ওয়েঙ্গারকে ফের কটাক্ষ মোরিনহোর

অপেক্ষা আর চব্বিশ ঘণ্টা। যার পরেই সরকারি ভাবে ‘১০০০ ক্লাবের’ সদস্য হবেন আর্সেনালের ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার। ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম বিখ্যাত ক্লাব আর্সেনালের হয়ে শনিবার নিজের হাজারতম ম্যাচের দায়িত্ব নিতে চলেছেন ওয়েঙ্গার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ মার্চ ২০১৪ ০৩:৫০
Share:

ওয়েঙ্গার। হাজার ছোঁয়ার অপেক্ষা।

অপেক্ষা আর চব্বিশ ঘণ্টা। যার পরেই সরকারি ভাবে ‘১০০০ ক্লাবের’ সদস্য হবেন আর্সেনালের ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার। ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম বিখ্যাত ক্লাব আর্সেনালের হয়ে শনিবার নিজের হাজারতম ম্যাচের দায়িত্ব নিতে চলেছেন ওয়েঙ্গার। তা-ও আবার তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী হোসে মোরিনহোর চেলসির বিরুদ্ধে। কিন্তু ওয়েঙ্গারের বিশেষ দিনের আগেও বিতর্ক তাঁর সঙ্গ ছাড়ল না। আবার ওয়েঙ্গারকে কাঠগড়ায় দাঁড় করালেন মোরিনহো। ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে আবার ওয়েঙ্গারের সঙ্গে নিজের পুরনো শত্রুতা ঝালিয়ে নিলেন। বললেন, “আমি চাই ওয়েঙ্গার উপভোগ করুন এই বিশেষ দিন। কিন্তু কোচের অনেক খারাপ মুহূর্তে তাঁর পাশে দাঁড়িয়েছে আর্সেনাল। যে মুহূর্তগুলোর সংখ্যাই বেশি!” ব্রিটিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী মোরিনহোর ইঙ্গিত ছিল পরিষ্কার। গত ন’বছরে কোনও ট্রফি না দিতে পেরেও ক্লাবের দায়িত্বে টিকে রয়েছেন ওয়েঙ্গার।

Advertisement

মোরিনহো কটাক্ষ করলেও, ‘মাইলস্টোন’ ম্যাচের আগে ওয়েঙ্গারের প্রশংসায় পঞ্চমুখ তাঁর আর এক চিরপ্রতিদ্বন্দ্বী, স্যর অ্যালেক্স ফার্গুসন। পুরনো প্রতিদ্বন্দ্বিতা দূরে রেখে ফার্গুসন বলে দিয়েছেন, “আমি অভিনন্দন জানাতে চাই ওয়েঙ্গারকে। আমি নিজেও এই দিন উপভোগ করেছি, তাই জানি ওয়েঙ্গারের কৃতিত্বের মর্যাদা।”

গুরুর হাজারতম ম্যাচের আগে আবার প্রাক্তন শিষ্যদের থেকে চলে আসল অভিনন্দন। সেস ফাব্রেগাস থেকে অ্যালেক্স সং, সবাই ধন্যবাদ জানালেন নিজেদের প্রাক্তন কোচকে। বার্সেলোনা মাঝমাঠ তারকা ও প্রাক্তন আর্সেনাল অধিনায়ক ফাব্রেগাস বলেন, “বেশি কিছু বলতে চাই না। শুধু ধন্যবাদ জানাতে চাই ওয়েঙ্গারকে। আমার ফুটবলজীবনে আপনার অবদান কোনও দিন ভুলব না।” প্যাট্রিক ভিয়েরা আবার বলেন, “ওয়েঙ্গারের সবচেয়ে বড় গুণ ফুটবলারদের খেলার ছক পরিষ্কার করে বোঝানো। অনেক ম্যাচের পরে আমি রেগে গিয়ে ওয়েঙ্গারের ঘরে ঢুকতাম। কিন্তু অবশেষে সেই ঝগড়ায় জিততেন ওয়েঙ্গার।” আর ওয়েঙ্গার? বিশেষ দিনের আগে আর্সেনালের ফরাসি কোচ বলেন, “অনেক ভাল সময়, অনেক খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। কিন্তু ক্লাবের প্রতি ভালবাসা কোনও দিন কমবে না।” ওয়েঙ্গারের ১০০০-তম ম্যাচের আনন্দেও রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব জেতার দৌড়ে আর্সেনালের টিকে থাকার লড়াই। শনিবার চেলসিকে হারাতে না পারলে প্রিমিয়ার লিগ খেতাব জয়ের স্বপ্ন স্বপ্নই হয়ে থাকবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন