ক্লার্ক আজ প্রথম এগারোয়

জিতুক-হারুক এ বার বিশ্বকাপ অস্ট্রেলিয়ার, বলে দিলেন ম্যাকগ্রা

গ্লেন ম্যাকগ্রা বিশ্বকাপে নিজের রান-আপ শুরু করে দিলেন! তিন বারের কাপজয়ী অস্ট্রেলীয় কিংবদন্তি পেসার সাফ জানিয়ে দিলেন, চলতি বিশ্বকাপটা অস্ট্রেলিয়ার। আর তাদের পাশে বড়জোর যদি কাউকে ধরতে হয় তো সেই টিমের নাম নিউজিল্যান্ড।

Advertisement

চেতন নারুলা

মেলবোর্ন শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:২৬
Share:

গ্লেন ম্যাকগ্রা বিশ্বকাপে নিজের রান-আপ শুরু করে দিলেন! তিন বারের কাপজয়ী অস্ট্রেলীয় কিংবদন্তি পেসার সাফ জানিয়ে দিলেন, চলতি বিশ্বকাপটা অস্ট্রেলিয়ার। আর তাদের পাশে বড়জোর যদি কাউকে ধরতে হয় তো সেই টিমের নাম নিউজিল্যান্ড।

Advertisement

ব্রিসবেনে শনিবার ঝড় ওঠার আবহাওয়া পূর্বাভাস রয়েছে। অস্ট্রেলীয় সমর্থকেরা আবার গাব্বাতে অন্য ঝড়ের আশা করছেন। বাংলাদেশের উপর অস্ট্রেলীয় ফাস্ট বোলিং-ঝড়! হ্যামস্ট্রিংয়ের চোটে লম্বা বিশ্রামের পর এই ম্যাচেই প্রত্যাবর্তন ঘটার কথা মাইকেল ক্লার্কের। তবে জাতীয় অধিনায়কের বিশ্বকাপে নামার ম্যাচে যেন বেশি আলোচনা জনসন-স্টার্ক-হ্যাজলউডদের শনিবার পাঁচ পেসার-সতীর্থে বল হাতে দেখা যাবে কি না! তবে ব্রিসবেনে শুক্রবারই বৃষ্টি নামায় দিন-রাতের এই ম্যাচের যথাসময় শুরু হওয়া নিয়ে একটা প্রশ্ন অবশ্য থেকেই যাচ্ছে।

ক্লার্কের যেমন দেশের হয়ে প্রত্যাবর্তন ম্যাচে পুরো সময় ফিল্ডিং করার ব্যাপারে কোনও ডাক্তারি বিধিনিষেধ থাকছে না বলে আজ ক্রিকেট অস্ট্রেলিয়ার মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, তেমনি ম্যাকগ্রার কাপ-বুলেটিন “আমি সব সময় মনে করে এসেছি, এ বার পুলে আমাদের যদি কোনও বিপজ্জনক ম্যাচ থাকে, সেটা প্রথম ম্যাচটা। একে প্রথম ম্যাচ তার উপর চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের সঙ্গে লড়াই। সে দিন ৭০ রানে অস্ট্রেলিয়ার টপ অর্ডারে তিন জন ঝরে যাওয়াতেই নিশ্চয়ই আমার আশঙ্কা খানিকটা প্রমাণিত! কিন্তু তার পর আর আমাদের টিম পিছন ফিরে তাকায়নি। আর শনিবার তো মনে হয়ে আরওই তাকাবে না ওরা।”

Advertisement

তবে প্রতিবেশী দেশের টাটকা পারফরম্যান্স দাগ কাটছে ম্যাকগ্রার মনে। ১২৪ টেস্টে ৫৯৩ উইকেট আর ২২ গড়ে ২৫০ ম্যাচে ৩৮১ উইকেট নেওয়া প্রাক্তন অস্ট্রেলীয় পেসার বলছিলেন, “দেখুন, শেষমেশ ট্রফি জিততে পারুক বা না পারুক, এই বিশ্বকাপ অস্ট্রেলিয়ার। আমাদের জয়-হার, দুটোই ক্রিকেটবিশ্বে বড় খবর হবে। আর অস্ট্রেলিয়া বাদে যদি আর কোনও টিম আমার নজর কেড়ে থাকে এই বিশ্বকাপে তা হলে সেটা নিউজিল্যান্ড। কী দুর্দান্ত ভাবেই না আজ ওরা ইংল্যান্ডকে হারাল! এই মুহূর্তে অসাধারণ ক্রিকেট খেলছে ওরা। আপনি নিশ্চয়ই দক্ষিণ আফ্রিকা নামটা তুলবেন! ওদের সম্ভাবনা কোনও সময়ই মুছে দেওয়া কারও পক্ষে সম্ভব নয়। তবে বিশ্বকাপের মঞ্চে ওদের সম্পর্কে ঠিক কী বলা উচিত আমি জানি না। এত বার গুরুত্বপূর্ণ রাউন্ডে হেরেছে!”

ক্লার্ক শনিবার দলে ফিরলে তো জর্জ বেইলির ক্যাপ্টেন্সি হারানোর পাশাপাশি দল থেকেই বাদ পড়ার সমূহ সম্ভাবনা? ম্যাকগ্রা মনে করেন, তিন মাস এবং নয় ম্যাচ বাদে আগের দিন হাফসেঞ্চুরি করার পর বেইলির আত্মবিশ্বাস ফিরতেই পারে। “ও আর ওয়াটসনের মধ্যে এক জনকে বসতে হবে শনিবার বলে মনে হয়। আসলে এখন অস্ট্রেলিয়া টিমে প্রচুর অলরাউন্ডার। অনেক বিকল্প। তাই পুল ম্যাচে ঘুরিয়ে-ফিরিয়ে পরীক্ষা করাই যায়,” থামেন ম্যাকগ্রা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন