দু’বছর পর ফের সুপার সিরিজ সাইনার

সাইনা ফিরে এলেন সাইনায়। দু’বছর পর ফের সুপার সিরিজের খেতাব এল ভারতের এক নম্বর ব্যাডমিন্টন তারকার ঘরে। মাত্র ৪৩ মিনিটে স্পেনের ক্যারোলিনা মারিনকে উড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জিতে নিলেন সাইনা নেহওয়াল। বললেন, “এই সময় এই সাফল্য খুব দরকার ছিল।” দু’বছর আগে ২০১২-র অক্টোবরে ডেনমার্ক ওপেনে শেষ সুপার সিরিজ খেতাব জিতেছিলেন সাইনা। তার পর এই প্রথম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুন ২০১৪ ০৪:৩১
Share:

ট্রফিতে চুম্বন। অস্ট্রেলিয়ান ওপেন জেতার পরে সাইনা নেহওয়াল। রবিবার। ছবি: এএফপি

সাইনা ফিরে এলেন সাইনায়। দু’বছর পর ফের সুপার সিরিজের খেতাব এল ভারতের এক নম্বর ব্যাডমিন্টন তারকার ঘরে। মাত্র ৪৩ মিনিটে স্পেনের ক্যারোলিনা মারিনকে উড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জিতে নিলেন সাইনা নেহওয়াল। বললেন, “এই সময় এই সাফল্য খুব দরকার ছিল।”

Advertisement

দু’বছর আগে ২০১২-র অক্টোবরে ডেনমার্ক ওপেনে শেষ সুপার সিরিজ খেতাব জিতেছিলেন সাইনা। তার পর এই প্রথম। গত বছরটা ট্রফিহীন থাকার পর যখন সাইনা-ভক্তরা প্রায় ধরেই নিতে যাচ্ছিলেন তাঁদের প্রিয় তারকা অস্তগামী, তখনই এই খেতাব তাঁকে ফের উজ্জ্বল করে তুলল। রবিবার সিডনির ফাইনালে বিপক্ষকে ২১-১৮, ২১-১১-য় হারানোর পর তাই সাইনা বললেন, “একেবারে ঠিক সময়ে সাফল্যটা এল। এই বছরটা আমার পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। এ বছর যেমন আমাকে কমনওয়েলথ গেমস খেতাব রক্ষায় নামতে হবে, তেমনই এশিয়ান গেমসও আছে। এই সাফল্য আত্মবিশ্বাস অনেকটা বাড়িয়ে দিল।”

এ দিকে, সোশ্যাল মিডিয়া জুড়ে সাইনার প্রশংসা ও অভিনন্দনের বন্যা। সাইনা-ভক্তরা তো বটেই, বিশিষ্টরাও টুইটার-ফেসবুকে উচ্ছ্বসিত। চিত্রতারকা অমিতাভ ও অভিষেক বচ্চন, রাহুল বসু, টেনিস তারকা মহেশ ভূপতি, রোহন বোপন্না, বলিউডের নায়িকা প্রীতি জিন্টা, দিয়া মির্জা, ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ, শুটার রাজ্যবর্ধন সিংহ রাঠৌড়রা টুইটারে অভিনন্দন জানিয়েছেন তাঁকে। সিনিয়র বচ্চন তাঁর টুইটে সাইনাকে অভিনন্দন জানিয়ে লিখেছেন “হিন্দুস্তান জিন্দাবাদ”। রাঠৌড়ের মন্তব্য, “তুমি দেশের দূত, আইকন, প্রেরণা। তোমার পদকের চেয়ে এগুলোর ওজন অনেক বেশি।”

Advertisement

বিশ্বের দশ নম্বর মারিনের বিরুদ্ধে এর আগে একবারই খেলেছিলেন আট নম্বর সাইনা। তাতে জিতেওছিলেন তিনি। এ বারও রীতিমতো দাপট নিয়েই হারালেন তাঁকে। ম্যাচে কয়েক বার স্প্যানিশ তারকা লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও সাইনা তা হতে দেননি।

আগামী মাসে গ্লাসগোয় কমনওয়েলথ গেমস ও সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়নে এশিয়ান গেমসে ভারতের জার্সি গায়ে নামবেন সাইনা। তার আগে এই জয় সাইনার সাফল্যের সম্ভাবনা অনেকটাই বাড়িয়ে দিল বলে দেশের ব্যাডমিন্টন মহলের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন