর দুঃখ রয়েছে।” চলতি মরসুমে বুন্দেশলিগায় টানা ৪৯ ম্যাচ অপরাজিত, ২৪ ম্যাচে ২২টা জয়ের পরেও গুয়ার্দিওলাকে কিন্তু আত্মবিশ্বাসী লাগছে না। প্রাক্তন বার্সেলোনা কোচ মনে করেন মঙ্গলবারের যুদ্ধে বল দখলে রাখাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। “আমরা বল দখলে রাখতে পারলে কোয়ার্টার ফাইনালে যাব। যদি ওরা রাখতে পারে তা হলে আর্সেনাল যাবে,” বলেন তিনি।

ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে ঘরের মাঠেই ‘দুধর্র্র্ষ’ বায়ার্নকে ২-৩ হারিয়েছিল ম্যাঞ্চেস্টার সিটি। টিমের হঠাৎ ছন্দ হারিয়ে ফেলার এই রোগ নিয়েই কি চিন্তায় গুয়ার্দিওলা?

আজ চ্যাম্পিয়ন্স লিগে

আর্সেনাল-বায়ার্ন মিউনিখ, মিউনিখ, রাত ১.১৫

আটলেটিকো মাদ্রিদ-এসি মিলান, মাদ্রিদ, রাত ১.১৫

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন