আইসিসি বর্ষসেরা দলে শামি

দ্বিতীয় বার সেরা ক্রিকেটার জনসন

নারায়ণস্বামী শ্রীনিবাসনের ভারতীয় বোর্ডে প্রেসিডেন্টশিপ নিয়ে ধোঁয়াশা তৈরির দিনই শ্রীনি-শাসিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বেছে নিল বিভিন্ন ক্যাটেগরিতে এ বছরের বর্ষসেরা ক্রিকেটারদের।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৪ ০৩:৪১
Share:

প্রথম আর শেষ জন ব্যক্তিগত সেরা। মাঝের দুই দলীয় সেরা। জনসন ও ভুবনেশ্বরের মাঝে ধোনি ও কোহলি।

নারায়ণস্বামী শ্রীনিবাসনের ভারতীয় বোর্ডে প্রেসিডেন্টশিপ নিয়ে ধোঁয়াশা তৈরির দিনই শ্রীনি-শাসিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বেছে নিল বিভিন্ন ক্যাটেগরিতে এ বছরের বর্ষসেরা ক্রিকেটারদের।

Advertisement

২০০৯-এর পর ফের দ্বিতীয় বারের জন্য আইসিসি-র সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার ‘ক্রিকেটার অব দ্য ইয়ার’ হলেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ফাস্ট বোলার মিচেল জনসন। স্যর গারফিল্ড সোবার্স ট্রফি জনসনের আগে আর একজন ক্রিকেটারই দু’বার পেয়েছেন। তিনিও অস্ট্রেলিয়ান— দু’বারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। ২০০৬ এবং ’০৭—পরপর দু’বছর তিনি আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পান। জনসন তিন চূড়ান্ত মনোনয়নের লড়াইয়ে শ্রীলঙ্কার কুমার সঙ্গকারা এবং দক্ষিণ আফ্রিকার এডি ডেভিলিয়ার্সকে টপকে সেরার সম্মান পান। একইসঙ্গে জনসন আইসিসি টেস্ট ক্রিকেটার অব দ্য ইয়ার-ও নির্বাচিত হয়েছেন। ২৬ অগস্ট, ২০১৩ থেকে ১৭ সেপ্টেম্বর, ২০১৪— আইসিসি-র এই ভোটিং মেয়াদের মধ্যে জনসন ৮ টেস্টে ৫৯ উইকেট পেয়েছেন। ১৫.২৩ গড়ে এবং ২.৮৫ ইকনমি রেটে। যিনি কিনা চলতি বছরের প্রথম তিন মাস চোটের জন্য খেলতেই পারেননি এবং কেরিয়ারের বেশির ভাগ সময়ই যাঁকে লেংথের কন্ট্রোল নিয়ে খোঁটা শুনতে হয়েছে বিশেষজ্ঞদের! এই সময়ের মধ্যে জনসন ১৬ ওয়ান ডে-তে ২১ উইকেটও পান।

ভারতীয়দের মধ্যে ২০১৪-এ আইসিসি-র বর্ষসেরায় সমস্ত ক্যাটেগরি মিলিয়ে পাঁচ জন ক্রিকেটার স্থান পেয়েছেন। তাঁদের মধ্যে ব্যক্তিগত ক্যাটেগরিতে আছেন অবশ্য মাত্র একজনই— ‘পিপলস্‌ চয়েজ’ হয়েছেন ভুবনেশ্বর কুমার। এ ছাড়া আইসিসি-র বর্ষসেরা ওয়ান ডে টিমে অধিনায়ক-উইকেটকিপার ধোনি, অন্যতম ব্যাটসম্যান কোহলি, পেসার বাংলার মহম্মদ শামি এবং দ্বাদশ ব্যক্তি, মাত্র চব্বিশ ঘণ্টা আগেই ইডেনে ওয়ান ডে-র ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়া রোহিত শর্মা। এ ছাড়া অন্যতম কয়েকটি বিভাগের বর্ষসেরারা হলেন— সেরা ওয়ান ডে ক্রিকেটার—এবি ডেভিলিয়ার্স। সেরা এমার্জিং ক্রিকেটার—গ্যারি ব্যালান্স (ইংল্যান্ড)। সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার—অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া)। মেয়েদের ওয়ান ডে-র সেরা ক্রিকেটারসারাহ টেলর (ইংল্যান্ড)। সেরা আম্পায়ার—রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড)।

Advertisement

আইসিসি সেরা টেস্ট দল— ওয়ার্নার, উইলিয়ামসন, সঙ্গকারা, ডেভিলিয়ার্স, রুট, ম্যাথেউজ (অধিনায়ক), জনসন, ব্রড, স্টেইন, হেরাথ, সাউদি, টেলর (দ্বাদশ ব্যক্তি)। আইসিসি সেরা ওয়ান ডে দল— হাফিজ, কুইন্টন ডি কক, কোহলি, বেইলি, ডেভিলিয়ার্স, ধোনি (অধিনায়ক), ডোয়েন ব্র্যাভো, ফকনার, স্টেইন, শামি, মেন্ডিস, রোহিত (দ্বাদশ ব্যক্তি)।

বর্ষসেরার পুরস্কার পাওয়ায় জনসন বলেছেন, “কিছু গ্রেট ক্রিকেটার এই পুরস্কারের প্রাপককে যেমন বাছেন তেমনই কিছু গ্রেট ক্রিকেটার অতীতে এই পুরস্কার জিতেছেন। সে জন্য আমার কাছে এটা দারুণ স্পেশ্যাল ব্যাপার। লিলি-টমসনের মতো আক্রমণাত্মক ফাস্ট বোলারদের কথা শুনে নিজে পেসার হিসাবে বেড়ে উঠেছি। আমার কাছে দলের জন্য কিছু আগুনে স্পেল করতে পারা আর সেই সুবাদে দলের জয়ের কাজে লাগতে পারাই আসল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন