সিআর সেভেনের মানবিক মুখ

দশ মাস বয়সি ‘রিয়াল ভক্ত’র চিকিৎসায় দিলেন ৬১ লাখ

রিয়াল মাদ্রিদের হয়ে অসংখ্য আর পতুর্গালের হয়েও বেশ কিছু চোখধাঁধানো গোল। স্পেনে তাঁর কোটি কোটি পাউন্ডের অসীম বিলাসবহুল জীবনযাপন।ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলতে ফুটবল বিশ্ব হয়তো বুঝত ওই গ্রহেরই আরও এক জন চূড়ান্ত সফল, মেজাজি মহাতারকাকে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৪ ০৪:২৬
Share:

রিয়াল মাদ্রিদের হয়ে অসংখ্য আর পতুর্গালের হয়েও বেশ কিছু চোখধাঁধানো গোল। স্পেনে তাঁর কোটি কোটি পাউন্ডের অসীম বিলাসবহুল জীবনযাপন।

Advertisement

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলতে ফুটবল বিশ্ব হয়তো বুঝত ওই গ্রহেরই আরও এক জন চূড়ান্ত সফল, মেজাজি মহাতারকাকে!

কিন্তু হঠাৎ-ই চেনা সিআর সেভেন-এর জার্সির ভেতর থেকে বেরিয়ে এসেছেন এক অন্য সিআর সেভেন। ইনি অচেনা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। মানবিক সিআর সেভেন।

Advertisement

ব্যাপারটা কী?

আসলে রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচ মরসুমে ১৫৮ ম্যাচে ১৭০ গোল কিংবা চলতি মরসুমে ৩২ ম্যাচে ৩৮ গোল করা রোনাল্ডো এ বার রিয়ালে ‘অন্য গোল’ করলেন। মাত্র দশ মাস বয়সি এক রিয়াল সমর্থকের মাথার দূরারোগ্য রোগের অস্ত্রোপচারের জন্য বাচ্চার পরিবারকে এক কথায় ৬০ হাজার পাউন্ড দিয়ে দিলেন।

হাসপাতালে এরিক। ছবি: টুইটার।

রোনাল্ডোর রিয়ালের এই ‘বেবি ফ্যান’-এর নাম এরিক অর্টিজ ক্রুজ। জন্ম থেকে বাচ্চাটি মাথার এক দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। যার নাম কর্টিকাল ডিসপ্লাসিয়া। দিনে প্রায় তিরিশ বার বাচ্চাটির প্রচণ্ড রকমের খিঁচুনি ওঠে। অস্ত্রোপচারের খরচ ৬০ হাজার পাউন্ড (প্রায় ৬১ লাখ ৮০ হাজার টাকা)। যেটা জোগাড় করতে ক্রুজ পরিবার হন্যে হয়ে শেষ পর্যন্ত অর্থ তহবিল গড়েও মোট অর্থের ধারেকাছে পৌঁছতে পারছিল না। মাথার জটিল এই অস্ত্রোপচার যথেষ্ট সময়সাপেক্ষও। দশটি ধাপে হয়। প্রতি ধাপের খরচ ছ’হাজার পাউন্ড। রোনাল্ডো একসঙ্গে পুরো খরচটাই দিয়েছেন তাঁর দলের খুদে সমর্থকের চিকিৎসার জন্য। শুধু সেটাই নয়। ৬০ হাজার পাউন্ডের বেশি যদি খরচের দরকার হয় সে জন্য ক্রুজ পরিবারের আগাম বাড়তি অর্থ জোগাড়ের কাজেও সাহায্য করছেন রোনাল্ডো। সে জন্য সই সমেত নিজের এক জোড়া বুট আর দুটো জার্সি নিলামের জন্য দিয়েছেন ক্রুজ পরিবারকে। নিলাম থেকে ওঠা পুরো অর্থটাও রোনাল্ডোর সিদ্ধান্তে পাবে ক্রুজ পরিবারই।

রিয়ালের পর্তুগিজ মহাতারকা ফুটবলারের নিজেরও একটি অল্পবয়সী ছেলে আছে। নাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জুনিয়র। সাড়ে তিন বছর বয়সি রোনাল্ডো জুনিয়রের মা কে, সেটা গোপন রাখা হলেও ছেলের পিতৃত্ব স্বীকার করায় কখনও কুন্ঠা দেখাননি সিআর সেভেন। এ বার তিনি অন্যের বাচ্চার জন্যও নিজের মানবিক মুখ গোটা ফুটবলসমাজের সামনে তুলে ধরলেন। উজ্জ্বল ভাবে। যে রিয়াল মহাতারকা স্ট্রাইকার যেমন অজস্র দুর্দান্ত গোল করে বারবার সংবাদমাধ্যমে হেডলাইন নেন, তেমনই তাঁর ‘বিখ্যাত’ মেজাজের জন্যও বারকয়েক ‘হেডলাইন’ হয়েছেন। কিন্তু এ বার একেবারে নতুন কারণে শিরোনামে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর সেটা সিআর সেভেনর মানবিক মুখ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন