নামার আগেই মাঠ নিয়ে অভিযোগের আঙুল ইংল্যান্ডের

অশান্তি কিছুতেই পিছু ছাড়ছে না ইংল্যান্ডের। টিমের এক নম্বর স্ট্রাইকার ওয়েন রুনির ফিটনেস আর ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল আগেই। ইতালির বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করার আগে আবার আর এক স্ট্রাইকার ড্যানি ওয়েলবেকের চোট ভাবাচ্ছে কোচ রয় হজসনকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জুন ২০১৪ ০৪:০৫
Share:

বিতর্কের কেন্দ্রে ব্রাজিলের মানাউস স্টেডিয়াম।

অশান্তি কিছুতেই পিছু ছাড়ছে না ইংল্যান্ডের।

Advertisement

টিমের এক নম্বর স্ট্রাইকার ওয়েন রুনির ফিটনেস আর ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল আগেই। ইতালির বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করার আগে আবার আর এক স্ট্রাইকার ড্যানি ওয়েলবেকের চোট ভাবাচ্ছে কোচ রয় হজসনকে।

এখানেই শেষ নয়। পৃথিবীবিখ্যাত রেন ফরেস্ট আমাজনের কাছেই মানাউস স্টেডিয়ামে নামা নিয়ে আগেই ঘোরতর অসন্তুষ্ট ছিলেন হজসন। মানাউসের প্রচণ্ড তাপমাত্রা আর আর্দ্রতায় ফুটবলাররা অসুস্থ হয়ে পড়বেন আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। এর মধ্যে আবার নতুন ফ্যাসাদ দেখা দিল মানাউস স্টেডিয়ামের মাঠ নিয়ে। ইংরেজ মিডিয়ার দাবি ইংল্যান্ড-ইতালি ম্যাচের বল গড়ানোর তিন দিন আগেও মানাউস স্টেডিয়ামের মাঠ পুরোপুরি তৈরি হয়নি। শুকনো খটখটে মাঠ। অনেক জায়গায় ঘাস নেই। মাঠের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে হলুদ লাইন চলে গিয়েছে। ব্রিটিশ মিডিয়ার দাবি এক প্রত্যক্ষদর্শী নাকি বলেছেন, কাজ চালানোর মতো অবস্থায় এলেও মাঠের কাজ পুরোপুরি শেষ হয়নি।

Advertisement

শুধু মাঠই নয়, স্টেডিয়ামের কাজও নাকি পুরোপুরি শেষ হয়নি এখনও। চেঞ্জিংরুমের দেওয়াল থেকে বিদ্যুতের তার ঝুলছে, স্টেডিয়ামের বাইরে এখনও চূড়ান্ত ব্যস্ততা নির্মাণকর্মীদের। নিরাপত্তা ব্যবস্থা নিয়েও একই অবস্থা। বেশ কিছু ‘সিকিওরিটি ডোর’ ফিট হওয়ার অপেক্ষায়।

হজসনের টিমের অবস্থাও অনেকটা তাই। এখনও অগোছালো। শনিবার স্ট্রাইকারে কাকে খেলাবেন সেটা এখনও ঠিক করতে পারেননি হজসন। ব্রিটিশ মিডিয়া জানাচ্ছে, মঙ্গলবার প্রস্তুতিতে রহিম স্টার্লিংকে প্লে-মেকারের ভূমিকায় রেখে গোপন প্র্যাকটিস করান হজসন। থাইয়ে চোট থাকায় যে দিন আবার পুরো প্র্যাকটিসই করতে পারেননি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড স্ট্রাইকার ওয়েলবেক। ইতালির বিরুদ্ধে ফরোয়ার্ডে কে নামবেন সেই প্রশ্নেও স্পষ্ট উত্তর পাওয়া যায়নি হজসনের থেকে। “যদি স্টার্লিংকে মাঠে নামাই তা হলে সেটা ঝুঁকির হবে না। গত পাঁচ সপ্তাহে ও খুব বেশিক্ষণ (৩৯ মিনিট) মাঠে ছিল না, এই কারণেও ওকে নামাব না এমনটা নয়।”

এর মধ্যে আবার রুনিকে নিয়ে সমালোচনার জবাব দিলেন ম্যান ইউ সহকারী কোচ ফিল নেভিল। ম্যান ইউ তারকার বিশ্বকাপে গত আট ম্যাচে গোল নেই। রুনির প্রাক্তন ম্যান ইউ সতীর্থ পল স্কোলস আবার ক’দিন আগেই বলে দিয়েছেন রুনি হয়তো ওর সেরা সময় ফেলে এসেছে। ছাত্রের উপর যদিও ভরসা হারাচ্ছেন না নেভিল। তিনি বলে দেন, “রুনিকে বলির পাঁঠা করা হচ্ছে। ওর ফিটনেস আর ফর্ম নিয়ে প্রশ্ন তোলার মতো কিছু হয়নি। টিমের সেরা প্লেয়ার ও-ই। এটা ঘটনা। কেন যে ওকে টিমের বাইরে রাখার কথা উঠছে সেটাই বোধগম্য হচ্ছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন