কাপ কথা

Advertisement
শেষ আপডেট: ১২ জুন ২০১৪ ০৪:০৭
Share:

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের আসর মাতাতে প্রস্তুত মার্কিন অভিনেত্রী ও পপ তারকা জেনিফার লোপেজ। বুধবার সাও পাওলোতে। ছবি: রয়টার্স।

রেফারি-আতঙ্কে ব্রাজিল

Advertisement

বৃহস্পতিবার বিশ্বকাপের প্রথম ম্যাচে নামার আগে রেফারির নাম শুনে বেশ ঘাবড়ে গিয়েছেন লুই ফিলিপ স্কোলারির দলের ফুটবলাররা। এ সেই রেফারি, যিনি গত বারের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালেও রেফারি ছিলেন। জাপানের ইউয়িচি নিশিমুরা। গত বার তিনি যে কোয়ার্টার ফাইনালে বাঁশি হাতে নেমেছিলেন, সেই ম্যাচেই ব্রাজিল নেদারল্যান্ডসের কাছে ১-২ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। ব্রাজিলের কাছে এই রেফারি অপয়া হবেন না তো আর কে হবেন?

Advertisement

বিশ্বকাপের ধনী একাদশ

ব্রাজিল বিশ্বকাপে অংশ নেওয়া ফুটবলারদের মধ্যে সবচেয়ে ধনীদের তালিকায় এক নম্বরে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (২৩০ মিলিয়ন ডলার)। ৩২টি টিমের মধ্যে সবচেয়ে বেশি ধনী ফুটবলার রয়েছে ইংল্যান্ডের। এ ছাড়া বিশ্বকাপের ধনী একাদশ ফুটবলারদের মধ্যে রয়েছেন ইংল্যান্ডের ওয়েন রুনি (৯৫ মিলিয়ন ডলার), ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড (৬০ মিলিয়ন), স্টিভেন জেরার (৫৫ মিলিয়ন), স্পেনের ফের্নান্দো তোরেস (৫০ মিলিয়ন), ইতালির বুফোঁ (৫০ মিলিয়ন)।

ক্যাক্সিরোলায় না

ভুভুজেলার জবাব হিসেবেই ধরা হয়েছিল একে। ক্যাক্সিরোলা। প্লাস্টিকের তৈরি এক ছোট্ট বাঁশি জাতীয়, যার আওয়াজ কিন্তু বেশ জোরদার। কিন্তু ব্রাজিলের সবক’টি বিশ্বকাপ ভেনুতেই এর উপর নিষেধাজ্ঞা জারি করেছে ব্রাজিল সরকার। অর্থাৎ ভুভুজেলার জবাব আর দেওয়া হচ্ছে না ব্রাজিলের। কিন্তু কেন এই নিষেধাজ্ঞা? ছোটখাটো এই বাদ্যযন্ত্রটি থেকে এক ধরণের খসখস শব্দ বেরোয়, যা নিয়েই আপত্তি তুলেছে ব্রাজিল সরকারের বিচার মন্ত্রক। তাদের বক্তব্য, এই শব্দের কারণে নিরাপত্তার সমস্যা হতে পারে। সে জন্যই এই নিষেধাজ্ঞা।

টিকিট বিক্রি বাকি

যদি কেউ ভেবে থাকেন, বিশ্বকাপের সব ম্যাচই হাউসফুল, তা হলে ভুল ভাবছেন। ৬৪-র মধ্যে এখনও ২৭টি ম্যাচের টিকিট পাওয়া যাচ্ছে। এ পর্যন্ত সব মিলিয়ে প্রায় ৩০ লক্ষ টিকিট বিক্রি হয়েছে। এর মধ্যে ৫৮ হাজার টিকিট কিনেছেন ইংল্যান্ড সমর্থকরা। মোট টিকিটের ৬০ শতাংশ গিয়েছে ব্রাজিল সমর্থকদের হাতে। নিজেদের দেশে প্রিয় দলের খেলা দেখার সুযোগ কেউ ছাড়ে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন