নজর চ্যাম্পিয়ন্স লিগে, ইপিএলে ‘বাচ্চাদের’ খেলাতে চান মোরিনহো

শ্যাম রাখি না কুল রাখি অবস্থা এখন হোসে মোরিনহোর। চার দিনের মধ্যে প্রিমিয়ার লিগ আর চ্যাম্পিয়ন্স লিগে মহাগুরুত্বপূর্ণ দুই ম্যাচে নামতে হবে চেলসিকে। মোরিনহোর সামনে দুটো রাস্তা। এক, ইপিএল জেতার জন্য লিভারপুল ম্যাচেও সেরা দল নামিয়ে চোট-আঘাতের ঝুঁকি নেওয়া। দুই, চ্যাম্পিয়ন্স লিগের কথা ভেবে লিভারপুল ম্যাচে তারকাদের বিশ্রাম দেওয়া। মোরিনহোর কথা শুনে মনে হচ্ছে, তিনি দ্বিতীয় রাস্তাটাই বেছে নিচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৪ ০৪:১৪
Share:

চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের পরে চেলসি কোচ। ছবি: এএফপি।

শ্যাম রাখি না কুল রাখি অবস্থা এখন হোসে মোরিনহোর। চার দিনের মধ্যে প্রিমিয়ার লিগ আর চ্যাম্পিয়ন্স লিগে মহাগুরুত্বপূর্ণ দুই ম্যাচে নামতে হবে চেলসিকে। মোরিনহোর সামনে দুটো রাস্তা। এক, ইপিএল জেতার জন্য লিভারপুল ম্যাচেও সেরা দল নামিয়ে চোট-আঘাতের ঝুঁকি নেওয়া। দুই, চ্যাম্পিয়ন্স লিগের কথা ভেবে লিভারপুল ম্যাচে তারকাদের বিশ্রাম দেওয়া। মোরিনহোর কথা শুনে মনে হচ্ছে, তিনি দ্বিতীয় রাস্তাটাই বেছে নিচ্ছেন। আটলেটিকো ম্যাচের পর চেলসি কোচ পরিষ্কার বলেছেন, তিনি রবিবার ইপিএলে দ্বিতীয় সারির দলই নামাতে চান।

Advertisement

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে আটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে গোলশূন্য ড্রয়ের ম্যাচে মোরিনহোর দুই বিশ্বস্ত সৈনিক পের চেক আর জন টেরি বড় চোট পেয়েছেন। কাঁধের হাড় সরে যাওয়ায় বাকি মরসুম ছিটকে গিয়েছেন চেলসি গোলকিপার চেক। টেরিকেও স্প্যানিশ ক্লাবের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচে পাচ্ছেন না মোরিনহো। এই অবস্থায় লিভারপুল ম্যাচে কোন দল নামবে সে ব্যাপারে মোরিনহো বলে দেন, “বুধবার চ্যাম্পিয়ন্স লিগে যারা খেলবে না তাঁদেরই এই ম্যাচে নামাব। আমি চেলসির হয়ে কাজ করি। আমার ক্লাব যা ঠিক করবে সেটাই আমাকে মেনে চলতে হবে। আমি ম্যানেজার। ক্লাবের কথা আমাকে শুনতেই হবে।”

প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা লিভারপুলের বিরুদ্ধে দু’নম্বরে থাকা মোরিনহোর টিমের মহাগুরুত্বপূর্ণ ম্যাচের দিন রবিবার পড়াতেও ক্ষুব্ধ মোরিনহো। কেন না তার ঠিক দু’দিন পরেই ঘরের মাঠে দিয়েগো সিমিওনের আটলেটিকোকে খেলতে হবে। তাই মোরিনহো বলে দেন, “রবিবার ম্যাচ পড়াটা সমস্যার। আমরা ইংলিশ ফুটবলের প্রতিনিধিত্ব করি। ইউরোপিয়ান প্রতিযোগিতায় ইংরেজ ক্লাবের মধ্যে এখন আমরাই একমাত্র টিকে রয়েছি। স্পেনের চারটে টিম রয়েছে। স্প্যানিশ ফুটবল সংস্থা টিমগুলো যাতে সাফল্য পায় তাই সুবিধা দিচ্ছে। কিন্তু আমাদের রবিবার খেলতে হচ্ছে। শনিবার বা শুক্রবার নয়।”

Advertisement

টিমের গোলকিপার আর মিডফিল্ডারের চোট পাওয়ার পাশাপাশি কার্ড সমস্যায় দ্বিতীয় পর্বে ঘরের মাঠে চেলসি পাবে না ফ্রাঙ্ক ল্যাম্পার্ড আর জন ওবি মিকেলকে। মোরিনহো নিজেই প্লেয়ারদের চোটের খতিয়ান দিলেও খুব একটা চিন্তিত নন। বরং নিজের স্বভাবসুলভ ভঙ্গিতে বলছেন, “চেকের এ মরসুম শেষ হয়ে গিয়েছে। জনকে দলে পেতে গেলে আমাদের ফাইনালে উঠতে হবে। এই ম্যাচের ফলটাই সব। আমাদের ম্যাচের আগে সমস্যা ছিল। ম্যাচ চলাকালীনও সমস্যা হয়েছে। চার জন প্লেয়ারকে আমরা পাচ্ছি না পরের ম্যাচে। তবে আমরা লড়াইটা চালিয়ে যাব।” সঙ্গে তিনি যোগ করেন, “ব্রানিসলাভ ইভানোভিচ টিমে ফিরছে। মার্ক সোয়ার্জারও দেখিয়ে দিয়েছে ওর উপর আমরা আস্থা রাখতে পারি। তা ছাড়া টিমে এমন ফুটবলারও আছে যারা খুব বেশি ম্যাচ খেলেনি। তেমনই একজন অ্যাশলে কোলও তো দুরন্ত পারফর্ম করছে। তাই আগামী সপ্তাহে (লিভারপুল ম্যাচে) আমাদের বাচ্চাদের নামাতে হলে সেটাই করতে হবে।” নিজের টিমের ফুটবলারদেরই চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে চ্যালেঞ্জ করে মোরিনহো বলেন, “ওদের জীবনের সেরা ম্যাচ নিয়ে কথা বলতাম। সেই ম্যাচটা এখন ওদের স্ট্যামফোর্ড ব্রিজে খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন