জাডেজাকে বিশ্বকাপ দলে নিতে আইসিসি-র সম্মতি চায় বোর্ড

বিশ্বকাপে রবীন্দ্র জাডেজাকে নিয়ে যাওয়া হবে কি না, তা নিয়ে ধন্ধে ভারতীয় বোর্ড ও জাতীয় নির্বাচকরা। বোর্ড সূত্রের খবর, ধোনিদের ‘স্যর’ জাডেজার কাঁধের চোট ছয়-সাত সপ্তাহের আগে সেরে উঠবে না বলে অনুমান ভারতীয় বোর্ডের ফিজিও, ট্রেনারদের। যাঁরা চেন্নাইয়ের অদূরে পোরুরে এসআরএমসি ক্যাম্পাসে জাডেজাকে ম্যাচ ফিট করে তোলার কাজ করছেন। মঙ্গলবার বিশ্বকাপের চূড়ান্ত দল বাছাই বৈঠকে তাঁদের রিপোর্টের উপর ভিত্তি করেই নাকি জাডেজাকে দলে নেওয়ার সিদ্ধান্ত হওয়ার কথা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৫ ০২:৫৪
Share:

বিশ্বকাপে রবীন্দ্র জাডেজাকে নিয়ে যাওয়া হবে কি না, তা নিয়ে ধন্ধে ভারতীয় বোর্ড ও জাতীয় নির্বাচকরা।

Advertisement

বোর্ড সূত্রের খবর, ধোনিদের ‘স্যর’ জাডেজার কাঁধের চোট ছয়-সাত সপ্তাহের আগে সেরে উঠবে না বলে অনুমান ভারতীয় বোর্ডের ফিজিও, ট্রেনারদের। যাঁরা চেন্নাইয়ের অদূরে পোরুরে এসআরএমসি ক্যাম্পাসে জাডেজাকে ম্যাচ ফিট করে তোলার কাজ করছেন। মঙ্গলবার বিশ্বকাপের চূড়ান্ত দল বাছাই বৈঠকে তাঁদের রিপোর্টের উপর ভিত্তি করেই নাকি জাডেজাকে দলে নেওয়ার সিদ্ধান্ত হওয়ার কথা। সেই রিপোর্টে যদি নীতিন পটেলরা এই আপডেটই দেন, তা হলে হয়তো জাডেজাকে বিশ্বকাপ দলে নাও দেখা যেতে পারে।

অন্য একটি সূত্র অবশ্য বলছে, ফিজিও নীতিন পটেল এই রিপোর্ট দিলেও জাডেজাকে দলে রাখা হতে পারে। জাডেজার ফিটনেসের উপর নজর শেষ মুহূর্ত পর্যন্ত রাখা হবে। বিশ্বকাপ শুরুর আগেও ম্যাচ ফিট না হয়ে উঠলে হয়তো তখন তাঁর পরিবর্ত ক্রিকেটারকে অস্ট্রেলিয়ায় উড়িয়ে নিয়ে যাওয়া হবে। আইসিসি-র নিয়মে রয়েছে, চূড়ান্ত দল ঘোষণার পর শুধু ফিটনেসের কারণে দলে পরিবর্তন করা যায়। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ক্রিকেটার সত্যিই খেলার অবস্থায় আছেন কি না, তা স্থির করার কথা আইসিসি মেডিক্যাল কমিশনের। তাদের সবুজ সঙ্কেত ছাড়া দলে বদল সম্ভব নয়।

Advertisement

কিন্তু চূড়ান্ত দল ঘোষণার আগেই যদি দলের কোনও ক্রিকেটারের চোট থাকে, তা হলে তাঁকে ১৫ জনের দলে রাখা যাবে কি না, এই বিষয়টাই বোর্ডের কাছে পরিষ্কার নয়। শনিবার বোর্ড সচিব সঞ্জয় পটেলকে ফোন করা হলে তিনি বলেন, “আইসিসি-র সঙ্গে এই বিষয়ে খঁুটিনাটি আলোচনা না করে কিছুই বলতে পারব না। দল ঘোষণার পর কেউ চোট পেলে তার পরিবর্ত পাওয়া যায় বলে জানি। কিন্তু দল ঘোষণার আগে থেকেই কেউ চোট পেয়ে থাকলে তাকে নেওয়া যাবে কি না, সেটাই আইসিসি-র কাছ থেকে জানতে হবে আমাদের।”

শেষ পর্যন্ত রবীন্দ্র জাডেজা না থাকলে তাঁর পরিবর্তে কে ঢুকতে পারেন দলে? প্রাথমিক তিরিশ জনে না থাকলেও হঠাত্‌ করে ভেসে উঠেছে যুবরাজ সিংহর নাম। তেমনই উঠে আসছে অক্ষর পটেলের নামও। ১৫ জনের মধ্যে ১২ জনের জায়গা প্রায় পাকা বলা যায়। জাডেজা সুস্থ থাকলে তাঁকে নিয়েও প্রশ্ন উঠত না। এখন তিনটি জায়গা নিয়ে প্রশ্ন। যার উত্তর পাওয়া যাবে সিডনি টেস্ট শুরুর দিনই। মঙ্গলবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন