কাপ কথা

Advertisement
শেষ আপডেট: ০৭ জুন ২০১৪ ০৩:৪৫
Share:

ব্লাটারের আশ্বাস

Advertisement

বিশ্বকাপের আয়োজক হিসেবে প্রস্তুত ব্রাজিল। আশ্বাস ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের। স্টেডিয়াম নির্মাণে দেরি, বাজেট ছাপিয়ে যাওয়া, বিক্ষোভ, ধর্মঘটে ব্রাজিলের আয়োজন নিয়ে আশঙ্কা ছিলই। কিন্তু ব্লাটার বলছেন, “ফিফায় আমরা নিশ্চিত ব্রাজিলে বিশ্বকাপ দুর্দান্ত ভাবে হবে।” কিন্তু বিক্ষোভ নিয়ে আশঙ্কা তো লেগেই আছে। ব্লাটার যদিও বলেন, “আমি আশাবাদী। টুর্নামেন্ট শুরু হওয়ার পর পরিবেশটা বদলাবে।” পাশাপাশি ফিফার সেক্রেটারি জেনারেল জেরম ভালকে জানিয়েছেন, বিশ্বকাপের ১২টি কেন্দ্রের প্রস্তুতিও শেষ। “সব কিছু নিয়ন্ত্রণে রয়েছে। ভয় পাওয়ার কিছু নেই,” বলেন তিনি।

Advertisement

টিকিট চুরি

একেই বলে পুকুর চুরি। ৬৮৮টি বিশ্বকাপের টিকিট চুরি গিয়েছে এক ব্রিটিশ নাগরিকের। যার মূল্য প্রায় এক লক্ষ কুড়ি হাজার পাউন্ড। পেশায় টিকিট ডিলার সেই ব্যক্তি পুলিশকে জানিয়েছেন, বুধবার সাইপ্রাসের লিমাসল শহরে গাড়িতে টিকিটগুলো রেখেছিলেন তিনি। দুপুরবেলা গাড়ি পার্ক করে দশ মিনিটের জন্য দোকানে গিয়েছিলেন। তার মধ্যেই গাড়ির কাচ ভেঙে ব্রিফকেস ভর্তি টিকিট আর ল্যাপটপ চুরি করে নেয় দুষ্কৃতীরা। পুলিশের সন্দেহ ব্রিফকেসে যে টিকিট রাখা আছে সেটা আগেই জানত দুষ্কৃতীরা।

ধোনির মেসি-প্রেম

বিশ্বকাপ জ্বরে আক্রান্ত ‘টিম ইন্ডিয়া’র ক্যাপ্টেন মহেন্দ্র সিংহ ধোনিও। ফটো-ব্লগিং সাইট ইনস্টাগ্রামে শুক্রবার নিজের অ্যাকাউন্ট খুলেই মেসির সই করা বার্সেলোনার জার্সির ছবি পোস্ট করেন ধোনি। চার বছরের পুরনো অ্যাপ ইনস্টাগ্রাম সেলেবদের কাছে এখন বেশ জনপ্রিয়। ভারতীয় অধিনায়কও সেই তালিকায় নাম লেখালেন। টুইটারে ইতিমধ্যেই ধোনির ফলোয়ারের সংখ্যা ন’হাজার ছাড়িয়েছে। ইনস্টাগ্রামে সংখ্যাটা কোথায় দাঁড়ায় সেটাই দেখার।

প্লাতিনির দুর্ভোগ

ব্রাজিলে বিক্ষোভ-ধর্মঘটে দুর্ভোগে পড়লেন উয়েফা প্রধান মিশেল প্লাতিনি। ইউরোপের ফুটবল সংস্থাদের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার সাও পাওলো যাওয়ার পথে ১৩৫ মাইলের যানজটে পড়ে। প্লাতিনিও সেই দলে ছিলেন। বিশ্বকাপে বিপুল অর্থব্যয়ের বিরুদ্ধে প্রায় ১২ হাজার বিক্ষোভকারী তখন রাস্তায় নেমে প্রতিবাদ করছিলেন। তার সঙ্গে মেট্রোকর্মীরা আবার ধর্মঘটে যোগ দেওয়ায় শহরের পরিবহন ব্যবস্থা ভেঙে পড়ে। প্রায় তিন ঘণ্টা পর হোটেলে পৌঁছন প্লাতিনিরা। দু’দিন আগেই ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ বলেছিলেন, বিক্ষোভের কোনও প্রভাব পড়বে না বিশ্বকাপে।


৫ ধুরন্ধর শিকারি। তেকাঠিতে যাঁদের দাপাদাপি ছুটিয়ে দেয় দুর্ভেদ্য রক্ষণের ঘুম। কেন এবং কোন মন্ত্রে?
বিশ্বযুদ্ধ শুরুর আগে সেই সব শিকারির সুলুক সন্ধান...সবিস্তার দেখতে ক্লিক করুন।


সবিস্তার দেখতে ক্লিক করুন।

রিও-য় পা কমলা ব্রিগেডের। সবার আগে রবেন। ছবি: রয়টার্স।

ফুটবলের মহাসংগ্রাম শুরুর আগে বুয়েনস আইরেসে বসল মারোদোনার মূর্তি। ছবি: এএফপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন