গোয়ায় দলে শৃঙ্খলার অভাব ছিল, মেনে নিচ্ছেন ইস্টবেঙ্গল অধিনায়ক

আর্মান্দো কোলাসোকে ঘিরে তীব্র বিতর্ক থামতে না থামতেই নতুন বিতর্ক ইস্টবেঙ্গলে। শৃঙ্খলা এবং ঐক্যের অভাবেই যে ফেড কাপে চূড়ান্ত ব্যর্থ হয়েছে দল, অবশেষে সেটা মেনে নিল ইস্টবেঙ্গল টিম ম্যানেজমেন্ট! শনিবার ক্লাব তাঁবুতে দাঁড়িয়ে লাল-হলুদ অধিনায়ক হরমনজ্যোত্‌ সিংহ খাবরা কার্যত ঘুরিয়ে স্বীকার করে নিলেন, “দলে বিশৃঙ্খলা বলতে অনেক কিছুই হতে পারে। ডিনার টেবিলে দেরি করে আসা। ঠিকঠাক ড্রেস-কোড না মানা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৫ ০২:৪৪
Share:

আর্মান্দো কোলাসোকে ঘিরে তীব্র বিতর্ক থামতে না থামতেই নতুন বিতর্ক ইস্টবেঙ্গলে।

Advertisement

শৃঙ্খলা এবং ঐক্যের অভাবেই যে ফেড কাপে চূড়ান্ত ব্যর্থ হয়েছে দল, অবশেষে সেটা মেনে নিল ইস্টবেঙ্গল টিম ম্যানেজমেন্ট! শনিবার ক্লাব তাঁবুতে দাঁড়িয়ে লাল-হলুদ অধিনায়ক হরমনজ্যোত্‌ সিংহ খাবরা কার্যত ঘুরিয়ে স্বীকার করে নিলেন, “দলে বিশৃঙ্খলা বলতে অনেক কিছুই হতে পারে। ডিনার টেবিলে দেরি করে আসা। ঠিকঠাক ড্রেস-কোড না মানা। তবে পিছনের দিকে না তাকিয়ে আই লিগে আমাদের আরও এককাট্টা হয়ে খেলতে হবে।”

যে কোনও টিমের শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব কোচের। তা হলে কি গোয়ায় আর্মান্দো চূড়ান্ত ব্যর্থ? লাল-হলুদ অধিনায়কের কথায় সেটাই কিন্তু ফুটে উঠছে! খাবরা অবশ্য একা নন। শুক্রবার রাতে কোচের সঙ্গে আলোচনার পরে ইস্টবেঙ্গল সচিব সাফ জানিয়ে দিয়েছিলেন, “টিমের মধ্যে কোনও সমস্যা নেই। সব কিছু প্রচারমাধ্যমের সাজানো।” চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতে সেই কল্যাণ মজুমদারই একশো আশি ডিগ্রি ঘুরে গেলেন। তাঁর কথায়, “ফুটবলাররা বলেছে, টিমে শৃঙ্খলা আর ইউনিটির অভাব ছিল। তবে আই লিগ শুরুর আগে সব সমস্যা মিটিয়ে নেওয়া হবে বলে কথা দিয়েছে ওরা।”

Advertisement

শনিবার বিকেলে কোচ-ফুটবলার বৈঠক ফুটবলাররা নিজেদের দোষ মেনে নিলেও, তাঁদের কড়া ভাষায় সতর্ক করে দেওয়া হয়েছে ক্লাবের পক্ষ থেকে। অধিনায়ক ছাড়া প্রচারমাধ্যমের সামনে কেউ কথা বলতে পারবেন না। ‘হুইপ’ জারি হয়েছে কোচের উপরেও। শুক্রবারের ঘটনার পরে তাঁর মুখ বন্ধ। এমনকী ফের চালু করা হচ্ছে জরিমানা প্রথা। কল্যাণবাবু বলছিলেন, “ট্রফি জিতলে ক্লাব থেকে আলাদা করে আর্থিক পুরস্কার দেওয়া হয় ফুটবলারদের। কিন্তু ওদেরও তো পেশাদারিত্বের সঠিক মানেটা বুঝতে হবে। শুধু নিলেই হবে না। কিছু দিতেও হবে। স্পোর্টিংয়ের বিরুদ্ধে ৩-১ এগিয়ে থেকে ৩-৪ হারটা কিছুতেই মেনে নেওয়া যাচ্ছে না।”

ঘটনাচক্রে আই লিগের প্রথম ম্যাচে ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ স্পোটিং ক্লুব দ্য গোয়াই। তা হলে কী শুরুতেই বদলার ম্যাচ মেহতাবদের? হরমনজ্যোত্‌ বললেন, “একেবারেই না। আই লিগ লম্বা চলবে। এক একটা ম্যাচ ধরে এগোতে হবে। প্রথম ম্যাচ জিততে চাই নিজেদের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য। বদলার ম্যাচ ভেবে নামলে অযথা চাপ তৈরি হবে।”

সোমবার থেকেই প্র্যাকটিস শুরু ইস্টবেঙ্গলের। আই লিগ শুরুর আগে প্রস্তুতির জন্য হাতে মাত্র পাঁচ দিন। এখন দেখার, টিমের সব সমস্যা কাটিয়ে কত দ্রুত লাল-হলুদ তাঁবুতে সাফল্যের আলো ঢোকাতে পারেন আর্মান্দো!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন