ফান গল বনাম ফালকাও চলছে

চতুর্থ ডিভিশনের ক্লাবকেও এখন হারাতে পারছে না ম্যান ইউ

দলের প্রতিভাবান ফুটবলারদের সম্মিলিত দাম ২০০ মিলিয়ন পাউন্ড। আছেন রাদামেল ফালকাও, রবিন ফান পার্সির মতো সেরা ফরোয়ার্ড। তবুও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোটি টাকার দল ফের ব্যর্থ। শুক্রবার এফএ কাপের চতুর্থ রাউন্ডে কেমব্রিজ ইউনাইটেডের সঙ্গে লজ্জার ০-০ ড্র করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৫ ০২:৩১
Share:

দলের প্রতিভাবান ফুটবলারদের সম্মিলিত দাম ২০০ মিলিয়ন পাউন্ড। আছেন রাদামেল ফালকাও, রবিন ফান পার্সির মতো সেরা ফরোয়ার্ড। তবুও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোটি টাকার দল ফের ব্যর্থ। শুক্রবার এফএ কাপের চতুর্থ রাউন্ডে কেমব্রিজ ইউনাইটেডের সঙ্গে লজ্জার ০-০ ড্র করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ফলে পরের রাউন্ডে উঠতে হলে নিজেদের ঘরের মাঠে আবার নব্বই মিনিটের ‘রিপ্লে’ খেলতে হবে লুই ফান গলের টিমকে।

Advertisement

ইংল্যান্ডের চতুর্থ ডিভিশনে খেলে দুর্বল কেমব্রিজ। গোটা ম্যাচে যারা ম্যান ইউর বিশ্বকাপারদের আটকে দিল। সাপ্তাহিক বেতনে সবার থেকে উপরে থাকলেও, কেমব্রিজ ম্যাচে মোটে একটা শট টার্গেটে রাখেন রাদামেল ফালকাও। এ দিন ওয়েন রুনি না থাকলেও, অ্যাঞ্জেল দি’মারিয়া সহ মারুয়ান ফেলাইনি ও ফালকাওকে নিয়ে প্রথম দল সাজান লুই ফান গল। প্রথমার্ধে অনেক সুযোগ তৈরি করলেও গোল করতে পারেনি ম্যান ইউ। দ্বিতীয়ার্ধেও ছবি পাল্টায়নি। আক্রমণের পর আক্রমণ গড়লেও প্রচুর সুযোগ নষ্ট করেন দি’মারিয়া-ফালকাওরা। রবিন ফান পার্সিকে পরিবর্তে নামিয়েও জয় ছিনিয়ে আনতে ব্যর্থ হয় ম্যান ইউ।

দুর্বল প্রতিপক্ষের কাছে আটকে গিয়ে আবার প্রশ্ন উঠে যায় লুই ফান গলকে নিয়ে। ফুটবল বিশেষজ্ঞরা বলেন, মোয়েসের ম্যান ইউর থেকে কোনও অংশেই উন্নতি করতে পারেনি ফান গলের ম্যান ইউ। আবার অনেক বিশেষজ্ঞের মতে, ফালকাও, ফান পার্সির মতো তারকাদের বিক্রি করে এখন থেকেই লিওনেল মেসিকে তুলে আনতে চেষ্টা করুক ম্যান ইউ।

Advertisement

তবে বিশেষজ্ঞরা যা-ই বলুন, বিশ্রী এই ড্রয়ের দায়ে কেমব্রিজ মাঠের উপরেই চাপাচ্ছেন ফান গল। “খুব খারাপ খেলেছে দল মানছি। কিন্তু রেফারি থেকে মাঠের অবস্থা, সব কিছুই আমাদের বিরুদ্ধে ছিল।” সঙ্গে তিনি যোগ করেন, “দ্বিতীয়ার্ধে আমার দল ভাল খেলেছে। চেষ্টা করেছে গোল করার। এফএ কাপ জিততে চাই। খুবই গুরুত্বপূর্ণ ট্রফি।”

শুধু মাঠেই নয়। মাঠের বাইরেও ম্যান ইউর ড্রেসিংরুম পরিস্থিতি খুব খারাপ। ফান গল ও ফালকাওয়ের মধ্যে ঝামেলা চলছে। শোনা যাচ্ছে, দলের কলম্বিয়ান স্ট্রাইকারকে নিয়ে এতটাই চটে ফান গল যে, বাকি মরসুম হয়তো পুরোটাই রিজার্ভ বেঞ্চে কাটাতে হবে ফালকাওকে। এমনকী গুরুত্বপূর্ণ ম্যাচে হয়তো রিজার্ভেও থাকবেন না প্রাক্তন আটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার। ফান গল বনাম ফালকাও আর এক নতুন মাত্রা পেল কেমব্রিজ ম্যাচ শেষে। যখন কলম্বিয়া স্ট্রাইকারের এজেন্ট হোর্জে মেন্ডেস কটাক্ষ করেছেন ফান গলকে। বলেছেন, স্যর অ্যালেক্স ফার্গুসনের মতো বড় নামের তারকা সামলাতে পারেন না ফান গল। মেন্ডেস বলেন, “আমার মনে হয় স্যর অ্যালেক্স ফার্গুসনের কোচিংয়ে খেলতে পারলে লাভ হত ফালকাওর। ওর মতো তারকার পুরো নব্বই মিনিট খেলা উচিত।” ফিফাকে আক্রমণ রিবেরির: ব্যালন ডি’অর হারানোর ক্ষোভ এখনও হয়তো পুরোপুরি মুছতে পারেননি ফ্র্যাঙ্ক রিবেরি। বোধহয় তাই ফিফাকে একহাত নিয়ে ফরাসি তারকা বলে দিলেন, লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে থাকা ‘তৃতীয় ব্যক্তির’ কাজ শুধু ফটোসেশনে যোগ দেওয়া। “আমি বুঝি না যদি মেসি আর রোনাল্ডোকেই ব্যালন ডি’অর দিতে হয় তা হলে তৃতীয় ফুটবলারকে আমন্ত্রণ জানানো হয় কেন?” এ বছর ম্যানুয়েল ন্যয়ারের মতো ২০১৩-য় রোনাল্ডো ও মেসির সঙ্গে ‘তৃতীয় ব্যক্তি’ ছিলেন রিবেরি। কিন্তু অবশেষে হতাশাই জুটেছিল তাঁর কপালে। এর আগেই বহু বার ফিফাকে কটাক্ষ করে রিবেরি বলেছিলেন, ব্যালন ডি’অর দেওয়ার পিছনে রাজনীতি ছাড়া কিছু নেই। এ বার তাঁর অভিযোগ, মেসি আর রোনাল্ডোর সঙ্গে তৃতীয় ফুটবলারের ব্যালন ডি’অর অনুষ্ঠানে যাওয়া মানে সময় নষ্ট করা। “ব্যালন ডি’অরে যাওয়া মানে তো সময় নষ্ট করা। আমি জানতাম এ বারও ন্যয়ারকে দেওয়া হবে না বিশ্বেসরার পুরস্কার। কারণ প্রতি বছরই নয় মেসি নয় রোনাল্ডো জেতে। তৃতীয় ব্যক্তি সময় নষ্ট করে আর ফটোসেশনে যোগ দেয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন