মাঠের বাইরে বিতর্কের মুখে দুই বিশ্বজয়ী টিম

ওয়ার্নের গুগলিতে অস্বস্তিতে অস্ট্রেলিয়া

হঠাৎ আস্ট্রেলিয়ার সুখের সংসারে অশান্তির আগুন। শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে যা নিয়ে রীতিমতো উত্তপ্ত অস্ট্রেলিয়ার ক্রিকেট মহল। সমস্যাটা অজি কোচ ডারেন লেম্যান আর শেন ওয়ার্নের মধ্যে। কিংবদন্তি প্রাক্তন স্পিনারের অভিযোগ, মাইকেল ক্লার্কের জায়গায় অজি দলে ছড়ি ঘোরাচ্ছেন লেম্যান। অস্ট্রেলিয়াকে ছন্দে ফেরানোর ক্ষেত্রে যদি কেউ কৃতিত্ব দাবি করতে পারেন, তা হলে সেটা ক্লার্ক। লেম্যান নয়।

Advertisement

সংবাদ সংস্থা

মেলবোর্ন শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩১
Share:

হঠাৎ আস্ট্রেলিয়ার সুখের সংসারে অশান্তির আগুন। শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে যা নিয়ে রীতিমতো উত্তপ্ত অস্ট্রেলিয়ার ক্রিকেট মহল।

Advertisement

সমস্যাটা অজি কোচ ডারেন লেম্যান আর শেন ওয়ার্নের মধ্যে। কিংবদন্তি প্রাক্তন স্পিনারের অভিযোগ, মাইকেল ক্লার্কের জায়গায় অজি দলে ছড়ি ঘোরাচ্ছেন লেম্যান। অস্ট্রেলিয়াকে ছন্দে ফেরানোর ক্ষেত্রে যদি কেউ কৃতিত্ব দাবি করতে পারেন, তা হলে সেটা ক্লার্ক। লেম্যান নয়।

এখানেই শেষ নয়, ওয়ার্নের আরও অভিযোগ বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার ইনিংস ছাড়ার সিদ্ধান্তটাও লেম্যানই নিয়েছিলেন। যেটা ক্যাপ্টেন নিয়ে থাকেন। সিডনি রেডিওয় ওয়ার্নের এই মন্তব্যের পরই বিতর্কের আগুন ছড়ায়। তবে লেম্যানের পাশে দাঁড়িয়েছেন ওয়ার্নের প্রাক্তন সতীর্থ মার্ক ওয়। যিনি আবারও ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্যতম নির্বাচকও। “প্রত্যেকেরই মতামত দেওয়ার অধিকার রয়েছে। তবে ওয়ার্নি কোনওদিনই কোচদের পছন্দ করত না। ও যখন খেলত তখনই বলত ক্রিকেটে কোনও কোচের প্রয়োজন নেই,” বলেন ওয়। সঙ্গে তিনি যোগ করেন, “ওয়ার্নি মন্তব্য করার জন্য অর্থ পায়। আমি জানি লেম্যান প্রাচীনপন্থী। টিমে ওর ভূমিকা নিয়ে কোনও সন্দেহ নেই। যখন থেকে ও দলে যোগ দিয়েছে, পারফরম্যান্সে উন্নতি এসেছে। আশা করি টিমের সবাই এই বিতর্ক ভুলে এখন অকল্যান্ড ম্যাচে ফোকাস করছে।”

Advertisement

তাঁর মন্তব্য নিয়ে তোলপাড় হচ্ছে দেখে ওয়ার্ন পরে ব্যাপারটা হাল্কা করার চেষ্টা করেন। টুইট করেন, “আমার মন্তব্য নিয়ে অযথা জলঘোলা হচ্ছে। আমি এত কিছু বলতে চাইনি।” বক্সিং ডে টেস্ট নিয়ে ওয়ার্নের করা অভিযোগ উড়িয়ে দিয়েছেন স্টিভ স্মিথও। ক্লার্ক চোট পাওয়ায় স্মিথই ওই টেস্টে অধিনায়কের দায়িত্ব সামলেছিলেন। তিনি বলে দেন, “বুফ (লেম্যান) আমাদের ইনিংস ছাড়ার সময় সাইডলাইনে বসে ম্যাচ দেখছিল। আমি তখন ইনিংস ছাড়ার ইশারা করছিলাম। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা তখন আমায় দেখতে পায়নি।” সঙ্গে স্মিথ যোগ করেন, “বুফ হয়তো তখন ওদের ইশারা করে থাকবে যে ক্যাপ্টেন তোমাদের কিছু বলতে চাইছে, ওদিকে দেখ। টিভি ক্যামেরা তাই তখন বুফকে দেখালেও সিদ্ধান্তটা কিন্তু আমিই নিয়েছিলাম।”

ক্রিকেট অস্ট্রেলিয়া গোটা ঘটনা থেকে হাত গুটিয়ে নিয়েছে। পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই বিতর্কে তারা কোনও মন্তব্য করতে চায় না। এর আগেও মাইকেল ক্লার্ককে অকারণ জোর করে বিশ্বকাপে নামানোর চেষ্টা করছেন অস্ট্রেলীয় কর্তারা বলে শোরগোল তুলেছিলেন ওয়ার্ন। যা শুনে লেম্যান বলেছিলেন, “সব আজেবাজে কথা।” এ বার লেম্যান কী বলবেন?

প্রথম জয় ইংল্যান্ডের

সংবাদ সংস্থা • ক্রাইস্টচার্চ

ছবি রয়টার্স

স্কটল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয় সোমবার পেল ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড তোলে ৩০৩-৮। মইন আলি সেঞ্চুরি করে যান (১২৮)। জবাবে ৪২.২ ওভারে ১৮৪ রানে গুটিয়ে যায় স্কটল্যান্ড। তিনটে উইকেট পান স্টিভ ফিন। মইন আলি পান দু’উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন