এলএম টেনের নতুন চ্যালেঞ্জ

কর ফাঁকি মামলায় এখনও রেহাই মিলল না মেসির

সময়টা বোধহয় সত্যিই ভাল যাচ্ছে না বিশ্ব ফুটবলের রাজপুত্র লিওনেল মেসির। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হতাশাজনক হারের পর এ বার এলএম টেনকে তাড়া করল আয়কর বিতর্ক। যে ঝামেলায় আর্জেন্তাইন ফুটবলার এবং তাঁর পরিবার ব্যতিব্যস্ত বিগত কয়েক বছর ধরেই। বিশ্বকাপের পর বান্ধবী আন্তোনেলা এবং পুত্রকে নিয়ে ছুটি কাটাচ্ছিলেন মেসি। তার মধ্যেই ফের এই কর বিতর্ক উঠে আসায় বাস্তবিকই বিধ্বস্ত এ বারের বিশ্বকাপের সোনার বল বিজেতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৪ ০২:৪৭
Share:

সময়টা বোধহয় সত্যিই ভাল যাচ্ছে না বিশ্ব ফুটবলের রাজপুত্র লিওনেল মেসির। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হতাশাজনক হারের পর এ বার এলএম টেনকে তাড়া করল আয়কর বিতর্ক। যে ঝামেলায় আর্জেন্তাইন ফুটবলার এবং তাঁর পরিবার ব্যতিব্যস্ত বিগত কয়েক বছর ধরেই।

Advertisement

বিশ্বকাপের পর বান্ধবী আন্তোনেলা এবং পুত্রকে নিয়ে ছুটি কাটাচ্ছিলেন মেসি। তার মধ্যেই ফের এই কর বিতর্ক উঠে আসায় বাস্তবিকই বিধ্বস্ত এ বারের বিশ্বকাপের সোনার বল বিজেতা। সোমবারই কাতালুনিয়া আদালত নির্দেশ দিয়েছে মেসির বিরুদ্ধে এই কর ফাঁকি দেওয়ার অভিযোগে ওঠা মামলা চালিয়ে যাওয়ার জন্য। সোমবার আদালত যা জানিয়েছে, তা চমকে ওঠার মতোই। আদালতে এ দিন বিচারক জানিয়েছেন, “কর ফাঁকি দেওয়ার এই মামলায় কোনও কিছুই মেসির অজ্ঞাতসারে ঘটেনি। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রমাণও আদালত জোগাড় করেছে। যার মধ্যে রয়েছে মামলার সঙ্গে জড়িত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নথি।” শোনা যাচ্ছে যার প্রতিটি পাতায় নাকি স্বাক্ষর রয়েছে মারাদোনার দেশের এই তারকা ফুটবলারের।

বার্সেলোনা এই মুহূর্তে ইংল্যান্ডে প্রাক্ মরসুম ট্রেনিংয়ে ব্যস্ত। মেসি, নেইমার, মাসচেরানো, দানি আলভেজরা এখনও ট্রেনিংয়ে যোগ দিতে পারেননি। বিশ্বকাপ খেলা ফুটবলাররা এখনও বিশ্রামে আছেন। মেসি অবশ্য বিশ্রামের মাঝেই বিতর্কে জড়িয়ে পড়লেন।

Advertisement

মেসি এবং তাঁর বাবা জর্জের বিরুদ্ধে অভিযোগ, ২০০৬ থেকে ২০০৯ এই তিন বছরে স্পেনে থাকাকালীন ৪.১ মিলিয়ন ইউরো কর ফাঁকি দিয়েছেন তাঁরা। যদিও স্পেনের প্রশাসনের দ্বারস্থ হয়ে গত বছর ৫ মিলিয়নের বেশি ইউরো জরিমানা দিয়েছিলেন লিও মেসি এবং তাঁর বাবা। তার পরে মনে করা হয়েছিল কর ফাঁকি দেওয়ার এই মামলা থেকে অব্যাহতি পেলেন আর্জেন্তিনার এই তারকা ফুটবলার। কিন্তু এ দিনই বার্সেলোনার পার্শ্ববর্তী শহর গাভার আদালত দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিয়েছে সম্পত্তি কর ফাঁকি দেওয়ার জন্য মেসি এবং তাঁর বাবার বিরুদ্ধে আনা মামলা খারিজ করা হচ্ছে না। বরং তা চলবে পুরোদমেই। উল্লেখ্য এই গাভা শহরেই কর ফাঁকি দিয়ে সম্পত্তি কিনে বিপাকের সূচনা মেসি পরিবারে।

চার বারের ব্যালন ডি’অর বিজেতা অবশ্য এ ব্যাপারে অতীতেও আদালতে হাজির হয়ে জানিয়েছিলেন, বাবা জর্জ মেসির ম্যানেজমেন্ট সংস্থার সঙ্গে তাঁর যোগসূত্র ছিন্ন হয়ে গিয়েছিল বেশ কয়েক বছর আগেই এবং এ ব্যাপারে কিছুই জানতেন না। তাঁর ‘ইমেজ স্বত্ব’ থেকে পাওয়া অর্থ যে বেলিজে এবং উরুগুয়ের বেশ কিছু সংস্থায় লগ্নি করা হয়েছে, স্পেনের কর ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার জন্য, তা সবই ছিল তাঁর অজানা।

কিন্তু আদালতের এই বক্তব্যের পর পুরো ঘটনাই এখন অন্য মাত্রা পেয়ে যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন