দাদাগিরি

ধোনির আগ্রাসন আরও ধারালো করছে টিমকে

বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে লিডটা ৬-০ করে ফেলল ভারত। পাকিস্তান টিমকে রবিবার যা দেখলাম, তাতে অদূর ভবিষ্যতে পরিস্থিতি খুব বদলাবে না। অস্ট্রেলিয়ায় টেস্ট আর ত্রিদেশীয় সিরিজে ভারত সুবিধে করতে না পারায় বিশ্বকাপে টিমের কী হবে তা নিয়ে প্রচুর জল্পনা হয়েছে। আমি কিন্তু আগেই বলেছিলাম, অস্ট্রেলিয়ার পিচ আর আবহাওয়ায় ওদের বিরুদ্ধে টানা খেলে যাওয়া এক জিনিস, আর ওই পরিবেশে পাকিস্তানকে খেলা অন্য ব্যাপার।

Advertisement

সৌরভ গঙ্গোপাধায়

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০৪
Share:

বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে লিডটা ৬-০ করে ফেলল ভারত। পাকিস্তান টিমকে রবিবার যা দেখলাম, তাতে অদূর ভবিষ্যতে পরিস্থিতি খুব বদলাবে না।

Advertisement

অস্ট্রেলিয়ায় টেস্ট আর ত্রিদেশীয় সিরিজে ভারত সুবিধে করতে না পারায় বিশ্বকাপে টিমের কী হবে তা নিয়ে প্রচুর জল্পনা হয়েছে। আমি কিন্তু আগেই বলেছিলাম, অস্ট্রেলিয়ার পিচ আর আবহাওয়ায় ওদের বিরুদ্ধে টানা খেলে যাওয়া এক জিনিস, আর ওই পরিবেশে পাকিস্তানকে খেলা অন্য ব্যাপার। পাকিস্তানও উপমহাদেশের টিম। অস্ট্রেলিয়ায় মানিয়ে নিতে শুরুর দিকে সমস্যায় পড়বে। তবে রবিবার ভারত যে অবলীলায় পাকিস্তানকে তুবড়ে দিল, সেটা বড় ম্যাচে দু’টো টিমের শারীরিক এবং মানসিক শক্তির পার্থক্যেরই প্রমাণ।

ভারতকে মনে হল পোড়খাওয়া অভিজ্ঞ দল। যারা প্রতিদ্বন্দ্বীর তুলনায় অনেক বেশি তৈরি। কাগজে-কলমেও পাকিস্তানের চেয়ে ভারত অনেক ভাল টিম। টস জেতাটা ভারতের পক্ষে যায়। ধোনি টস জেতার সঙ্গে সঙ্গেই ম্যাচটা ‘অ্যাডভান্টেজ ভারত’ হয়ে গিয়েছিল। এই পাক ব্যাটিং বড় টিমের বিরুদ্ধে ২৪০ পেরোতে সমস্যায় পড়বে।

Advertisement

বিরাট একটা অতুলনীয় ইনিংস খেলল। অ্যাডিলেডে এটা ওর চার নম্বর সেঞ্চুরি। আমি নিশ্চিত, বিরাট অ্যাডিলেড উইকেটকে সর্বত্র সঙ্গে নিয়ে যেতে চাইবে! রবিবার ওর ইনিংস সাজানো আমার সবচেয়ে ভাল লেগেছে। ও বুঝেছে, টিমের সাফল্যের জন্য ওকে লম্বা সময় ক্রিজে থাকতেই হবে। সেটা মাথায় রেখে আগাগোড়া দারুণ নিয়ন্ত্রণ দেখিয়ে ব্যাটিং করল।

মিসবার স্ট্র্যাটেজি দেখে আমি অবাক! যখন জানি এই ব্যাটসম্যানটা বিপক্ষের আসল লোক, তখন ক্যাপ্টেন হিসেবে আমার প্রথম লক্ষ্য হবে শুরু থেকেই তাকে সাঁড়াশি চাপে ফেলে যত তাড়াতাড়ি সম্ভব ফেরানো। সেই রাস্তায় মিসবা হাঁটেনি। ইনিংসের মাঝখানে প্রতিপক্ষকে ওভারপিছু ছয় বা তার বেশি রান তুলতে দেওয়াটা আত্মহত্যা। নেতৃত্বের ফারাকটাও বড় কারণ। সর্বোচ্চ চাপের ম্যাচে নেতা ধোনি সব দিক থেকেই মিসবার চেয়ে এগিয়ে ছিল। ও শুরু থেকেই পাক ব্যাটসম্যানদের চাপে ফেলে দেয় আক্রমণাত্মক ফিল্ড সাজিয়ে। ওই চাপের মুখেই ওদের ব্যাটিংয়ের অনভিজ্ঞতাটা বেরিয়ে এল। ধোনির আগ্রাসি ক্যাপ্টেন্সিটা ভারতকে আরও ধারালো প্রতিপক্ষ করে তুলেছে।

এই ম্যাচটা ভারতীয় বোলারদের আত্মবিশ্বাসও বাড়িয়ে দিল। এর পর আরও ভাল বোলিং করার প্রেরণা পাবে ওরা। পাকিস্তানের বিরুদ্ধে শামি আর অশ্বিন দারুণ ছন্দে ছিল। তবে টিমকে টুর্নামেন্টে এগিয়ে নিয়ে যেতে হলে এই ছন্দটা ধরে রাখার পাশাপাশি ধারাবাহিকতাও দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন