’০৭ বিশ্বকাপকে ঘিরে ফের বিস্ফোরক গ্রেগ

টিমের জন্যই সচিনকে মিডল অর্ডারে চেয়েছিলাম, ও নামেনি

আবার একটা বিশ্বকাপ এল। আর আবার সেই পুরনো বিশ্বকাপ-বিতর্ক টেনে আনলেন গ্রেগ চ্যাপেল। যার কেন্দ্রবিন্দুতে ভারতের সেরা ক্রিকেট আইকন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ০৪:৪৩
Share:

আবার একটা বিশ্বকাপ এল। আর আবার সেই পুরনো বিশ্বকাপ-বিতর্ক টেনে আনলেন গ্রেগ চ্যাপেল। যার কেন্দ্রবিন্দুতে ভারতের সেরা ক্রিকেট আইকন।

Advertisement

২০০৭ বিশ্বকাপ ভারতের এই টুনামেন্টের ইতিহাসে সবচেয়ে অপ্রত্যাশিত ব্যর্থতার নজির। এবং তৎকালীন ভারতীয় দলের কোচ গ্রেগ চ্যাপেলের সে বারের বিশ্বকাপে সচিন তেন্ডুলকরকে ব্যাটিং অর্ডারে পিছিয়ে মিডল অর্ডারে পাঠানোর ইচ্ছে সটান স্বয়ং মহাতারকা ভারতীয় ব্যাটসম্যান দ্বারা খারিজ হওয়ার সেই বিতর্কিত অধ্যায়তে আজ ফের উস্কে তোলেন গুরু গ্রেগ। তা-ও কিনা তাঁরই দেশে এ বারের বিশ্বকাপের বোধনের দিনই!

বিখ্যাত অস্ট্রেলীয় স্পোর্টস চ্যানেলে গ্রেগ বলেন, ২০০৫ থেকে ২০০৭ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলকে কোচিং করানোর সময় সচিনের সঙ্গে তিনি আনন্দ সহকারেই কাজ করছিলেন, যত দিন না ভারতীয় কিংবদন্তি ক্রিকেটারকে ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপে তিনি ব্যাটিং অর্ডারে নামিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। “বিশ্বকাপে ভারতীয় দলের ভালর জন্যই তেন্ডুলকরকে আমি টপ অর্ডার থেকে নামিয়ে এনে মিডল অর্ডারে খেলাতে চেয়েছিলাম। ও প্রাথমিক ভাবে রাজিও হয়েছিল, কিন্তু পরে বেঁকে বসে,” বলেছেন গ্রেগ।

Advertisement

গ্রেগ পুরনো প্রসঙ্গ টেনে বলেন, “আমি আশা করেছিলাম, ভেবেওছিলাম, দলের জন্য যেটা সেরা লাভজনক হবে তেন্ডুলকর ঠিক সেখানেই ব্যাট করতে রাজি থাকবে। কিন্তু আসলে ও নিজে ঠিক যেখানে ব্যাট করতে ভালবাসে, সেখানেই ব্যাট করতে চাইছিল। আর সেটা নিয়েই আমাদের মধ্যে চিন্তার আসল পার্থক্যটা ঘটেছিল। ওর ওপেন করতে পছন্দ ছিল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপে আমাদের ওকে মিডল অর্ডারে বেশি প্রয়োজন ছিল। আর সেখানেই আমাদের সমস্যা হয়। আমাদের দলে আরও কয়েক জন প্লেয়ার ছিল যারা টপ অর্ডারে খেলতে পারত। একটা সময় আমি ওকে জোর পর্যন্ত করেছিলাম আর তার পরেই ও আর আমার সঙ্গে কাজ করতে চায়নি।”

সৌরভ প্রসঙ্গ এ দিন গ্রেগের কথায় আসে যখন তিনি স্বদেশীয় চ্যানেলে বলেন, “ভারতীয় ক্রিকেটে চ্যালেঞ্জটা হল, ওদের জাতীয় দলের কিছু সিনিয়র প্লেয়ারের কাছে বেশি গুরুত্বপূর্ণ টিমে নিজের জায়গাটা অটুট রাখা, নিজের আরও উন্নতি সাধনের চেষ্টার বদলে। আমার সময়ে ভারতীয় দলে সাফল্যের সঙ্গে কয়েকটা পরিবর্তন ঘটানো গিয়েছিল, কিন্তু সেটা করার পথে কিছু সমস্যাও তৈরি হয়েছিল। বিশেষ করে আমার সঙ্গে টিমের নির্দিষ্ট কয়েক জন ক্রিকেটারের সম্পর্কের। দলে পরিবর্তনের পথে আমাদের ক্যাপ্টেন (পড়তে হবে সৌরভ) দল থেকে বাদ পড়েছিল। ও (সৌরভ) যদিও বলেছিল, দলে থাকার জন্য নিজেকে যে-যে জায়গায় উন্নত করার দরকার সেগুলো করবে, কিন্তু নিজের সেই প্রতিজ্ঞা ও রাখেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন