ডুডুকে পেয়ে উচ্ছ্বসিত আর্মান্দো এ বার প্রস্তুতি-ডার্বি খেলতে চান

ডুডু ওমাগবেমিকে পেয়ে ‘বলীয়ান’ আর্মান্দো কোলাসো ঘুরিয়ে প্রস্তুতি ডার্বি খেলার অভিনব প্রস্তাব দিয়ে ফেললেন মোহনবাগানকে। “ওদের সঙ্গে লিগ শুরুর আগে যদি একটা ম্যাচ হয় তা হলে ভাল হবে। দু’দলই একে অপরের সঙ্গে ভাল ম্যাচ খেলতে পারবে। আমরা কোচেরাও দেখে নিতে পারব আমাদের শক্তি কেমন।” গুরবিন্দররা সিরিয়াস না হওয়ায় রেগে আগের দিন মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৪ ০৩:৩২
Share:

প্রস্তুতি ম্যাচে কড়া নজর। মঙ্গলবার ইস্টবেঙ্গল মাঠে। ছবি: শঙ্কর নাগ দাস

ডুডু ওমাগবেমিকে পেয়ে ‘বলীয়ান’ আর্মান্দো কোলাসো ঘুরিয়ে প্রস্তুতি ডার্বি খেলার অভিনব প্রস্তাব দিয়ে ফেললেন মোহনবাগানকে। “ওদের সঙ্গে লিগ শুরুর আগে যদি একটা ম্যাচ হয় তা হলে ভাল হবে। দু’দলই একে অপরের সঙ্গে ভাল ম্যাচ খেলতে পারবে। আমরা কোচেরাও দেখে নিতে পারব আমাদের শক্তি কেমন।”

Advertisement

গুরবিন্দররা সিরিয়াস না হওয়ায় রেগে আগের দিন মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। এ দিন লাল-হলুদ কোচ কিন্তু ছিলেন তূরীয় মেজাজে। “ডুডুর খেলা ভাল লাগে। কর্তাদের ওকে দলে নেওয়ার জন্য বলেছিলাম। ডুডু-র্যান্টি জুটি দেশের সেরা ফরোয়ার্ড লাইন হয়ে উঠতে পারে।” সঙ্গে কোলাসো যোগ করেন, “ডুডুর সঙ্গে আগেও কাজ করেছি। র্যান্টি-ডুডুকে বল বাড়ানোর জন্য যখন লিও বার্তোস মাঝমাঠে খেলবে তখন আমাদের টিমের আক্রমণ অনেক শক্তিশালী হয়ে উঠবে।” ডুডুকে পেয়ে এখন থেকেই নানা অঙ্ক শুরু করে দিয়েছেন কোলাসো, কথা বলার সময় বোঝা যাচ্ছিল। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলা ডুডুকে নিয়ে কোচ উচ্ছ্বসিত হলেও র্যান্টি মুখ খুলতে নারাজ। ‘নো কমেন্টস’ বলে এ দিন সকালে মিডিয়াকে এড়িয়ে গেলেন।

আর্মান্দোর এ দিন দারুণ মুডে থাকার কারণ র্যান্টিদের প্রস্তুতি ম্যাচে গোলের বন্যা। বসিরহাটের যে বাণী সংঘকে হারাতে কালঘাম ছুটে গিয়েছিল মোহনবাগানের, তাদের ইস্টবেঙ্গল ৮-১ হারাল। গোল করেন র্যান্টি, জিতেন মূর্মু, মেহতাব হোসেন, জোয়াকিম আব্রাঞ্চেস (২), বলজিৎ সাইনি, মানস সরকার, তুলুঙ্গা। র্যান্টির গোল এল দুর্দান্ত ফ্রি-কিকে। কিন্তু তা সত্ত্বেও অন্তত মুখে নিজের দলের খেলায় পুরোপুরি সন্তুষ্টি প্রকাশ করতে রাজি নন কোলাসো। বললেন, “প্রথমার্ধে যাদের নামিয়েছিলাম তারা ভাল খেলেছে। পজেশনাল ফুটবল, ওভারল্যাপ, বারবার জায়গা বদল করা সবই করছিল টিমটা। কিন্তু দ্বিতীয়ার্ধে যাদের নামিয়েছি তাদের খেলায় খুশি নই। আমার ইচ্ছে টিমটা তিকিতাকা ফুটবল খেলুক।”

Advertisement

যুবভারতীতে ১০ অগস্ট মহমেডানের বিরুদ্ধে মরসুমের প্রথম ম্যাচ র্যান্টিদের। কিন্তু সল্টলেকের অ্যাস্ট্রোটার্ফ নিয়ে একেবারেই সন্তুষ্ট নন কোলাসো। তিনি ঠিক করেছেন, কলকাতা লিগ শুরুর আগে মাত্র এক দিন (৮ অগস্ট) ওই মাঠে প্র্যাকটিস করাবেন। বলেন, “যুবভারতীতে প্র্যাকটিস করে ছেলেদের চোটের মুখে ঠেলে দিতে পারব না। ওখানে অনুশীলন করা বা খেলা কত কঠিন সেটা যারা খেলে তারাই জানে। বিশ্বের কোনও বড় টুর্নামেন্টই কোনও দিন অ্যাস্ট্রোটার্ফে হয় না।”

সোমবার রেগে গিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। সে কথা এ দিন স্বীকার করে নেন আর্মান্দো। বললেন, “হ্যাঁ, আমি মাঠ ছেড়েছিলাম রেগে গিয়ে। ছেলেরা অনুশীলনে মনোযোগ দিচ্ছিল না। অনেক ফুটবলার একসঙ্গে থাকলে এই সমস্যাটা হয়। আমার ও সব পছন্দ নয়। আমি কারও ব্যক্তিগত জীবনে ঢুকি না। কিন্তু যখন সবাই এক ঘণ্টা অনুশীলন করবে তখন পুরো সময়টা তাদের মনোযোগী হতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন